Harmanpreet Kaur: শ্রীলঙ্কা সফরে মিতালিকে ছাপিয়ে যেতে প্রস্তুত হরমন, কীভাবে ?

Harmanpreet Kaur: শ্রীলঙ্কা সফরে মিতালিকে ছাপিয়ে যেতে প্রস্তুত হরমন, কীভাবে ?
শ্রীলঙ্কায় খোশমেজাজে অধিনায়ক
Image Credit source: Twitter

২৩ জুন অর্থাৎ আগামীকাল থেকে শ্রীলঙ্কায় শুরু হচ্ছে তিন ম্যাচের টি-২০ সিরিজ। এই সিরিজে ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত কউরের ব্যাটে গড়া হতে পারে নয়া রেকর্ড।

TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Jun 22, 2022 | 9:00 AM

ডাম্বুলা: বর্তমানে এই রেকর্ডের অধিকারিণী মিতালি রাজ (Mithali Raj)। ৮৯ ম্যাচে ২৩৬৪ রান নিয়ে কুড়ি বিশের ফরম্যাটে (T20I) সর্বোচ্চ রান সংগ্রহকারী ভারতীয় মহিলা ব্যাটার তিনি। মিতালির মাথা থেকে সেই মুকুট কাড়তে তৈরি ভারতীয় মহিলা ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক হরমনপ্রীত কউর (Harmanpreet Kaur)। আর ৪৫টা রান করলেই টি-২০তে সর্বোচ্চ রানের ভিত্তিতে মিতালিকে ছাপিয়ে যাবেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৩, ২৫ ও ২৭ জুন রঙ্গগিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন ম্যাচের টি-২০ সিরিজ (India vs Sri Lanka) খেলবে ভারত। তাই  ধরে নেওয়াই যায়, হরমনপ্রীতের ব্যাটে নয়া রেকর্ড গড়তে আর বেশি দেরী নেই।

২০০৯ সালে অভিষেকের পর থেকে ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হরমনপ্রীত। টি-২০ ফরম্যাটে দলকে নেতৃত্ব দিচ্ছেন অনেকদিন ধরে। হরমনপ্রীত হলেন দেশের একমাত্র মহিলা ক্রিকেটার যাঁর টি-২০ ম্যাচে শতরান রয়েছে। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই মাইলস্টোন গড়েন তিনি। এরপর আরও একটা রেকর্ডের জন্য তৈরি হচ্ছেন তিনি। ৩৭.৫২ গড়ে ১৭টি অর্ধশতরানের সাহায্যে ৮৯টি ম্যাচ খেলে টি-২০তে সর্বোচ্চ ২৩৬৪ রান রয়েছে মিতালির ঝুলিতে। তালিকার দ্বিতীয়স্থানে থাকা হরমনপ্রীতের বর্তমান রান সংখ্যা ২৩১৯। ১২১টি টি-২০ ম্যাচে একটি সেঞ্চুরি এবং ছয়টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। গড় ২৬.৩৫। স্ট্রাইক রেট ১০৩। মহিলাদের টি-২০তে ভারতের সর্বকালের সেরা রান সংগ্রহকারী ক্রিকেটার হতে মাত্র ৪৫টা রান প্রয়োজন তাঁর।

টি-২০ ফরম্যাট থেকে আগেই অবসর নিয়েছিলেন। চলতি মাসের শুরুর দিকে সব ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর নেন মিতালি রাজ। শ্রীলঙ্কা সফরের জন্য দলে রাখা হয়নি আরও এক অভিজ্ঞ ক্রিকেটার বাংলার ঝুলন গোস্বামীকে। ভারতীয় মহিলা ক্রিকেটের এই দুই স্তম্ভকে ছাড়াই শ্রীলঙ্কা সফরে গিয়েছে মেয়েরা। খেলবে তিনটি টি-২০ ও সমসংখ্যক ওয়ানডে সিরিজ। দুটি ফরম্যাটেই নেতৃত্ব দেবেন হরমনপ্রীত।

এই খবরটিও পড়ুন

এদিকে হরমনপ্রীতদের ম্যাচ টিভিতে সরাসরি সম্প্রচার হবে কি না তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। এই সিরিজের সম্প্রচার কোথায় হবে (টিভি নাকি ডিজিটালে) তা এখনও ঠিক হয়নি। আসলে শ্রীলঙ্কার পরিস্থিতির কথা সকলের জানা। প্রথমে আর্থিক সঙ্কট ও পরে রাজনৈতিক সমস্যায় যুঝছে প্রতিবেশ দেশটি। তবে পরিস্থিতি যে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে তার হাতেগরম প্রমাণ এই দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA