Indian Cricket: রাহুল ‘ডেভিড’কে চেনেন? নাম বিভ্রাট একদমই নয়

Indian Cricket: রাহুল ‘ডেভিড’কে চেনেন? নাম বিভ্রাট একদমই নয়

অনেকে এখনও তাঁকে ‘ডেভিড’ সম্বোধন করেন।

TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Jun 23, 2022 | 1:00 PM

কলকাতা : স্কুল ক্রিকেটে এমন অনেক শতরান করেছেন। খবরের কাগজে বেরোচ্ছে নাম, ছবি। ছেলেবেলায় এ সব দেখলে যে কেউই উচ্ছ্বসিত হবেন। তিনিও হয়েছিলেন। কিন্তু ঘোর কেটে গিয়েছিল দ্রুত। কাগজে প্রকাশিত ছবিটা তাঁর, সন্দেহ নেই। কিন্তু নামটা কেমন যেন অচেনা লাগছে! রাহুল অবধি ঠিক আছে। ডেভিড কে? বলুন তো কার জীবনে এমন ঘটনা ঘটেছে? মনে পড়ছে না? একটু ভাবুন! আচ্ছা, একটা হিন্ট দিই…! আপনি, ক্রিকেট দুনিয়া এই ডেভিডকে চেনেন ‘দ্য ওয়াল নামে’! এ বার আর বলে দিতে হবে না নিশ্চয়ই। চমকে যাবেন না। এমনই পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid)। শান্তশিষ্ট রাহুলের ক্রিকেট সাধনা অজানা নয়। একটা সময় স্বপ্ন দেখতেন, স্কুল ক্রিকেট, প্রথম শ্রেণির ক্রিকেট পেরিয়ে, দেশের হয়ে খেলবেন। ভারতীয় ক্রিকেটেই (Indian Cricket) শুধু নয়, বিশ্ব ক্রিকেটও তাঁকে চেনে, সম্মান করে, সমীহ করেন। তরুণ ক্রিকেটাররা তাঁকে দেখতে পেলে ছুটে যান কোনও পরামর্শের প্রত্যাশায়। কিন্তু তাঁর ছোটবেলার নামের ঘটনা শিক্ষা দিয়েছিল। সেই ঘটনা বিভিন্ন পরিপ্রেক্ষিতে উঠে এসেছে। ছবিগুলো সংগ্রহে রেখেছেন।

বর্তমানে ভারতীয় দলের কোচ। তার আগে যুব দলের কোচ এবং জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধানের দায়িত্ব সামলেছেন। কেরিয়ারে ১৬৪টি টেস্টে ১৩,২৮৮ রান, ৩৪৪টি একদিনের ম্যাচে ১০,৮৮৯ রান। ৩৬টি টেস্ট শতরান, ৬৩টি অর্ধশতরান। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শতরান ও অর্ধশতরান যথাক্রমে ১২ ও ৮৩টি। ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্যান। ছোটবেলার ঘটনা থেকেই যেন শিক্ষা নিয়েছিলেন।

এই খবরটিও পড়ুন

কেন এই নাম বিভ্রাট! রাহুল দ্রাবিড় ছোটবেলার সেই ঘটনা সম্পর্কে বিভিন্ন সময়ে জানিয়েছেন। সে সময়, কেউ শতরান করলে কাগজে ছবি বেরোত। সঙ্গে নামও থাকত। স্কুল ক্রিকেটে শতরান করার পর প্রচণ্ড উত্তেজিত ছিলেন রাহুল দ্রাবিড়ও।  সকালের অপেক্ষা। কাগজ আসবে। ঘুম ভাঙতেই অনেকটা উৎসাহ নিয়ে খবরের কাগজ খোলেন। খুলে ছবি দেখে খুশি হলেও নাম দেখে কিছুটা মুষড়ে পড়েন। শিরোনামে লেখা, ‘রাহুল ডেভিড স্কোরস ১১৪, সেইন্ট জোসেফ লিফ্টস টাইটল’। রাহুল দ্রাবিড়ের পরিবর্তে ডেভিড! দ্রাবিড়ের কথায়, ‘প্রথমে খুব হেসেছিলাম। তবে একটা শিক্ষাও পেয়েছিলাম। কাগজে ছবি বেরিয়েছে বলেই বেশি লাফালাফি করার মতো কিছু হয়নি। আরও একটা বিষয় উপলব্ধি করি, আমি এতটাও বিখ্যাত হয়ে যাইনি যে, সকলেই আমার নাম জানবে। সে সময় সত্যিই কেউ চিনতেন না।‘ নাম বিভ্রাট সেটাই প্রথম এবং শেষ, তা নয়। সে সেময় নিয়মিতই তাঁর নাম রাহুল ডেভিড লেখা হত। মজার কথা হল, রাহুল এমনও জানিয়েছেন, অনেকে এখনও তাঁকে দ্রাবিড়ের জায়গায় ‘ডেভিড’ সম্বোধন করেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA