Ben Stokes: সন্তুষ্ট নন স্টোকস? ৪৫০ রানের টার্গেট চেয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক!

ইংল্যান্ডের মাটিতে টেস্টে রেকর্ড ৩৫৯ রান তাড়া করে জেতার নজির ছিল অস্ট্রেলিয়ার। আর এজবাস্টনের বাইশ গজে ২৮১ রান চেজ করে জেতে ইংল্যান্ড। মঙ্গলবার, এই দুটি রেকর্ডের পাশেই নিজেদের নাম লিখিয়ে নিল ইংরেজ বাহিনী। 

Ben Stokes: সন্তুষ্ট নন স্টোকস? ৪৫০ রানের টার্গেট চেয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক!
নেতা স্টোকসের পরপর সাফল্যImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 6:39 PM

বার্মিংহাম: ক্রিকেট বিশ্বে হইচই। এজবাস্টনে (Edgbaston Test) রেকর্ড ৩৭৮ রান তাড়া করে ভারতের বিরুদ্ধে পঞ্চম টেস্ট জিতেছে ইংল্য়ান্ড। নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে ক্লিন সুইপ করার পর ভারত ‘বধ’। ২৭৭, ২৯৯, ২৯৬। তিনটি টেস্টে কিউয়িদের বিরুদ্ধে বড় রান তাড়া করে জেতার নজির গড়া হয়েছে। পরপর চার বার চতুর্থ ইনিংসে বড় রান তাড়া করে জয়ের নজির। এই ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, টেস্ট ক্রিকেটের (Test Cricket) সংজ্ঞাটাই বদলে দিচ্ছে বেন স্টোকসের (Ben Stokes) নেতৃত্বাধীন ইংল্যান্ড। আত্মবিশ্বাস তুঙ্গে স্টোকস বাহিনীর। আত্মবিশ্বাস এমন পর্যায়ে যে ঘরের মাঠে রেকর্ড জয়ের পরও সন্তুষ্ট নন ইংরেজ অধিনায়ক বেন স্টোকস। ম্যাচ জেতার পর বলে দিলেন, “লক্ষ্যটা ৪৫০ হলে আরও ভালো হত। তাহলে নিজেদের ক্ষমতা পরখ করার আরও গভীরে সুযোগ পেতাম।”

ইংল্যান্ডের মাটিতে টেস্টে রেকর্ড ৩৫৯ রান তাড়া করে জেতার নজির ছিল অস্ট্রেলিয়ার। আর এজবাস্টনের বাইশ গজে ২৮১ রান চেজ করে জেতে ইংল্যান্ড। মঙ্গলবার, এই দুটি রেকর্ডের পাশেই নিজেদের নাম লিখিয়ে নিল ইংল্যান্ড। রেকর্ড ৩৭৮ রান তাড়া করতে নেমে ওপেনিং জুটিতে ১০৭ রান জুড়েছিল। এজবাস্টন টেস্টের শেষ দিন ১১৯ রান প্রয়োজন ছিল ইংল্যান্ডের। দ্রুত তিন উইকেট হারিয়ে সাময়িক চাপে পড়ে ইংল্য়ান্ড। সেখান থেকে জনি বেয়ারস্টো-জো রুটের অবিচ্ছিন্ন ২৬৯ রানের পার্টনারশিপ। কোচ রবি শাস্ত্রী এবং অধিনায়ক বিরাট কোহলি জুটিতে সিরিজে ২-১ এগিয়ে ছিল ভারত। ব্রেন্ডন ম্যাকালামের কোচিংয়ে নিউজিল্য়ান্ডকে ৩-০ হারানোর পর এজবাস্টনে ভারতের বিরুদ্ধে ৭ উইকেটের জয়ে সিরিজ ২-২ ড্র করল ইংল্য়ান্ড। বেয়ারস্টো প্রথম ইনিংসেও শতরান করেছিলেন। টানা চারটি শতরান করলেন বেয়ারস্টো। রুট এ বছর পঞ্চম শতরান করলেন। এই সিরিজে ৭০০ রান পেরিয়ে গেলেন জো রুট।

জো রুটের হাত থেকে স্টোকসের কাঁধে ইংরেজদের নেতৃত্ব। দল নিয়ে বেজায় সন্তুষ্ট স্টোকস। ম্যাচের পর বললেন, “দলের ছেলেদের কৃতিত্ব দিতে চাইব। আমার কজটা ওরাই সহজ করে দিয়েছে। যখন তোমার কাছে লক্ষ্যটা স্পষ্ট হয়ে যায় তখন কাজটাও অনেক সহজ হয়ে পড়ে। পাঁচ সপ্তাহ আগে ৩৭৮ রান তাড়া করে জেতার কথা ভাবলে ভয় লাগত। দুই ওপেনারের পর জনি আর রুট মিলে বাকি কাজটা সম্পন্ন করল। যেভাবে ওরা সামি ও বুমরার বিরুদ্ধে খেলেছে তা তারিফযোগ্য। জ্যাক লিচের কথা মতো, আমাদের চেয়ে ভালো টিম হতে পারে তবে সাহসী নয়।”

স্টোকস বলছেন, কীভাবে টেস্ট ক্রিকেটটা খেলতে হয় তা পুনরায় লিখতে চান তাঁরা। টেস্ট ফরম্যাট মানেই ঘণ্টার পর ঘণ্টা ক্রিজ ধরে পড়ে থেকে মন্থর গতিতে রান তোলা নয়। বোঝাতে চাইছেন ইংরেজ অধিনায়ক। তিনি বলেন, “টেস্ট ক্রিকেট কীভাবে খেলতে হয় তা পুনরায় লেখার চেষ্টা করছি। বিশেষ করে ইংল্যান্ডে। আমরা টেস্ট ক্রিকেটকে নতুন জীবন দিতে চাই। এতে যে সমর্থন পেয়েছি তা সত্যিই অসাধারণ। টেস্ট ফরম্যাটের প্রতি মানুষের আগ্রহ বাড়িয়েছি। আমরা একটা ছাপ ফেলতে চাই।” এজবাস্টন টেস্টের পঞ্চম দিনে মাত্র ৯০ মিনিটে ফুরিয়ে গিয়েছিল টিকিট। এত মানুষ তাঁদের সমর্থন করতে আসছেন জেনে আপ্লুত স্টোকস টুইটও করেন।