Kapil Dev: ‘চাপ মনে হলে আইপিএল খেলো না’, ক্রিকেটারদের সাফ পরামর্শ কপিলের

জাতীয় দলের ক্রিকেটারদের আইপিএল থেকে দূরে থাকার পরামর্শ তিরাশির বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের। টি-২০ বিশ্বকাপের ঠিক আগে এই পরামর্শ দিয়ে বসলেন হরিয়ানা হ্যারিকেন।

Kapil Dev: 'চাপ মনে হলে আইপিএল খেলো না', ক্রিকেটারদের সাফ পরামর্শ কপিলের
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2022 | 6:55 PM

নয়াদিল্লি: ক্রিকেটে ঠাসা আন্তর্জাতিক সূচি এখন ক্রিকেটারদের মাথাব্যথার বড় কারণ। টানা ক্রিকেট খেলা ক্লান্তিকর। যার জেরে চোট আঘাতের প্রবণতা বাড়ছে দিন দিন। টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) আগে চোট আঘাতে জর্জরিত টিম ইন্ডিয়া। জসপ্রীত বুমরা পিঠের চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন। দলের মুখ্য পেসারকে ছাড়াই কাপযুদ্ধে নামবে মেন ইন ব্লু। যা মেনে নিতে কষ্ট হচ্ছে সমর্থকদের। ‘কোটি টাকার ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পারেন, জাতীয় দলের হয়ে খেলতে গেলেই চোট’! এমনও কটাক্ষ শুনতে হয়েছে বুমরাকে (Jasprit Bumrah)। চোট পেয়েছেন দীপক চাহার। এশিয়া কাপে হাঁটুতে চোট পেয়ে অস্ট্রেলিয়া যেতে পারেনি রবীন্দ্র জাডেজা। তালিকাটা দীর্ঘ। লাগাতার ক্রিকেট খেলা ক্লান্তিকর বলে ক্রিকেটাররাও ‘কান্নাকাটি’ করেন। এই পরিস্থিতিতে জাতীয় দলের ক্রিকেটারদের ‘বড়’ পরামর্শ দিলেন কিংবদন্তি কপিল দেব (Kapil Dev)। ক্রিকেটারদের প্রতি তাঁর সাফ বার্তা, ‘যদি বেশি চাপ মনে হয় তাহলে আইপিএল খেলো না।’

বরাবর সোজা সাপ্টা কথা বলতে ভালোবাসেন তিরাশির বিশ্বকাপজয়ী অধিনায়ক। তা বিরাট কোহলির ফর্ম হোক বা অন্য কোনও বিষয়। যে কারণে মাঝেমধ্যে সমালোচনার মুখে পড়েন। তাতে তোয়াক্কা নেই। একটি সংস্থার হয়ে আলোচনা সভায় তিনি বলেন, “আজকাল টিভিতে প্রায়ই শুনি লোকে বলছে, ভীষণ চাপ। আমরা আইপিএল খেলি। প্রচুর চাপ। আমি শুধু একটা কথাই বলব, চাপ মনে হলে তোমরা খেলো না।” একইসঙ্গে তিনি যোগ করেন, “চাপ হোক বা হতাশা। আমি কিন্তু এটা ঠিক বুঝতে পারি না। আমি একজন কৃষক। সেখান থেকে এসেছি। আমরা উপভোগের জন্য খেলেছি এবং সেখানে আনন্দ আছে। আর যেখানে আনন্দ রয়েছে সেখানে চাপ থাকতে পারে না। ক্রিকেট খেলাটা যদি কারও প্যাশন হয় সেখানে চাপ অনুভব করার জায়গা নেই।”

কপিল দেবের সময়ের সঙ্গে এখনকার ক্রিকেটের আকাশ পাতাল তফাৎ। তাঁর এই মন্তব্য অনেকেই মেনে নিতে পারছেন না। টি-২০ ফরম্যাটের যুগের দ্রুত গতির, প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটের সঙ্গে পাল্লা দিয়ে ছোটা সম্ভব হয় না। অনেকের তাঁর মন্তব্যে ‘জেনারেশন গ্যাপ’ শব্দটিকে টেনে আনছেন। অনেকে আবার সোজা সাপ্টা পরামর্শের জন্য প্রাক্তন অধিনায়ককে বাহবা দিয়েছেন।