Hardik Pandya: হার্দিক বিশ্বের সেরা অলরাউন্ডার? মানতে রাজি নন এই প্রাক্তন ক্রিকেটার

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার এবং বর্তমানে জিম্বাবোয়ের ব্যাটিং কোচ ল্যান্স ক্লুজনার। লেজেন্ডস লিগ ক্রিকেট চলাকালীন হার্দিক পান্ডিয়াকে নিয়ে মুখ খুললেন ক্লুজনার।

Hardik Pandya: হার্দিক বিশ্বের সেরা অলরাউন্ডার? মানতে রাজি নন এই প্রাক্তন ক্রিকেটার
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 7:30 AM

নয়াদিল্লি: ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া (Hardik pandya) ভারতীয় দলের হয়ে একাধিকবার ম্যাচ উইনার হিসেবে নিজেকে প্রমাণিত করেছেন। এশিয়া কাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ব্যাটে-বলে হার্দিকের দাপট চাক্ষুস করেছে ক্রিকেট বিশ্ব। হার্দিকের অলরাউন্ড পারফরম্যান্স বারবার মেন ইন ব্লু-কে জয়ের লক্ষ্য পৌঁছে দিক, কামনা করেন ভারতীয় সমর্থকরা। বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা অলরাউন্ডার হিসেবে ধরা হচ্ছে বদোদরার ক্রিকেটারকে। যদিও তেমনটা মনে করেন না দক্ষিণ আফ্রিকা প্রাক্তন অলরাউন্ডার এবং বর্তমানে জিম্বাবোয়ের ব্যাটিং কোচ ল্যান্স ক্লুজনার (Lance Klusener)। লেজেন্ডস লিগ ক্রিকেট চলাকালীন হার্দিক পান্ডিয়াকে নিয়ে মুখ খুলেছেন ক্লুজনার। তাঁর মতে, অলরাউন্ডার হিসেবে নিজেকে উচ্চতায় নিয়ে যেতে আরও কঠিন পরিশ্রম করতে হবে হার্দিককে। তাই বেন স্টোকসের (Ben Stokes) মতো ক্রিকেটারের সঙ্গে হার্দিকের তুলনা করতে রাজি নন ক্লুজনার।

Hindustan Times-কে দেওয়া সাক্ষাৎকারে প্রোটিয়াদের প্রাক্তন অলরাউন্ডার বিস্তারিতভাবে হার্দিক পান্ডিয়ার ভূমিকা সম্পর্কে কথা বলেছেন। এবং একইসঙ্গে জানিয়েছেন, কেন স্টোকসের সঙ্গে এখনই তাঁর তুলনা করা যাবে না। ক্লুজনারের কথায়, “হার্দিক পান্ডিয়ার ব্যাটিং সক্ষমতা প্রশ্ন তোলার কোনও জায়গা নেই। বিশ্বের সেরা ব্যাটারদের মধ্যে একজন। সমস্যাটা ওর বোলিং নিয়ে। একজন অলরাউন্ডার হিসেবে তিনটি ফরম্যাটে নিজের কোটার ওভার কী পূর্ণ করতে পারছেন?” তিনি আরও বলেন, “আমার মনে হয় বেন স্টোকস হার্দিক পান্ডিয়ার থেকে অনেকগুণ ভালো অলরাউন্ডার। যদিও এটা বলতেই হবে যে ভারতীয় দলের অলরাউন্ডার দ্রুত গতিতে সবকিছু আয়ত্ত করছেন। গত তিন-চার বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সেরাটা দিয়েছেন হার্দিক। তবে আমার মনে হয় না উনি এখনও সম্পূর্ণভাবে প্রস্তুত।”

হার্দিককে নিয়ে ক্লুজনারের বক্তব্য এখানেই শেষ হয়নি। তিনি বলেন, “যে মুহূর্তে হার্দিক পান্ডিয়া তিনটি ফরম্যাটেই নিজের কোটার ওভারের সবকটি বল খেলতে পারবেন সেদিনই নিশ্চিতভাবে বিশ্বের সের অলরাউন্ডারদের শ্রেণিতে ঢুকে পড়বেন। বিশ্বের সেরা অলরাউন্ডারদের তালিকায় প্রবেশ করার লক্ষ্য নিয়ে হার্দিক বেরিয়ে পড়েছেন। কিন্তু এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে। তাই এই মুহূর্তে স্টোকস এবং হার্দিকের তুলনা করতে পারছি না।”