Sunil Gavaskar: কিংবদন্তি সুনীল গাভাসকরের মেনে চলা কুসংস্কারের তালিকা জানলে চমকে যাবেন!

বহু ক্রিকেটার একাধিক কুংসস্কারে কিছুটা হলেও বিশ্বাসী। কারও এই কুসংস্কার মানার তালিকাটা ছোট, তো কারও আবার সেই তালিকাটা সানির মতো লম্বা চওড়া। আপনি কি জানেন কোন কুসংস্কারে বিশ্বাসী ছিলেন টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান করা প্রথম ব্যাটার গাভাসকর?

Sunil Gavaskar: কিংবদন্তি সুনীল গাভাসকরের মেনে চলা কুসংস্কারের তালিকা জানলে চমকে যাবেন!
কিংবদন্তি সুনীল গাভাসকরের মেনে চলা কুসংস্কারের তালিকা জানলে চমকে যাবেন!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 7:09 PM

কলকাতা: ১৬ বছরের সফল আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার ছিল ভারতের কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকরের (Sunil Gavaskar)। ২২ গজে সানির ব্যাট বহু ম্যাচে ঝড় তুলেছিল। নিজের ব্যাটিং নিয়ে রীতিমতো খুঁতখুঁতেও ছিলেন তিনি। শুধু তাই নয়, বাইশ গজের গণ্ডিতে কুসংস্কারেও (Superstition) বিশ্বাসী ছিলেন তিনি। ৮৩-র বিশ্বকাপজয়ী দলের সদস্য সুনীল গাভাসকর তবে একখানা নয়, একাধিক কুসংস্কারে বিশ্বাসী ছিলেন। গাভাসকর-সৌরভ-সচিন-দ্রাবিড়ের মতো ক্রিকেটাররা তরুণদের কাছে আদর্শ হিসেবে পূজিত হন। তবে তাঁরা পূজিত হলেও, আসলে যে তাঁরা রক্তমাংসের মানুষ। যার ফলে আচার, রীতি, সংস্কার, কুসংস্কার এই সবও তাঁরা মানেন। বহু ক্রিকেটার একাধিক কুংসস্কারে কিছুটা হলেও বিশ্বাসী। কারও এই কুসংস্কার মানার তালিকাটা ছোট, তো কারও আবার সেই তালিকাটা সানির মতো লম্বা চওড়া। আপনি কি জানেন কোন কুসংস্কারে বিশ্বাসী ছিলেন টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান করা প্রথম ব্যাটার গাভাসকর? এই প্রতিবেদনে তুলে ধরা হল, বাইশ গজে যে কুসংস্কার মেনে চলতেন সুনীল গাভাসকর।

বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী ছিলেন সুনীল গাভাসকর?

সৌরভ-সচিন-দ্রাবিড়ের মতো এক-দুটো কুসংস্কার মানতেন সানি, তেমনটা নয়। একাধিক কুসংস্কারে বিশ্বাসী ছিলেন গাভাসকর। শুধু তাই নয়, এই কুসংস্কার মেনে তিনি সফলও হয়েছেন বহুবার। এমনটাই আস্থা ছিল তাঁর।

সানির মানা কুসংস্কারের তালিকায় ছিল –

  • একজোড়া নতুন গ্লাভস পরে ব্যাট করতে নামা
  • নতুন ব্যাট নিয়ে টেস্ট ম্যাচে নামা
  • প্রতি টেস্ট ম্যাচে নামার আগে নতুন কিছু না কিছু পোশাক পরা
  • মাঠে নামার জন্য তৈরি হওয়ার সময় বাঁদিকের প্যাড প্রথমে পরা
  • মাঠে নামার জন্য তৈরি হওয়ার সময় বাঁ পায়ের জুতো প্রথমে পরা
Sunil Gavaskar's Superstition

সানির মানা কুসংস্কারের তালিকা

একাধিক কুসংস্কার গাভাসকর বিশ্বাসী ছিলেন, তা যেমন ঠিক, তেমন এটাও ঠিক তাঁর আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারও ছিল একাধিক সাফল্যে মোড়া। প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকরের নামের পাশে একাধিক অসামান্য টেস্ট রেকর্ড রয়েছে। ৩৪টি টেস্ট সেঞ্চুরির মালিক, গাভাসকর হলেন বিশ্বের প্রথম ব্যাটার, যিনি টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান করেছিলেন।

ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে গাভাসকরের অভিষেক হয়েছিল ১৯৭১ সালে। এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর হাতেখড়ি হয়েছিল ১৯৭৪ সালে। দেশের জার্সিতে ১২৫টি টেস্ট ম্যাচে তিনি করেছিলেন ১০ হাজার ১২২ রান। এবং নিয়েছিলেন ১টি টেস্ট উইকেটও। পাশাপাশি দেশের হয়ে সানি ১০৮টি একদিনের ম্যাচে ৩০৯২ রান করেছিলেন এবং ওয়ান ডে-তেও ১টি উইকেট পেয়েছিলেন তিনি।