Sri Lanka vs Pakistan: শ্রীলঙ্কা ক্রিকেটে জয়ের প্রভাত, টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবলে ব্যাপক বদল

বড় হারে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে পঞ্চম স্থানে নেমে গেল পাকিস্তান। চতুর্থ স্থানে রয়েছে ভারত।

Sri Lanka vs Pakistan: শ্রীলঙ্কা ক্রিকেটে জয়ের প্রভাত, টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবলে ব্যাপক বদল
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 5:47 PM

গল : পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ২৪৬ রানের বড় জয়। আইসিসি (ICC) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবলে (WTC) বড়সড় রদবদল হল। প্রথম পাঁচে ঢুকে পড়েছে শ্রীলঙ্কা (Sri Lanka)। গত টেস্ট চ্যাম্পিয়নশিপে সাত নম্বরে শেষ করেছিল পাকিস্তান। এবার এখনও অবধি যা পরিস্থিতি, ফাইনালে যাওয়ারও সম্ভাবনা রয়েছে শ্রীলঙ্কার। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে হেরেছিল শ্রীলঙ্কা। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজও ১-১ শেষ করল শ্রীলঙ্কা। অর্থনৈতিক সঙ্কটে জেরবার শ্রীলঙ্কার খেলার মাঠে এই জয় কিছুটা হলেও হাসি ফোটাবে। শ্রীলঙ্কার জয়ে এই ম্যাচেও বড়া ভূমিকা নিলেন বাঁ হাতি স্পিনার প্রভাত জয়সূর্য। অভিষেকের পর টানা তিন ম্যাচে এবং চার ইনিংসে ৫ উইকেট ও তার বেশির রেকর্ড প্রভাতের।

প্রথম ম্যাচে ৩৪২ রান তাড়া করে জিতেছিল পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে প্রথম ইনিংসে ৩৭৮ রান করে শ্রীলঙ্কা। জবাবে পাকিস্তানের ইনিংস শেষ ২৩১ রানে। দ্বিতীয় ইনিংসে ৩৬০-৮ স্কোরে সমাপ্তি ঘোষণা করে শ্রীলঙ্কা। পাকিস্তানের জয়ের লক্ষ্য দাঁড়ায় ৫০৮। চতুর্থ ইনিংসে এই রান তাড়া করা কার্যত অসম্ভব। পাকিস্তানের রাস্তা আরও কঠিন করে প্রভাত জয়সূর্য এবং রমেশ মেন্ডিসের স্পিন জুটি। এই জুটিই নেয় ৯ উইকেট। পাকিস্তান ব্যাটারদের মধ্যে কিছুটা লড়াই অধিনায়ক বাবর আজম এবং ইমাম উল হকের। বাবর ৮১ এবং ইমাম ৪৯ রান করেন।

বড় হারে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে পঞ্চম স্থানে নেমে গেল পাকিস্তান। ৫৩.৩৩ শতাংশ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে শ্রীলঙ্কা। শীর্ষ দুটি স্থান যথাক্রমে দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়ার দখলে। চতুর্থ স্থানে রয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মধ্যে ব্যবধান বেশি নয়। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট শতাংশ ৭১.৪৩, অস্ট্রেলিয়া ৭০। সামনের মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে দক্ষিণ আফ্রিকার। শ্রীলঙ্কার উত্থানে বড় ভূমিকা বাঁ হাতি স্পিনার প্রভাতের। মাত্র তিন টেস্ট খেলে ২৯ উইকেট নিয়েছেন প্রভাত।

ANGELO

শততম টেস্টের পর অ্যাঞ্জেলো।

শততম টেস্ট খেলতে নেমেছিলেন শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুজ। মাইলফলকের ম্যাচে দু ইনিংসে তাঁর অবদান ৪২ ও ৩৫। ম্যাচ শেষে দলগত জয়ের প্রশংসায় অধিনায়ক দিমুথ করুণারত্নে। বলছেন, ‘প্রত্যেককেই দায়িত্ব নিতে হত। আমিও পার্টনারশিপ গড়ার চেষ্টা করেছি। দল হিসেবে আমরা খুবই ভালো খেলছি। গত ম্যাচে হারের পরও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছি। প্রভাত সদ্য দলে সুযোগ পেয়েছে। ওকে আমি ঘরোয়া ক্রিকেটে দেখেছি। ওর প্রতিভা সম্পর্কে কোনও সন্দেহ ছিল না। আর অ্যাঞ্জেলার সঙ্গে স্কুলের সময় থেকে খেলছি। অলরাউন্ডার হিসেবে শুরু করলেও এখন ওকে ব্যাটসম্যান হিসেবে খেলতে হচ্ছে। তারপরও ১০০ টেস্ট খেলা দারুণ সাফল্য।’