Hanuma Vihari: বাঁ হাতের কবজি গেল ভেঙে, তাও অবিশ্বাস্য লড়াই হনুমা বিহারীর!

অন্ধ্রপ্রদেশের ক্রিকেটারের বাঁ হাতের কবজি ভেঙে গেলেও মাঠ ছেড়ে বেরোননি। বরং খেলা চালিয়ে যাওযার সিদ্ধান্ত নেন।

Hanuma Vihari: বাঁ হাতের কবজি গেল ভেঙে, তাও অবিশ্বাস্য লড়াই হনুমা বিহারীর!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 2:45 PM

কলকাতা: ক্রিকেট মাঠে বীরগাথার শেষ নেই। বাইশ গজকে অনেকেই অবিশ্বাস্য লড়াইয়ের মঞ্চ হিসেবে বেছে নিয়েছেন। যা চমকে দিয়েছে সারা পৃথিবীকে। তেমনই এক দুরন্ত লড়াইয়ের সাক্ষী হয়ে থাকল রঞ্জি ক্রিকেট (Ranji Trophy 2022-23)। বাঁ হাতের কবজি ভেঙে গিয়েছে ব্যাটারের। এমন পরিস্থিতিতে পড়লে অধিকাংশ প্লেয়ারই মাঠ ছেড়ে চলে যান। হাসপাতালে গিয়ে চোটের শুশ্রূষা করাতে হয়। প্লাস্টার বাঁধা হয় ওই প্লেয়ারের হাতে। তারপর, বেশ কিছুদিন মাঠের বাইরে থাকতে হয় ওই ক্রিকেটারকে। কিন্তু কেউ কেউ অন্য রকমও হন। যাঁদের লড়াই চমকে দেয় সারা পৃথিবীকে। হনুমা বিহারীকে (Hanuma Vihari) এ বার থেকে সেই তালিকায় রাখতে হবে। অন্ধ্রপ্রদেশের এই ক্রিকেটারের বাঁ হাতের কবজি ভেঙে গেলেও মাঠ ছেড়ে বেরোননি। বরং খেলা চালিয়ে যাওযার সিদ্ধান্ত নেন। ভাঙা কবজি নিয়েই খেলা চালিয়ে যাচ্ছেন। TV9 Bangla তুলে ধরল হনুমার আশ্চর্য লড়াই।

কী ঘটেছে আসলে? হনুমা ডানহাতি ব্যাটসম্যান। কিন্তু মধ্যপ্রদেশের পেস বোলার আবেশ খানের একটা বাউন্সার আচমকা লাগে তাঁর বাঁ হাতের কবজিতে। ফলে বাঁ হাতের কবজি ভেঙে যায়। চোটের শুশ্রূষা করে আবার মাঠে যখন ফেরেন হনুমা, সবাইকে অবাক করে দিয়ে বাঁহাতি ব্যাটার হয়ে যান। যে কোনও ডান হাতি ব্যাটারের সামনের হাতটা বাঁ হাত। হনুমা বাঁ হাতিদের মতো ব্যাটিং শুরু করায় তাঁর সামনের হাত ডান হাত হয়ে যায়। নিজের চোট পাওয়া বাঁ হাতকে আড়াল করার জন্যই এই সিদ্ধান্ত নেন। যা বেশ অবাক করার মতো ব্যাপার।

৩৭ বলে ১৬ রান করে ক্রিজে ছিলেন হনুমা। তখনই চোট লাগে বাঁ হাতে। এরপর মাঠ ছেড়ে উঠে যাওয়ার পর এক্সরে করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, বাঁ হাতের হাড়ে চিড় ধরেছে। এক্সরে-র পরই হনুমাকে বলে দেওয়া হয়েছিল, ৫-৬ থেকে সপ্তাহ তিনি মাঠে নামতে পারবেন না। রঞ্জির কোয়ার্টার ফাইনালের পর অন্ধ্রপ্রদেশ আর তাঁকে পাবে না। সেই কারণেই হয়তো টিমকে এগিয়ে যেতে চেয়েছিলেন। যদিও ৫৭ বলে ২৭ করে ফিরে যান অন্ধ্রর ক্যাপ্টেন। এই রান দিয়ে হনুমার লড়াইকে বিচার করা যাবে না। রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচের প্রথম দিনই তিনি পেয়েছিলেন চোটটা। দ্বিতীয় দিন আবার ব্যাট করতে নেমেছিলেন। টিমের শেষ উইকেটটা তাঁরই। অন্ধ্র তুলেছে ৩৭৯।

হনুমার লড়াই নতুন নয়। এর আগে আন্তর্জাতিক ক্ষেত্রেও দেখা গিয়েছে বাইশ গজে তাঁর অবিশ্বাস্য। ২০২১ সালে অস্ট্রেলিয়া সফরের সিডনি টেস্টে রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গী করে ভারতকে নিশ্চিত হারের হাত থেকে বাঁচিয়েছিলেন হনুমা। ১৬১ বলে নট আউট ২৩ রানের সেই ইনিংসটা আজও চর্চায়। তারই মধ্যে হনুমা আবার নতুন লড়াই তুলে ধরলেন ভারতীয় ক্রিকেট প্রেমীদের সামনে।