Cricket in Olympics: লস অ্যাঞ্জেলসে না হলে ব্রিসবেন অলিম্পিকে বাইশ গজের লড়াই পাকা!

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে বহুবছর পর খেলা হল ক্রিকেট। এবার পালা অলিম্পিকের। ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করতে কোমর বেঁধে নেমে পড়েছে অস্ট্রেলিয়া।

Cricket in Olympics: লস অ্যাঞ্জেলসে না হলে ব্রিসবেন অলিম্পিকে বাইশ গজের লড়াই পাকা!
অলিম্পিকে ক্রিকেট!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 8:44 AM

মেলবোর্ন: ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে (Los Angeles Olympics 2028) ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে তোড়জোড় চলছে। সেই উদ্যোগের বাস্তবায়ন কতটা সম্ভব হবে, জানা নেই। লস অ্যাঞ্জেলস অলিম্পিকে যদি একান্তই ক্রিকেট অন্তর্ভুক্ত না করা হয় সেক্ষেত্রে ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিকে (Brisbane Olympics 2032) দেখা যেতে পারে ব্যাটে-বলের লড়াই। বিশ্বের সেরা এই মাল্টি স্পোর্টস ইভেন্টে ক্রিকেটকে সামিল করতে কোমর বেঁধে নেমে পড়েছে অস্ট্রেলিয়া(CA)। একটি ক্রিকেট সংক্রান্ত ওয়েবসাইটের দাবি, ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের ভবিষ্যৎ পরিকল্পনা সামনে এনেছে। যে তালিকার প্রথমদিকে রয়েছে অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি।

ওই রিপোর্ট অনুসারে সিএ-র তরফে জানানো হয়েছে, “২০২৮ সালের লস অ্যাঞ্জেলস গ্রীষ্ণকালীন অলিম্পিকে একান্তই ক্রিকেট না থাকলে ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিকে এৎ অন্তর্ভুক্তি ঘটবে। ১৯০০ সালের পর প্রথমবার অলিম্পিকে ক্রিকেটের প্রত্যাবর্তন হবে।” লস অ্যাঞ্জেলসে যে সম্ভাব্য আটটি খেলা অন্তর্ভুক্ত করার প্রয়াস চলছে তার মধ্যে একটি ক্রিকেট। আইসিসি চলতি মাসের শেষে আয়োজকদের কাছে এই বিষয়ে প্রস্তাব রাখবে।

অলিম্পিকের আয়োজক দেশ নতুন কোনও খেলা অন্তভুক্ত করতে পারে। সেক্ষেত্রে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অনুমতি নেওয়া প্রয়োজন। ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে প্রথমবার ক্রিকেটের পদচিহ্ন পড়ে। ব্রিটেন এবং ফ্রান্স এতে অংশ নিয়েছিল। এরপর অলিম্পিকে কখনও ক্রিকেট খেলা হয়নি। সম্প্রতি কমনওয়েলথ গেমসে খেলেছে মহিলা ক্রিকেট দলগুলি। ২৪ বছর পর কমনওয়েলথে জায়গা পেয়েছে ক্রিকেট। রুপোর পদক নিয়ে দেশে ফিরেছে ভারতের মহিলা ক্রিকেট দল। সোনা জিতেছে অস্ট্রেলিয়ার মেয়েরা। তাই অলিম্পিকে ক্রিকেট ফেরানোর জোর তোড়জোড় শুরু করবে অস্ট্রেলিয়া। কমনওয়েলথের পর অলিম্পিকেও সেই প্রত্যাবর্তনের অপেক্ষায় ক্রিকেট।