India vs South Africa: বিশাল স্কোর গড়েও কষ্টার্জিত জয়, বোলিং নিয়ে প্রশ্ন থাকলোই

Suryakumar Yadav : আন্তর্জাতিক টি ২০ কেরিয়ারে হাজার রানের মাইলফলক পেরোলেন। সূর্যর ৩৯ মিনিটের তেজ, ৫টি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারি। মাত্র ২২ বলে ৬১ রানের বিধ্বংসী ইনিংস।

India vs South Africa: বিশাল স্কোর গড়েও কষ্টার্জিত জয়, বোলিং নিয়ে প্রশ্ন থাকলোই
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 11:37 PM

ভারত ২৩৭-৩ (২০ ওভার)

দক্ষিণ আফ্রিকা ২২১-৩ (২০ ওভার)

গুয়াহাটি : মাঠে সাপ ঢুকলো। ফ্লাড লাইটের কারণে বেশ কিছুক্ষণ থমকে থাকল ম্যাচ। রাতেও ‘সূর্য’র (Suryakumar Yadav) তেজ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি ২০ তে সর্বাধিক স্কোর গড়ল ভারত। সব মিলিয়ে ঘটনাবহুল ম্যাচ। গুয়াহাটিতে ১৬ রানে ম্যাচ জিতে সিরিজও নিশ্চিত করল ভারত। টসে হেরে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকাকে ২৩৮ রানের বিশাল লক্ষ্য দেয় ভারত। ইনিংসের দ্বিতীয় ওভারে অর্শদীপ সিংয়ের জোড়া ধাক্কায় শুরুতেই চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। সেখান থেকে রানের পাহাড়ে ওঠা সহজ ছিল না। প্রথম ১০ ওভারে ৭০-৩ থেকে অনবদ্য লড়াই দক্ষিণ আফ্রিকার। ডেভিড মিলার-কুইন্টন ডি’কক জুটি বিধ্বংসী ব্যাটিং করে। প্রায় অসাধ্য সাধন করে ফেলেছিল। কেরিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক টি ২০ শতরান মিলারের। মাত্র ৪৬ বলে সেঞ্চুরি। অবিচ্ছিন্ন জুটিতে ৮৪ বলে ১৭৪ রান যোগ করে তারা। ঘরের মাঠে প্রথমবার দক্ষিণ আফ্রিকাকে টি ২০ সিরিজে হারাল ভারত। বোলিং নিয়ে প্রশ্ন থাকলোই। ২৩৭ রান করেও ১৬ রানের জয়!

প্রথমে ব্যাট করলে সমস্যায় পড়ে ভারত। গত টি ২০ বিশ্বকাপে এই সমস্যা প্রবল দেখা গিয়েছিল। ম্যাচ হারের জন্য টস হারকেই দায়ী করছিল টিম ম্যানেজমেন্ট। সেই আতঙ্ক ছিল দীর্ঘ সময়। টস জিতলে রান তাড়ারই সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে ভারতকে। এ দিন টস হারতে যেন সেই আতঙ্কই ঘিরে ধরল ভারতীয় ক্রিকেটপ্রেমীদের। এ বার অবশ্য হিসেব উল্টে দিলেন রোহিতরা। ওপেনিং জুটিতেই যোগ হল ৯৬ রান। গত ম্যাচে অর্ধশতরান করেছিলেন লোকেশ রাহুল। যদিও সুইং সামলে কেরিয়ারে মন্থর ইনিংস। এ দিন বিধ্বংসী ব্যাটিং রাহুলের। রোহিত ফিরলেন ৩৭ বলে ৪৩ রানে। তার কিছুক্ষণের মধ্যে আউট আর এক ওপেনার লোকেশ রাহুলও। ২৪ বলে অর্ধশতরান পূর্ণ করেন রাহুল। ৪ বলের ব্যবধানেই লেগ বিফোর হয়ে ফিরলেন।

ভারতীয় ইনিংসে টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ালেন সূর্যকুমার যাদব। আন্তর্জাতিক টি ২০ কেরিয়ারে হাজার রানের মাইলফলক পেরোলেন। অর্ধশতরান পূর্ণ করেন মাত্র ১৮ বলে। আউট হলেন হতাশাজনক ভাবে। তিনি রানের জন্য দৌড়েছিলেন। বিরাট খেয়াল করেননি। যদিও সেটা রান ছিলও না। নিজের উইকেটই দিয়ে আসেন সূর্য। মাত্র ২২ বলে ৬১ রানের বিধ্বংসী ইনিংস। সূর্যর ৩৯ মিনিটের তেজ, ৫টি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারি। ভারতকে বিশাল ইনিংসের মঞ্চ গড়ে দেয়। বিরাট কোহলির সঙ্গে ৪২ বলে ১০২ রান যোগ করেন সূর্য। বিরাটও দারুণ ব্যাট করছিলেন। শেষ ওভারে বিরাট স্ট্রাইক পেলে অর্ধশতরানও হত। উল্টোদিকে দীনেশ কার্তিক। বিরাট তাঁকে বলেন রান তুলতে। ভরসা রাখেন কার্তিক। মাত্র ৭ বলে ১৭ রানের ক্যামিও কার্তিকের। বিরাট ২৮ বলে ৪৯ রানে অপরাজিত থাকেন। সিরিজ নিশ্চিত ভারতের। তৃতীয় ম্যাচ মঙ্গলবার ইন্দোরে।

সংক্ষিপ্ত স্কোর : ভারত ২৩৭-৩ (সূর্যকুমার যাদব ৬১, লোকেশ রাহুল ৫৭, বিরাট কোহলি ৪৯*)। দক্ষিণ আফ্রিকা ২২১-৩ (ডেভিড মিলার ১০৬*, কুইন্টন ডি’কক ৬৯*)।