India vs South Africa: রবিরাতের ফয়সলার ম্যাচে প্রোটিয়াদের আটকে দিতে পারেন যে ৫ ভারতীয় ক্রিকেটার

রবিরাতে সিরিজের ফয়সলার ম্যাচে নামতে চলেছেন পন্থ-বাভুমারা।

India vs South Africa: রবিরাতের ফয়সলার ম্যাচে প্রোটিয়াদের আটকে দিতে পারেন যে ৫ ভারতীয় ক্রিকেটার
রবিরাতের ফয়সলার ম্যাচে প্রোটিয়াদের আটকে দিতে পারেন যে ৫ ভারতীয় ক্রিকেটারImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 9:45 AM

বেঙ্গালুরু: সিরিজের ফল যখন ২-২, তখন পাশা পাল্টে যেতে পারে যে কোনও মুহূর্তে। ভারতের (India) মাটিতে চলতি টি-২০ (T20) সিরিজে প্রথম দুটো ম্যাচে দাপট দেখিয়ে জিতেছিল দক্ষিণ আফ্রিকা (South Africa)। ঠিক পরের দুটো ম্যাচে দেখা গিয়েছে অন্য ভারতকে। জোড়া ম্যাচে জয়ের জন্য মেন ইন ব্লুদের আত্মবিশ্বাস রয়েছে একেবারে তুঙ্গে। ফলে রবিরাতে নিজেদের সেরাটা উজাড় করে দিতে মরিয়া হার্দিকরা। প্রোটিয়াদের আজ রাতের ম্যাচে হারাতে পারলেই চ্যাম্পিয়ন হবে পন্থের ভারত।

রবিরাতে সিরিজের শেষ ম্যাচের রং বদলে দিতে পারেন যে ৫ ভারতীয় ক্রিকেটার, এক নজরে দেখে নিন তাঁদের –

১) ঈশান কিষাণ – টিম ইন্ডিয়ার ওপেনিং স্লটে নিজের নামটা মজবুত করার জন্য সব রকম চেষ্টা করছেন ঈশান কিষাণ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি শুধু যে রান করছেন তাই নয়, বিধ্বংসী মেজাজেও রয়েছেন। টিম ইন্ডিয়ার আক্রমণাত্মক ব্যাটিংয়ের পরিকল্পনাকে বাস্তবায়িত করার শুরুটা করছেন ঈশান। এখনও অবধি এই সিরিজের ৪টি ম্যাচে ঈশান করেছেন যথাক্রমে ৭৬, ৩৪, ৫৪ ও ২৭ রান। ফলে তাঁর শেষ চার ইনিংসে রয়েছে দুটি হাফসেঞ্চুরিও। রাজকোটের পিচ ব্যাটিং সহায়ক হলেও তাতে বড় রান পাননি ঈশান। এ বার বেঙ্গালুরুতে শেষ ম্যাচে ঈশানের ব্যাটে একটা বড় ইনিংস দেখার অপেক্ষায় তাঁর সমর্থকরা।

২) ঋষভ পন্থ – ক্যাপ্টেনের দায়িত্ব হাতে পেয়েই কি বাড়তি চাপ ভাবাচ্ছে ঋষভ পন্থকে? প্রোটিয়াদের বিরুদ্ধে ঘরের মাঠে চলা ৫ ম্যাচের টি-২০ সিরিজে তাঁর যে পারফরম্যান্স, তা অন্তত সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গত চার ম্যাচে পন্থ করেছেন মাত্র ৫৭ রান। ২৯ মে শেষ হওয়া আইপিএল থেকে ধরলে গত ১০টি ইনিংসে পন্থের নামের পাশে নেই একটিও হাফসেঞ্চুরি। তিনি রাজকোটে শেষ ম্যাচে বলে যান, ভুল ত্রুটি শুধরে নেওয়ার চেষ্টা করবেন। এ বার দেখার বেঙ্গালুরুতে শেষ ম্যাচে তিনি কী করেন।

৩) হার্দিক পান্ডিয়া – আয়ারল্যান্ড সিরিজের জন্য অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছে হার্দিক পান্ডিয়ার নাম। ওই সিরিজের আগেই ব্যাটে-বলে ছন্দে থেকে নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চাইছেন হার্দিক। চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে তিনি ঋষভ পন্থের ডেপুটি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই সিরিজের প্রথম চার ম্যাচে ১১৭ রান করেছেন হার্দিক। রাজকোটে শেষ ম্যাচে অল্পের জন্য হাফসেঞ্চুরি (৪৬ রান) হাতছাড়া করেন হার্দিক। বেঙ্গালুরুতে তাই নজর রাখতে হবে হার্দিকের দিকেও।

৪) দীনেশ কার্তিক – ডিকের ব্যাটে এখনও জং ধরেনি, তার প্রমাণ তিনি দিয়েছিলেন এ বারের আইপিএলের মঞ্চেই। আরসিবির জার্সিতে নয়া তকমা (ফিনিশার) নামের পাশে পেয়ে যান ভারতের সিনিয়র তারকা ক্রিকেটার দীনেশ কার্তিক। আইপিএলে ভালো পারফর্ম করার সুবাদেই তিন বছর পর জাতীয় দলে কামব্যাক হয়েছে কার্তিকের। চলতি সিরিজের গত চারটি ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ১*, ৩০*, ৬ ও ৫৫ রান। যার মধ্যে রাজকোটের মাঠে ডিকের ব্যাট থেকে এসেছে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট কেরিয়ারের প্রথম হাফসেঞ্চুরি। ফলে গত ম্যাচে দুরন্ত পারফর্ম করা কার্তিকের দিকে আজ বিশেষ নজর থাকবে।

৫) উমরান মালিক – আইপিএলে গতির ঝড় তুলেছেন উমরান মালিক। কিন্তু জাতীয় দলের জার্সি সেটা কবে দেখা যাবে? ভারতীয় টিম ম্যানেজমেন্ট এখনও উমরানকে সুযোগ দেওয়ার অপেক্ষায় রয়েছে। টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড়ের এতদিনের কোচিং স্টাইল দেখলেই বোঝা যায়, অন্তত তিন ম্যাচের আগে সাধারণত তিনি প্রথম একাদশে বদল করেন না। তবে রাজকোটে সিরিজের চতুর্থ ম্যাচেও অপরিবর্তিত একাদশেই খেলেছিল ভারত। আর আজ সিরিজের ফয়সলার ম্যাচ। তাতে খুব একটা বদল করার সম্ভাবনা না থাকলেও, উমরানকে নিয়ে সকলের একটা বাড়তি আগ্রহ রয়েছে। তাই আজ নজরে থাকবেন তিনিও।