Indian Cricket: ৭ মাসে ৬ নেতা, বিরাটের বিকল্পের খোঁজ কবে শেষ হবে বোর্ডের?

কেন বারবার নেতা বদল? এটা ঘটনা যে, বিরাটের বিকল্প নেতা এই মুহূর্তে ভারতের হাতে নেই। ৩৫ বছরের চোটপ্রবণ রোহিত যে বিরাটের বিকল্প হতে পারবেন না, তার জন্য জনমত তৈরির দরকার নেই।

Indian Cricket: ৭ মাসে ৬ নেতা, বিরাটের বিকল্পের খোঁজ কবে শেষ হবে বোর্ডের?
৭ মাসে ৬ নেতা, বিরাটের বিকল্পের খোঁজ কবে শেষ হবে বোর্ডের?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 6:21 PM

কলকাতা: আপনি কি ক্রিকেট খেলেন? যদি খেলেন, শুধু ভারতীয় টিমে (Team India) জায়গা পাওয়া নয়, স্বপ্ন দেখতে পারেন ক্যাপ্টেন হওয়ারও! না, অবাক হওয়ার কিছু নেই। অন্তত ভারতীয় ক্রিকেট টিমের এখনকার ট্রেন্ড দেখলে তো নয়ই। বরং বলা উচিত, এই ট্রেন্ড ধরলে খুব শিগগিরি ভারতের প্রথম একাদশ ‘ক্যাপ্টেনদের টিম’ হয়ে যাবে। এক থেকে এগারো কোনও না কোনও সময় নেতা হয়েছেন দেশের। যেন ভারতীয় ক্রিকেটের (Indian Cricket) রাজত্বে সবাই রাজা! খুব বেশি পিছনে যেতে হবে না। গত সাত মাসের হিসেব ধরলেই বাকিটা পরিষ্কার হয়ে যাবে। আরও সোজা করে বললে, বিরাট কোহলির পরবর্তী জমানা থেকে শুরু হয়েছে নতুন ক্যাপ্টেন খোঁজার কাজ। আর তা করতে করতে গত সাত মাসে ৬ নতুন ক্যাপ্টেন দেখে ফেলেছে ভারতীয় ক্রিকেট। এমন কি আর কখনও হয়েছে? খুব একটা মনে পড়ছে না কারওরই!

একটা সময় পাকিস্তান সম্পর্কে বলা হত, বিশ্ব ক্রিকেটের বিরল টিম, যাদের প্রথম একাদশের সমস্ত ক্রিকেটারই কোনও না কোনও সময় দেশের হয়ে ক্যাপ্টেন্সি করেছেন। মজা করে বলা হত, প্রতি সিরিজের আগে মিউজিক্যাল চেয়ার আয়োজন করে পিসিবি। যিনি জিতবেন, তিনি আগামী সিরিজে পাকিস্তান টিমের ক্যাপ্টেন। ওয়াঘার ওপারের টেন্ডই কি ঢুকে পড়ল বিসিসিআইয়ে? কেনই বা ঘনঘন নেতা বদলের খেলায় মেতেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড?

গত জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকা সফরে বিরাট কোহলিকে শেষবার ভারতের নেতা হিসেবে দেখা গিয়েছিল। তার পর ছ’জনকে বিরাটের বিকল্প হিসেবে দেখা গিয়েছে। রোহিত শর্মা সাদা বলের ক্রিকেটে প্রথম নেতা হয়েছিলেন ঘরের মাঠে পর পর কয়েকটা সিরিজের জন্য। চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফরে আবার জোহানেসবার্গ টেস্টে নেতা হিসেবে দেখা গিয়েছিল লোকেশ রাহুলকে। রোহিতের অনুপস্থিতিতে ওয়ান ডে সিরিজে তিনিই নেতৃত্ব দেন। ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে আবার চোটের কারণে রোহিত-রাহুল না-থাকায় নেতৃত্ব দিয়েছিলেন ঋষভ পন্থ। আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে দুটো টি-টোয়েন্টি ম্যাচে নেতা হার্দিক পান্ডিয়াকে দেখেছে ক্রিকেট মহল। ইংল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টে কোভিডের কারণে রোহিত না থাকায় নেতৃত্ব দিয়েছেন জসপ্রীত বুমরা। এ বার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের মাঠে তিনটে ওয়ান ডে ম্যাচের জন্য নেতা বাছা হল শিখর ধাওয়ানকে। সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ, তাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হল প্রথম সারির একঝাঁক সিনিয়র ক্রিকেটারকে। এত পরীক্ষা-নিরীক্ষা কি ভালো না খারাপ, তা নিয়েও উঠছে প্রশ্ন।

  • সাম্প্রতিক কালে ভারতের ছয় নেতা— রোহিত শর্মা, লোকেশ রাহুল, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরা, শিখর ধাওয়ান।
  • ভাইস ক্যাপ্টেন- ভুবনেশ্বর কুমার, লোকেশ রাহুল, জসপ্রীত বুমরা, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাডেজা

কেন বারবার নেতা বদল? এটা ঘটনা যে, বিরাটের বিকল্প নেতা এই মুহূর্তে ভারতের হাতে নেই। ৩৫ বছরের চোটপ্রবণ রোহিত যে বিরাটের বিকল্প হতে পারবেন না, তার জন্য জনমত তৈরির দরকার নেই। লোকেশ রাহুল, শ্রেয়স আইয়ারদের মতো কেউ ভরসা না দিলে নতুন নেতা খোঁজার কাজটা চালিয়েই যেতে হবে। কিন্তু এই নেতা বাছাই নিয়ে এত জটিলতা কেন? ওয়ার্কলোড ইদানীংকালের ক্রিকেটে অত্যন্ত চর্চিত একটা শব্দ। অতিরিক্ত ক্রিকেট খেলার কারণে ফর্ম হারাচ্ছেন কিংবা সেরাটা দিতে পারছেন না। তাই রোটেশন চালু হয়েছে। এর ভালো দিক নিশ্চয়ই আছে। প্রশ্ন হল, ক্যাপ্টেন্সির আবার রোটেশন হয় নাকি? অধিনায়ক না থাকলে সহ-অধিনায়ক দায়িত্ব সামলাবেন। ক্যাপ্টেন ও ভাইস ক্যাপ্টেন— দু’জনেরই যদি চোট হয়, তা হলে নতুন কাউকে দায়িত্ব দিতে হবে, এটা সহজ অঙ্ক। তা হলে কি ক্যাপ্টেন ও ভাইস ক্যাপ্টেন বাছাইয়ের প্রক্রিয়াটা যথাযথ হয়নি?