Sourav Ganguly: আইপিএল নিয়ে বড়সড় মন্তব্য সৌরভের

IPL: আইপিএলের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের বেশ জনপ্রিয়তা রয়েছে। এ বছর থেকে সংযুক্ত আরব আমিরশাহীতেও শুরু হয়েছে ফ্র্যাঞ্চাইজি লিগ। যেখানে আবার আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দলও সেখানের মালিকানা কিনেছে।

Sourav Ganguly: আইপিএল নিয়ে বড়সড় মন্তব্য সৌরভের
সৌরভ গঙ্গোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 5:57 PM

কলকাতা: আইপিএল (IPL) শুরু হতে একমাসের কিছুটা বেশি সময় বাকি। কোভিডের কারণে গত দু’বছর মরুশহরে হয়েছে ভারতের জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ। এ বার ফের দেশের মাটিতে ফিরছে আইপিএল। হোম-অ্যাওয়ে সিস্টেমে হবে টি-টোয়েন্টি লিগ। দশ দলের আইপিএলে আকর্ষণ আরও বেড়েছে। আইপিএলের প্রশংসায় ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। কোভিডের সময়ও বায়ো বাবলের মধ্যে সফল ভাবে আইপিএল আয়োজন করেছিলেন প্রাক্তন বোর্ড প্রেসিডেন্ট। আমিরশাহিতে শেষ দু’বছর অনুষ্ঠিত হয়েছে আইপিএল। এখন অবশ্য জৈব সুরক্ষা বলয়ের সেই চোখ রাঙানি নেই। ফলে ক্রিকেটাররাও অনেক মুক্ত। খোলা মনেই খেলতে পারবেন আইপিএল। দেশের ক্রিকেটপ্রেমীরাও ফের আইপিএল দেখার স্বাদ মেটাবেন। ভারতের মতো অন্যান্য দেশেও জনপ্রিয় হয়ে উঠেছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ। অস্ট্রেলিয়া, দঃ আফ্রিকা, ওঃ ইন্ডিজেও টি-টোয়েন্টি টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে জমজমাট ভাবে। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

আইপিএলের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের বেশ জনপ্রিয়তা রয়েছে। এ বছর থেকে সংযুক্ত আরব আমিরশাহীতেও শুরু হয়েছে ফ্র্যাঞ্চাইজি লিগ। যেখানে আবার আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দলও সেখানের মালিকানা কিনেছে। সৌরভ অবশ্য মনে করেন, ছাতার মতো ফ্র্যাঞ্চাইজি লিগ চারপাশে গজিয়ে উঠলেও শেষ পর্যন্ত কয়েকটাই টিকে থাকবে। শহরের এক অনুষ্ঠানে হাজির হয়ে সৌরভ বলেন, ‘সব দেশে বিভিন্ন লিগ অনুষ্ঠিত হলেও, জনপ্রিয় অবশ্যই আইপিএল। বাকি লিগগুলোর চেয়ে আইপিএল অনেকটাই আলাদা। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ, ইংল্যান্ডে দ্য হান্ড্রেড, দক্ষিণ আফ্রিকার লিগও বেশ ভালো ভাবে আয়োজিত হচ্ছে।’

সৌরভ বলেন, ‘এমন জায়গায় এই লিগগুলো হচ্ছে যেখানে ক্রিকেট খুব জনপ্রিয়। আমি মনে করি, চার-পাঁচ বছর পর খুব কম জায়গায় লিগগুলো চলবে। আর আমি জানি কোন লিগটা শেষ পর্যন্ত টিকে থাকবে। ক্রিকেটাররাও ধীরে ধীরে বুঝতে পারবে কোন লিগের গুরুত্ব রয়েছে। এখন হয়তো সবাই সব লিগে খেলতে চাইছে। তবে কয়েক বছর বাদে কয়েকটা মাত্র লিগই কেবল টিকে থাকবে।’ আইপিএলের জনপ্রিয়তা এবং ব্যাপকতা কতটা তা তিনি বুঝিয়ে দিয়েছেন এই মন্তব্যের মাধ্যমে।

একই সঙ্গে সৌরভ বলেন, ‘ক্রিকেটে প্রশাসকদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। সিএবি, বিসিসিআইতে থেকে আমি বুঝেছি। আইসিসিতে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছি। সমস্ত দেশের ক্রিকেট পরিকাঠামোকে কাছ থেকে দেখেছি। প্রশাসকদের ভূমিকা এখানে খুবই কার্যকর। নব্বইয়ের দিকে জিম্বাবোয়ে ক্রিকেট খুব জনপ্রিয় হয়ে উঠেছিল। তখন কিন্তু ওরা আর্থিক ভাবে সবল ছিল না। এমনকি ভারতীয় ক্রিকেট বোর্ডেও একটা সময় সে ভাবে আর্থিক জোর ছিল না। মাইকেল হোল্ডিং, অ্যান্ডি রবার্টস, জোয়েল গার্নারদের সময়ে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটে তো পয়সাই ছিল না। ক্রিকেটারদের ধরে রাখতে প্রশাসকদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। ক্রিকেটার আর প্রশাসকদের মধ্যে সুস্থ সম্পর্ক থাকলে সমস্ত দুর্যোগই জয় করা সম্ভব। এখন ক্রিকেট আর্থিকভাবে অনেক শক্তিশালী। দেশের হয়ে যারা খেলছে তাদের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখাটা প্রশাসকদের জরুরি।’