Sourav Ganguly: জানেন কার ছবি পকেটে নিয়ে সব সময় মাঠে নামতেন সৌরভ?

২২ গজের একাধিক ক্রিকেটারও রয়েছেন যাঁরা বিভিন্ন কুসংস্কারে বিশ্বাসী। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নামের পাশে রয়েছে একাধিক সাফল্য। তবে মহারাজও কিন্তু কুসংস্কারে বিশ্বাসী। আপনি কি জানেন কোন সংস্কার কিছুটা হলেও মানেন প্রিন্স অব ক্যালকাটা?

Sourav Ganguly: জানেন কার ছবি পকেটে নিয়ে সব সময় মাঠে নামতেন সৌরভ?
বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী সৌরভ?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 11:50 AM

কলকাতা: কুসংস্কার (Superstition) থেকে দূরে থাকার কথা তো অনেকেই বলেন। তা বলে সবাই মেনে চলেন? আপনার, আমার মতো সাধারণ মানুষরাও কিন্তু বিভিন্ন কুসংস্কারে বিশ্বাসী। আমাদের দৈনন্দিন জীবনে কোনও সময়, কোনও না কোনও কুসংস্কার মেনে চলি আমরা। তবে শুধু সাধারণ মানুষ নন, বিখ্য়াত তারকারাও কুসংস্কার মানেন। ২২ গজের একাধিক ক্রিকেটারও রয়েছেন যাঁরা বিভিন্ন কুসংস্কারে বিশ্বাসী। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নামের পাশে রয়েছে একাধিক সাফল্য। তবে মহারাজও কিন্তু কুসংস্কারে বিশ্বাসী। আপনি কি জানেন কোন সংস্কার কিছুটা হলেও মানেন প্রিন্স অব ক্যালকাটা? এই প্রতিবেদনে তুলে ধরা হল, ২২ গজে যে কুসংস্কার মানেন দ্য গড অব দ্য অফ সাইড।

বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী সৌরভ?

২২ গজে সৌরভ গঙ্গোপাধ্যায় ব্যাট হাতে একাধিকবার ঝড় তুলেছেন। তবে তিনিও কুসংস্কার মানেন। কী সেই কুংস্কার? মাঠে নামলেই সব সময় তিনি সঙ্গে রাখতেন তাঁর গুরুর ছবি। পকেটে গুরুর ছবি না রেখে তিনি মাঠে পা দিতেন না। তিনি বিশ্বাস করতেন, গুরুর ছবি নিয়ে ক্রিকেট খেলতে নামলে তিনি ভালো পারফর্ম করবেন। অফ সাইডের গড বলা হয় সৌরভকে। সেই সৌরভের ব্যাটে একাধিক দুরন্ত শট ক্রিকেটপ্রেমীদের মোহিত করলেও, তিনি বিশ্বাসী ছিলেন তাঁর ব্যক্তিগত কুসংস্কারে। তবে শুধু গুরুর ছবিই নয়। সৌরভের হাতে দেখা যেত সুতো (পুজোর তাগা)। মহারাজের গলায় থাকল একাধিক মাদুলি। হাতে থাকত আংটিও।

Sourav Ganguly's Superstition

গুরুর ছবি পকেটে নিয়ে সব সময় মাঠে নামতেন সৌরভ গঙ্গোপাধ্যায়

লর্ডসের ব্যালকনিতে সৌরভের জার্সি ওড়ানোর দৃশ্য মনে আছে?

২০০২ সালের ১৩ জুলাই, দিনটি ভারতের সকল ক্রিকেটপ্রেমীদের মনে গাঁথা রয়েছে। সেই দিনেই লর্ডসে ন্যাটওয়েস্ট ট্রফি (Natwest Trophy) জয়ের পর ব্যালকনিতে সৌরভ গঙ্গোপাধ্যায় জার্সি খুলে উড়িয়েছিলেন। সৌরভের দাদাগিরির এই ছবি ভারতীয় ক্রিকেট ইতিহাসে চিরস্মরণীয় হয়ে রয়েছে। সেই দৃশ্য মনে করলে আপনার চোখে নিশ্চই ভেসে উঠবে, সৌরভের গলায় দেখা যাচ্ছিল একাধিক মাদুলি। হাতে ছিল সুতো (পুজোর তাগা) বাঁধা।

১৯৯২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে হাতেখড়ি মহারাজের। ভারতীয় ক্রিকেটে যখন দুর্নীতির কলঙ্ক লাগে, সেই সময় টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন্সি হাতে তুলে নেন সৌরভ। এরপর সৌরভের বর্ণময় ক্রিকেট কেরিয়ারে সাফল্য যেমন অনেক, বিতর্কও তেমনই। আর তার মধ্যে অন্যতম গ্রেগ চ্যাপেলের সঙ্গে ঝামেলা। ভারতীয় টিমকে সাফল্যের শিখরে পৌঁছতে গিয়ে গ্রেগ টিম থেকে সিনিয়রদের ছেঁটে ফেলতে চেয়েছিলেন। আর তার শুরুটা করেছিলেন সৌরভকে দিয়ে। সেখান থেকেই চরমে গিয়ে পৌঁছয় ঝামেলা। যা আজও ভারতীয় ক্রিকেটের অন্যতম বিতর্কিত অধ্যায় হয়ে থেকে গিয়েছে। ২০০৮ সালে সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন সৌরভ। দীর্ঘ ১৬ বছরের ক্রিকেট কেরিয়ারে মোট ১১৩টি টেস্টে খেলেছেন সৌরভ। তাতে তাঁর সংগ্রহ ৭২১২। ৩১১টি ওয়ান ডে-তে সৌরভের সংগ্রহ ১১৩৬৩ রান।