India vs England: কোহলির পাশে দাঁড়ালেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান

চলতি এজবাস্টন টেস্টেও বড় রান পাননি ভিকে। এরপর স্বাভাবিকভাবেই ফের আলোচনার কেন্দ্রে কোহলির বড় রান না পাওয়া।

India vs England: কোহলির পাশে দাঁড়ালেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান
India vs England: কোহলির পাশে দাঁড়ালেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 1:43 PM

বার্মিংহাম: রান মেশিন বলা হয় তাঁকে। কিন্তু তাঁর ব্যাটেই যেন জং ধরে গিয়েছে। তাঁকে নিয়ে রীতিমতো সমালোচনার ঝড় বয়ে চলছে। ২০১৯ সালের পর থেকে টেস্ট ক্রিকেটে (Test Cricket) তাঁর ব্যাটে শতরানের খরা। এরপর বুঝতে আর কষ্ট হয় না কথা হচ্ছে কাকে নিয়ে। বিরাট কোহলি, (Virat Kohli) ভারতের প্রাক্তন অধিনায়ক। চলতি এজবাস্টন টেস্টেও বড় রান পাননি ভিকে। ইংল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার প্রথম ইনিংসে ১১ রানে সাজঘরে ফেরেন কোহলি। দ্বিতীয় ইনিংসে কোহলির ব্যাটে আসে ২০ রান। এরপর স্বাভাবিকভাবেই ফের আলোচনার কেন্দ্রে কোহলির বড় রান না পাওয়া। তবে সমালোচনার মধ্যে থাকা কোহলির পাশে দাঁড়ালেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান (Graeme Swann)। তাঁর বক্তব্য, ভারতীয় ধারাভাষ্যকাররা বিরাট কোহলিকে নিয়ে ধারাভাষ্য দেওয়ার সময় একটু বেশি কঠোর হয়ে যান।

পঞ্চম টেস্টের তৃতীয় দিন চেতেশ্বর পূজারার সঙ্গে বিরাট কোহলি ধীরে ধীরে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন দলকে। তাঁর ব্যাটে দেখা যায় বেশ কয়েকটা ট্রেডমার্ক শটও। কিন্তু ভারতের দ্বিতীয় ইনিংসের ৩০তম ওভারে ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকসের বলে আউট হন কোহলি। প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জো রুট ধরেন কোহলির ক্যাচ। তবে প্রথমে কোহলির মারা বল তালুবন্দি করার চেষ্টা করেন ইংলিশ উইকেটকিপার-ব্যাটার স্যাম বিলিংস। কিন্তু তাঁর হাত থেকে ক্যাচ ফস্কে যায়। তবে প্রথম স্লিপে থাকা রুট কিন্তু কোনও ভুল করেননি।

কোহলি সুইং আটকানোর জন্য ক্রিজ থেকে একটু এগিয়ে স্টান্স নিচ্ছিলেন। ফ্রন্ট ফুটে থেকেও হঠাৎ পিছিয়ে গিয়ে বলটা মারেন কোহলি। কিন্তু অতিরিক্ত বাউন্সই চাপে ফেলে দিল ভিকেকে। ধারাভাষ্যকারী চ্যানেলে গ্রেম সোয়ান বলেন, “আপনি যা চান তা বলতেই পারেন, আমি পাত্তা দিই না, টেস্ট ইতিহাসের যে কোনও সময়ে যে ব্যাট করছে এবং ওই ডেলিভারিতে তিনি টিকে থাকতে পারলে খুবই ভাগ্যবান। ওই বলটা খেলার অযোগ্য। তবে শেষ পর্যন্ত এটা দারুণ ক্যাচ।”

তিনি আরও বলেন, “ইংলিশ দৃষ্টিকোণ থেকে বললে, আমার মনে হয় ভারতীয় ধারাভাষ্যকাররা বিরাটের ব্যাপারে বললে একটু কঠোর হয়ে যায়। তবে বিরাট আলাদা মাপের প্লেয়ার। ওকে দেখে মনে হয়েছিল ও স্বস্তিতে ছিল।”

একইসঙ্গে সোয়ান জানান, তাঁর মনে হয় ইংলিশ পরিবেশে কোহলি হয়তো মনে করেননি তিনি স্ট্রুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের কাছ থেকে শর্ট ডেলিভারি পাবেন। উল্লেখ্য, ভারতের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটার সাবা করিম জানান, কোহলির একটা ফ্রন্ট ফুটে খেলার ঝুঁকি নেওয়ার প্রবণতা রয়েছে। আর তারই প্রত্যুত্তরে সোয়ান নিজের মত রাখেন।