Olympics-Cricket: লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেট! হতেও পারে…

ক্রিকেটের পাশাপাশি আরও যে আটটি খেলাকে শর্টলিস্ট করেছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা, সেগুলি হল-বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রসে, ব্রেক ডান্সিং, ক্যারাটে, কিক বক্সিং, স্কোয়াশ, মোটরস্পোর্ট।

Olympics-Cricket: লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেট! হতেও পারে...
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Aug 03, 2022 | 11:11 PM

মুম্বই : কমনওয়েলথ গেমসে এর আগে একবারই হয়েছে ক্রিকেট। মেয়েদের ক্রিকেট প্রথমবার হচ্ছে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে। এবার কি অলিম্পিকেও ক্রিকেটের প্রবেশ ঘটবে? সম্ভাবনা ক্রমশ বাড়ছে। সব কিছু ঠিক থাকলে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকেই (LA28) দেখা যেতে পারে ক্রিকেট। ২০২৮ অলিম্পিকের জন্য আরও ৯ টি খেলাকে শর্টলিস্ট করেছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা ( International Olympic Committee)। তার মধ্যে রয়েছে ক্রিকেটও। কমনওয়েলথ গেমসে ক্রিকেটের জনপ্রিয়তা দেখার পর, অলিম্পিকেও সম্ভাবনা বাড়ছে। গত মাসেই লস অ্যাঞ্জেলস অলিম্পিক আয়োজক কমিটির তরফে আইসিসির (ICC) অবস্থান জানতে চাওয়া হয়েছিল। কবের মধ্যে জানাতে হবে, তা অবশ্য পরিষ্কার করা হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত হয়তো পরের বছর। মুম্বইতে মিলিত হবে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা।

ক্রিকেটের পাশাপাশি আরও যে আটটি খেলাকে শর্টলিস্ট করেছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা, সেগুলি হল-বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রসে, ব্রেক ডান্সিং, ক্যারাটে, কিক বক্সিং, স্কোয়াশ, মোটরস্পোর্ট। এ বছর ফেব্রুয়ারিতে আইওসি সবুজ সংকেত দিয়েছে, তরুণ প্রজন্মের আকর্ষণ বাড়াতে নতুন কিছু খেলা যোগ করা হবে। কতগুলি খেলা যোগ হবে, সেটা নিশ্চিত নয়। তবে কিছু বিষয় মাথায় রাখছে আইওসি- খরচ কমানো, সুরক্ষার বিষয় মাথায় রেখে নতুন খেলা এবং সেরা অ্যাথলিটদের যুক্ত করা, সারা বিশ্বের ক্রীড়া প্রেমীদের আকর্ষণ করবে এমন স্পোর্টস, লিঙ্গ বৈষম্য মেটানো এবং নতুন প্রজন্মকে যুক্ত করা এবং স্বচ্ছতা বজায় রাখা, এ সব বিষয় ভাবনায় রাখছে অলিম্পিক সংস্থা।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার মুখ্য কার্যনির্বাহি আধিকারিক, জিওফ অ্যালডারিস আশাবাদী লস অ্যাঞ্জেলসে যুক্ত হতে পারে ক্রিকেট, সিদ্ধান্ত নির্ভর করছে আয়োজক কমিটির উপর। অ্যালডারিসের কথায়, ‘কমনওয়েলথ গেমসে আমরা দেখছি, বিশ্বের সেরা খেলোয়াড়রা এই পরিবেশ কতটা উপভোগ করছে। আমি নিশ্চিত টিভি দর্শকও প্রচুর।’ কমনওয়েলথ গেমসে মেয়েদের ক্রিকেট যুক্ত করার মরিয়া চেষ্টা করেছিল আইসিসি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এবার হয়তো অলিম্পিকের মঞ্চেও ক্রিকেট!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla