Rohit Sharma: স্ত্রী ঋতিকার সঙ্গে জড়িয়ে রয়েছে রোহিতের কুসংস্কার

বাইশ গজে দাপট দেখানো হিটম্যানেরে কুসংস্কারের ব্যাপারে কি আপনার জানা আছে?

Rohit Sharma: স্ত্রী ঋতিকার সঙ্গে জড়িয়ে রয়েছে রোহিতের কুসংস্কার
বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী রোহিত শর্মা?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 5:30 PM

কলকাতা: কুসংস্কার (Superstition) এবং ক্রিকেটের (Cricket) একটা ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। একখানা সংস্কার মানলে যদি ভালো পারফরম্যান্স হয়, তা হলে যে কেউ সেটা মানার চেষ্টা করেন। সেই সংস্কারই কোনও না কোনও ভাবে কুসংস্কারের জায়গায় নিয়ে নেয়। একাধিক ক্রিকেটার, ম্যাচ শুরু হওয়ার আগে অস্বাভাবিক কিছু কর্মকাণ্ড করে থাকেন। আর তার পর, তাঁরা যদি ভালো পারফর্ম করেন, তা হলে তাঁরা বিশ্বাস করতে শুরু করেন, যে ওই বিশ্বাসের ফলেই তাঁরা মাঠে ভালো পারফরম করতে পেরেছেন। অতীতে অনেক কিংবদন্তি ক্রিকেটাররা বিভিন্ন কুসংস্কার মেনে চলতেন ২২ গজের গণ্ডিতে। এখনও মানেন। সৌরভ-রাহুল-সচিনরাও রয়েছেন বাইশ গজের গণ্ডিতে কুসংস্কার মানা ক্রিকেটারদের তালিকায়। ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মাও (Rohit Sharma) মেনে চলেন বেশ কয়েকটি কুসংস্কার। বাইশ গজে দাপট দেখানো হিটম্যানেরে কুসংস্কারের ব্যাপারে কি আপনার জানা আছে? এই প্রতিবেদনে তুলে ধরা হল, ২২ গজে যে কুসংস্কার মেনে চলেন রোহিত শর্মা।

বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী রোহিত শর্মা?

২২ গজের গণ্ডিতে একখানা নয়, তার থেকে বেশি কুসংস্কারে বিশ্বাসী ভারত অধিনায়ক রোহিত শর্মা। আর হিটম্যানের মেনে চলা কুসংস্কারের মধ্যে জড়িয়ে রয়েছে তাঁর স্ত্রী ঋতিকা সজদেও।

জেনে নিন যে সকল কুসংস্কার মেনে চলেন ‘হিটম্যান’ রোহিত —

১) কফিতে জড়িয়ে কুসংস্কার – ভারত অধিনায়ক রোহিত শর্মা সব ম্যাচ শুরু হওয়ার আগে কফি খেয়ে মাঠে নামেন। তিনি বিশ্বাস করেন, মাঠে নামার আগে কফি খেয়ে নামলে, তিনি ব্যাট হাতে ভালো পারফর্ম করতে পারবেন।

২) ঋতিকার সঙ্গে ফোনালাপ – ২২ গজে প্রতিটি ম্যাচে নামার আগে, স্ত্রী ঋতিকার সঙ্গে ফোনে কথা বলেন রোহিত। তিনি বিশ্বাসী স্ত্রীর সঙ্গে কথা বলে মাঠে নামলে, সেটা তাঁর জন্য ভালো হয়।

৩) রোহিতের লাকি চার্ম রিতিকা – স্ত্রী ঋতিকা সজদেকে নিজের লাকি চার্ম মনে করেন রোহিত শর্মা। ২০১৫ সালে ঋতিকা-রোহিতের বিয়ে হয়। আর তারপর থেকেই তাঁর পারফরম্যান্স আরও নজরকাড়া হয়েছে। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সকে জেতানো, দেশের হয়ে ক্যাপ্টেন্সি করার সুযোগ পাওয়া, সব ক্ষেত্রেই রোহিত মনে করেন, তাঁর স্ত্রীর যথেষ্ট ভূমিকা রয়েছে।

rohit sharma and ritika sajdeh

রোহিতের লাকি চার্ম স্ত্রী ঋতিকা

৪) ডান পা প্রথমে রেখে মাঠে নামায় বিশ্বাসী রোহিত – কোনও ম্যাচের জন্য মাঠে নামার সময়, সব সময় ডান পা আগে রাখেন রোহিত শর্মা। হিটম্যানের বিশ্বাস ডান পা আগে রেখে মাঠে নামলে তিনি ভালো পারফর্ম করতে পারেন।

Rohit Sharma's Superstition

জেনে নিন যে সকল কুসংস্কার মেনে চলেন ‘হিটম্যান’ রোহিত…

২০০৭ সালের ২৩ জুন বেলফেস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে ক্রিকেটে অভিষেক হয়েছিল রোহিতের। একই বছরে ১৯ সেপ্টেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে ডারবানে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে হাতেখড়ি হয়েছিল হিটম্যানের। ২০০৭ সালে আন্তর্জাতিক মঞ্চে সীমিত ওভারের ফর্ম্যাটে অভিষেক হলেও রোহিতের টেস্ট অভিষেক হয়েছিল তার থেকে আরও ৬ বছর পর। ২০১৩ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কলকাতায় টেস্ট অভিষেক হয়েছিল রোহিতের। এখনও অবধি দেশের হয়ে ৪৫টি টেস্টে ৩১৩৭ রান করেছেন রোহিত। এবং তাঁর ঝুলিতে রয়েছে ২টি টেস্ট উইকেট। ভারত অধিনায়ক রোহিত এখনও অবধি ২৩০টি ওয়ান ডে ম্যাচে ও ১২৫টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। আন্তর্জাতিক ওয়ান ডে ও টি-টোয়েন্টিতে রোহিতের সংগ্রহ ৯২৮৩ ও ৩৩১৩ রান। হিটম্যান আন্তর্জাতিক ওয়ান ডে ও টি-টোয়েন্টিতে পেয়েছেন যথাক্রমে ৮টি ও ১টি উইকেট।