Ashes Series: ক্যাপ্টেন্সি বিতর্কে রুটের পাশে দাঁড়াচ্ছেন স্টোকস

চলতি অ্যাসেজ সিরিজে ইংল্যান্ডের চরম ভরাডুবি চলছে। ০-৩ পিছিয়ে রয়েছে ইংলিশ টিম। যা দেখে অনেকেই জো রুটের বদলে স্টোকসকে ক্যাপ্টেন করার দাবি তুলেছেন। কিন্তু স্টোকস নিজে তা চাইছেন না।

Ashes Series: ক্যাপ্টেন্সি বিতর্কে রুটের পাশে দাঁড়াচ্ছেন স্টোকস
ক্যাপ্টেন্সি বিতর্কে রুটের পাশে দাঁড়াচ্ছেন স্টোকস (ছবি-টুইটার)
Follow Us:
| Updated on: Jan 03, 2022 | 5:15 PM

মেলবোর্ন: সহ অধিনায়কত্বেই খুশি তিনি। আর একধাপ এগনোর ইচ্ছে নেই বেন স্টোকসের। চলতি অ্যাসেজ সিরিজে (Ashes Series) ইংল্যান্ডের চরম ভরাডুবি চলছে। ০-৩ পিছিয়ে রয়েছে ইংলিশ টিম। যা দেখে অনেকেই জো রুটের (Joe Root) বদলে স্টোকসকে (Ben Stokes) ক্যাপ্টেন করার দাবি তুলেছেন। কিন্তু স্টোকস নিজে তা চাইছেন না।

২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটা টেস্টে ইংল্যান্ডের ক্যাপ্টেন্সি করেছিলেন স্টোকস। রুট তখন পিতৃত্বকালীন ছুটিতে ছিলেন। ওই টেস্ট জিতেওছিল টিম। তবু রুটের পাশে দাঁড়িয়ে স্টোকস বলেওছেন, ‘টিমের ক্যাপ্টেন হওয়ার স্বপ্ন আমার কোনও দিনই ছিল না। অধিনায়কত্ব ফিল্ডিং সাজানোর থেকে অনেক বড় ব্যাপার। ম্যাচের জন্য একটা টিম বেছে নেওয়া, কে খেলবে, কে খেলবে না, তা ঠিক করা। তারপর মাঠে নেমে টিম চালানো। ক্যাপ্টেনের জন্য তার টিমের প্লেয়াররা মাঠে খেলতে নামে। রুট তেমন ক্যাপ্টেন, যার জন্য আমি মাঠে নামি।’

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড। টিমকে ফোকাসড রাখা অত্যন্ত জরুরি বলে মনে করছেন রুট। দেশের হয়ে সবচেয়ে বেশি ৫৯টা টেস্টে নেতৃত্ব দিয়ে রেকর্ড করেছেন তিনি। কিন্তু রুটের উপর চাপ ক্রমশ বাড়ছে। স্টোকসের মনে হচ্ছে, রুট সরলেও এখনই তেমন কোনও সিদ্ধান্ত নেবেন না।

ইংল্যান্ডের ভাইস ক্যাপ্টেনের কথায়, ‘জো কী করবে, সেটা ওর ব্যক্তিগত সিদ্ধান্ত। কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ওকে বাধ্য করা উচিত নয়। অ্যালিস্টার কুকও ঠিক এ ভাবেই ভেবেছিল। ও দেশের হয়ে দীর্ঘদিন ক্যাপ্টেন্সি করেছে। সময় মতো সরেও গিয়েছে। আমার তো মনে হয় জো-র আশপাশে এ সব নিয়ে আলোচনাও করা ঠিক নয়। সিরিজটা খুব ভালো যাচ্ছে না, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ওর সময় পাওয়া উচিত।’

আরও পড়ুন: IND vs SA 2nd Test Day 1 Live: ৩ উইকেট হারিয়ে ফেলে রাহুল-বিহারি জুটিতে এগোচ্ছে ভারত