PAK vs ZIM : পাক বধে ভারত-যোগ! জিম্বাবোয়ের খোলনলচে বদলে দিয়েছেন ধোনিদের প্রাক্তন কোচ

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দলকে টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন করার পিছনে নেপথ্য ভূমিকা ছিল যাঁর, সেই লালচাঁদ রাজপুত ভাঙাচোরা জিম্বাবোয়ে দলকে গড়ে তুলেছেন।

PAK vs ZIM : পাক বধে ভারত-যোগ! জিম্বাবোয়ের খোলনলচে বদলে দিয়েছেন ধোনিদের প্রাক্তন কোচ
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 6:00 AM

পারথ: ২০১৮ সালের জুলাই মাস। তারিখটা কি যেন ছিল, মনে করতে পারলেন না লালচাঁদ রাজপুত (Lalchand Rajput)। ভারতীয় দলের প্রাক্তন ওপেনার লালচাঁদ সদ্য জিম্বাবোয়ের (Zimbabwe Cricket) হেড কোচের পদে দায়িত্ব নিয়েছেন। পরদিনই পাকিস্তানের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলার কথা জিম্বাবোয়ের। ভারতীয় দলের ক্রিকেটারদের মতো ভাগ্যবান ছিলেন না সিকন্দর রাজা, ব্রেন্ডন টেলর, ক্রেগ উইলিয়ামসরা। দীর্ঘদিন ধরে টাকা পান না। তাই সিরিজ শুরুর ঠিক একদিন আগে প্রতিবাদ স্বরূপ না খেলার সিদ্ধান্ত নেন সিকন্দর, ক্রেগ, শন এরভাইনরা। সিরিজ বাতিল করা যাবে না। ছেঁড়াফাটা জার্সি গায়ে কোনওমতে সিরিজ খেলা এবং হার। ২০১৯ সালের বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি জিম্বাবোয়ে। এরপর আইসিসি নিষেধাজ্ঞা। সেই কঠিন সময়গুলির সঙ্গে আজকের আকাশ পাতাল তফাৎ। অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপে পাকিস্তানকে (Pak vs Zim) হারানো। কোন জাদু কাঠি ছুঁইয়ে এই অসাধ্য় সাধন করেছেন লালচাঁদ রাজপুত? TV9 Bangla তুলে ধরল সেই বাস্তবের কাহিনী।

টি-২০ বিশ্বকাপে আইসিসির একমাত্র সহযোগী দল হিসেবে খেলছে জিম্বাবোয়ে। পাকিস্তানকে রুদ্ধশ্বাস ম্যাচে হারিয়ে বিশ্ববাসীর কুর্নিশ আদায় করে নিয়েছে। সিকন্দর রাজা’রা এখনও ঘোরের মধ্যে। পারথে পাকিস্তান বধের পর গর্বে বুক ভরে যাচ্ছিল রাজপুতের। নাহ্ কোনও জাদুদণ্ড নেই, চারবছর ধরে তিল তিল করে গড়ে তুলেছেন দলটিকে। চলতি বছরের প্রথমদিকে হেড কোচের পদ থেকে লালচাঁদকে সরিয়ে টেকনিক্যাল ডিরেক্টরের পদ দেওয়া হয়। তাতে কী? জিম্বাবোয়ের প্রাক্তন হেড কোচ বলেছেন, “আমার স্বপ্ন ছিল অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করা। পাকিস্তানের বিরুদ্ধে জয় সেই সেই স্বপ্নকে আরও সুন্দর করেছে। দলের ছেলেদের নিয়ে আমি গর্বিত।”

লালচাঁদ রাজপুতের কীর্তির শেষ এখানেই নয়। ২০০৭ সালে ভারতের টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী সংস্করণ জয়ী টিমের ম্যানেজার কাম কোচ ছিলেন লালচাঁদ রাজপুত। তাঁর ঘাড়েই ছিল যাবতীয় দায়িত্ব। মাঠে নেমে খেলেছেন ধোনিরা, আর মাঠের বাইরে রাজপুত। ধোনির টিমের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে বড় ভূমিকা ছিল তাঁর। তা সত্ত্বেও হাইপ্রোফাইল কোচ বলে কেউ তাঁকে গণ্য করেনি। জিম্বাবোয়ের মতো আইসিসির সহযোগী দেশগুলির হয়ে কাজ করেছেন এবং করছেন। গত একবছর ধরে জিম্বাবোয়ের যে উন্নতি চোখে পড়েছে তার পিছনে রয়েছে লালচাঁদের চার বছরের পরিশ্রম। অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ান ডে সিরিজের একটি ম্যাচে ব্যাগিগ্রিনদের হারিয়ে দিয়েছিল জিম্বাবোয়ে। ঘরের মাঠে তাঁরা বাংলাদেশকে হারিয়েছে। ২০০৭ সালের ধোনির দলকে চ্যাম্পিয়ন করার নেপথ্যে যাঁর ভূমিকা ছিল, সেই মানুষটিই এখন ভিন্টেজ জিম্বাবোয়েকে ফেরানোর স্বপ্নে বিভোর।