Sachin Tendulkar: আপনি কি জানেন ২২ গজে কোন কুসংস্কার মানেন সচিন তেন্ডুলকর?

Sachin Tendulkar: আপনি কি জানেন ২২ গজে কোন কুসংস্কার মানেন সচিন তেন্ডুলকর?
সচিন তেন্ডুলকর কোন কুসংস্কারে বিশ্বাসী জানেন?

২২ গজে সচিন তেন্ডুলকরের ব্যাটে একাধিকবার ঝড় উঠেছে। ক্রিকেটের ঈশ্বর বলা হয়ে থাকে সচিনকে। ঈশ্বরও কি কুসংস্কার মানেন? এর উত্তর যাই হোক না, ক্রিকেটের ঈশ্বর কিন্তু কুসংস্কার মানেন।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jun 21, 2022 | 6:00 PM

কলকাতা: ক্রিকেটের (Cricket) মহারথী থেকে শুরু করে উঠতি তারকারা কোনও না কোনও কুসংস্কারে (Superstition) কিছুটা হলেও বিশ্বাসী। তবে এই কুসংস্কার মানার ব্যাপারটা প্রত্যেকের জন্যই একান্ত ব্যক্তিগত বিশ্বাস। ক্রিকেট ধর্মের দেশে ঈশ্বরের নাম সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। ক্রিকেটের এই ঈশ্বরও কুসংস্কার মানেন। ২২ গজে সৌরভ-সচিন-সেওয়াগরা বিভিন্ন কুসংস্কার মেনে চলেছেন, তাঁদের ক্রিকেট কেরিয়ারের সময়। আপনি কি জানেন ২২ গজে কোন কুসংস্কার মানতেন লিটল মাস্টার? এই প্রতিবেদনে তুলে ধরা হল, বাইশ গজে যে কুসংস্কার মানেন দ্য গড অব ক্রিকেট।

বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী সচিন তেন্ডুলকর?

২২ গজে সচিন তেন্ডুলকরের ব্যাটে একাধিকবার ঝড় উঠেছে। ক্রিকেটের ঈশ্বর বলা হয়ে থাকে সচিনকে। ঈশ্বরও কি কুসংস্কার মানেন? এর উত্তর যাই হোক না, ক্রিকেটের ঈশ্বর কিন্তু কুসংস্কার মানেন। কী সেই কুংস্কার? মাস্টার ব্লাস্টার ব্যাট করতে নামার আগে বাঁ পায়ের প্যাড সব সময় প্রথমে পরতেন।

Sachin Tendulkar's Superstition

সচিন তেন্ডুলকর কোন কুসংস্কারে বিশ্বাসী জানেন?

শুধু একখানা নির্দিষ্ট ‘কুসংস্কার’ মানতেন না সচিন, এই তালিকায় বিশেষ উল্লেখ করতেই হয়, আর একটি ঘটনার…

১৯৯৯ সালের ৭ ফেব্রুয়ারি পাকিস্তানের বিরুদ্ধে ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে টেস্টে এক ইনিংসে ১০টি উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে। কুম্বলের ১০ উইকেটের দাপটে ২১২ রানে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে সেদিনের ম্যাচে হারিয়েছিল ভারত। সেই ম্যাচ চলাকালীন আম্পায়ার এভি জয়প্রকাশের হাতে অনিল কুম্বলের সোয়েটার আর টুপি ধরিয়ে দেওয়ার পরই উইকেট পান বোলার। ব্যস, এই এর পর সচিন তেন্ডুলকরের মাথায় ঢুকে পড়ে যে, কুম্বলের সোয়েটার আর টুপি আম্পায়ারের হাতে থাকলে ভারত উইকেট পাচ্ছে। তারপর থেকে অনিল কুম্বলে বল করতে এলেই তাঁর সোয়েটার আর টুপি আম্পায়ারের হাতে ধরিয়ে দিতেন মাস্টার ব্লাস্টার। ফলে এই ঘটনা থেকেই বোঝা যায়, তাৎক্ষণিক কোনও ঘটনার সঙ্গে কোনও মিল খুঁজে পেলেই তাও মানতেন সচিন। বাইশ গজে এমনই বেশ কিছু ‘কুসংস্কার’ মানতেন লিটল মাস্টার।

দীর্ঘ ২৪ বছরের ক্রিকেট কেরিয়ারে লিটল মাস্টারের ঝুলি ভরেছে একাধিক রেকর্ডে। ২০১৩ সালে ক্রিকেটকে বিদায় জানালেও সচিনকে নিয়ে তাঁর সমর্থকদের আগ্রহ বিন্দুমাত্রও কমেনি। লম্বা ক্রিকেট কেরিয়ারে ২০০টি টেস্টে, ৪৬৩টি ওয়ান ডে ও ১টি টি-২০ ম্যাচে খেলেছেন সচিন। টেস্টে তিনি করেছেন ১৫৯২১ রান। ওয়ান ডে-তে সচিনের সংগ্রহ ১৮৪২৬ রান। ১টি মাত্র আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ১০ রান করেছিলেন সচিন।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA