ASIA CUP CRICKET 2022 : জোড়া ‘জয়’ই এশিয়া কাপ আয়োজনে ভরসা শ্রীলঙ্কার

ভারত, পাকিস্তানের মতো হেভিওয়েট দেশ খেলবে এশিয়া কাপে। চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। ক্রিকেট অনুরাগীদের ভরসা এশিয়া কাপ কিংবা আইসিসির প্রতিযোগিতা। এই ম্যাচ থেকেই বিশাল আর্থিক লাভ হয় আয়োজকদের।

ASIA CUP CRICKET 2022 : জোড়া 'জয়'ই এশিয়া কাপ আয়োজনে ভরসা শ্রীলঙ্কার
এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভায় জয় শাহ। (এসিসি-ফাইল ছবি)Image Credit source: Asian Cricket Council
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2022 | 8:34 PM

কলকাতা: দীর্ঘ সময় পর ক্রিকেটে বড় কোনও প্রতিযোগিতা আয়োজনের সুযোগ পেয়েছে শ্রীলঙ্কা (Sri Lanka)। কিন্তু অর্থনৈতিক এবং রাজনৈতিক টানাপোড়েনের জেরে, এশিয়া কাপ (Asia Cup) আয়োজন নিয়েও সমস্যা। এ ক্ষেত্রে ভরসা জোড়া ‘জয়’। শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজনে মরিয়া সে দেশের ক্রিকেট বোর্ড। সম্প্রতি ভারত সফরে শ্রীলঙ্কা বোর্ডের কর্তারা কথা বলেন ভারতীয় বোর্ডের (BCCI) কর্তাদের সঙ্গে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতিও। জয় শাহ (Jay Shah) এবং এসিসির অন্যান্য কর্তারা শ্রীলঙ্কা বোর্ড কর্তাদের আশ্বস্ত করেছেন, সব ঠিক থাকলে শ্রীলঙ্কা থেকে সরানো হবে না এশিয়া কাপ। তার আগে শ্রীলঙ্কা বোর্ডের বড় পরীক্ষা, ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ। এই সিরিজ সঠিকভাবে আয়োজন করতে পারলে এসিসি (ACC) কর্তাদের ভরসা জেতা যাবে। শ্রীলঙ্কা সফরে পৌঁছে অস্ট্রেলিয়ার সাদা বলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেছেন, এই সিরিজ বিপর্যস্ত শ্রীলঙ্কায় ‘জয়’ আনবে।

ভারত, পাকিস্তানের মতো হেভিওয়েট দেশ খেলবে এশিয়া কাপে। চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। ক্রিকেট অনুরাগীদের ভরসা এশিয়া কাপ কিংবা আইসিসির প্রতিযোগিতা। এই ম্যাচ থেকেই বিশাল আর্থিক লাভ হয় আয়োজকদের। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক মনে করছেন, এশিয়া কাপ আয়োজনের সুযোগ হারালে তাদের অন্তত ৫-৬ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৫০ কোটি ক্ষতির সম্মুখীন হতে হবে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সচিব মোহন ডি সিলভা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনো যায়নি। এখন সব কিছু নির্ভর করছে, অস্ট্রেলিয়া সিরিজ আয়োজন কতটা ভালোভাবে করতে পারছি, তার ওপর। জয় শাহ এবং এসিসির অন্যান্য আধিকারিকরা আশ্বস্ত করেছেন, সব ঠিক থাকলে এশিয়া কাপ শ্রীলঙ্কাতেই হবে।’

২৭ অগস্ট থেকে ১১ সেপ্টেম্বর হওয়ার কথা এশিয়া কাপ। মূল প্রতিযোগিতা শুরুর আগে যোগ্যতা অর্জন পর্ব ২০ অগস্ট থেকে। আইসিসির পাঁচ পূর্ণ সদস্য দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তানের সঙ্গে যোগ্যতা অর্জন পর্ব থেকে আরেকটি দল অংশ নেবে।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক অ্যাশলে ডি সিলভা জানিয়েছেন, ‘ভারত, পাকিস্তানের মতো দেশের ম্যাচ আয়োজন করতে পারলে বিশাল আর্থিক লাভের মুখ দেখা যায়। সে কারণেই আমরা এশিয়া কাপ আয়োজন করতে মরিয়া। বাকি দেশগুলিকে পরিস্থিতি বোঝানোর চেষ্টা করছি। আমাদের কাছে আর্থিক দিকটা খুবই গুরুত্বপূর্ণ। এই মুহূর্তে যতটুকু অর্থ আসে, সবটাই খুব গুরুত্বপূর্ণ। আমরা ইতিবাচক মানসিকতাই ধরে রাখছি। এশিয়া কাপ আয়োজন করবো, এ ভাবেই প্রস্তুতি নিচ্ছি।’ ইতিমধ্যেই শ্রীলঙ্কায় পৌঁছেছে অসি ক্রিকেট দল। তিনটি টি ২০, পাঁচটি ওডিয়াই এবং দুটি টেস্ট খেলবে তারা। ৭ জুন শুরু হচ্ছে সিরিজ। চলবে ১২ জুলাই অবধি।