আমার দ্রুততম বলের রেকর্ড উমরান ভাঙলে খুশি হব, কে বলছেন এমন কথা

Umran Malik: উমরানকে দ্রুত ভারতীয় টিমে সুযোগ দেওয়া উচিত, বিশেষজ্ঞ থেকে শুরু করে প্রাক্তন ক্রিকেটাররা সবাই এমন দাবি তুলতে শুরু করেছেন। কেউ কেউ বলছেন, বোর্ডের সেন্ট্রাল চুক্তির আওতায় নিয়ে আসা উচিত তাঁকে। যাতে উমরানকে নজরে রাখা যায়।

আমার দ্রুততম বলের রেকর্ড উমরান ভাঙলে খুশি হব, কে বলছেন এমন কথা
উমরান মালিক। ছবি: টুইটার Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 3:51 PM

করাচি: বিশ্ব ক্রিকেটে সবচেয়ে জোরে বল কার হাত থেকে বেরিয়েছে? শোয়েব আখতার (Shoaib Akhtar)। প্রাক্তন পাকিস্তান পেসারের ওই বলের গতি কত ছিল? ১৬১.৩ কিমি। ২০০৩ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে শোয়েবের হাত থেকে বেরিয়েছিল বিশ্ব ক্রিকেটে দ্রুততম বল। সেই রেকর্ড আজও অক্ষত। অনেকেই চেষ্টা করেছেন। কিন্তু ভাঙতে পারেননি সেই রেকর্ড। শোয়েবের সেই ১৯ বছরের পুরনো রেকর্ড ভাঙতে পারেন উমরান মালিক (Umran Malik)। জম্মুর ২২ বছরের ছেলে দুরন্ত পারফর্ম করছেন। আইপিএলে (IPL 2022) ১৫৭ কিমি গতিতে ইতিমধ্যেই বল করে ফেলেছেন তিনি। সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad) পেসার প্রতি ম্যাচেই উন্নতি করছেন। বাড়ছে তাঁর পেস। শোয়েব নিজেই মনে করছেন, উমরান তাঁর দ্রুততম বলের রেকর্ড ভেঙে দিতে পারেন।

খোদ শোয়েবই বলেছেন, ‘এই প্রথম আমি কাউকে দেখছি, যে ১৫০ কিমির বেশি গতিতে ধারাবাহিক ভাবে বল করছে। উমরান মালিক যদি আমার দ্রুততম বলের রেকর্ডটা ভাঙতে পারে, আমিই সবচেয়ে বেশি খুশি হব। তবে রেকর্ড ভাঙুক, নিশ্চিত ভাবেই ভাঙুক, কিন্তু নিজেকে না ভেঙে ভাঙুক। আমি ওর লম্বা ক্রিকেট কেরিয়ার দেখতে চাই। দিন কয়েক আগেই আমাকে একজন বলছিল, তোমার দ্রুততম বলের রেকর্ডটার বয়স ২০ হয়ে গেল। কিন্তু ওটা আজও কেউ ভাঙতে পারেনি। কিন্তু আমি বিশ্বাস করি, রেকর্ড তৈরিই হয় ভাঙার জন্য। যদি উমরান সেটা পারে, খুব ভালো লাগবে।’

উমরানকে দ্রুত ভারতীয় টিমে সুযোগ দেওয়া উচিত, বিশেষজ্ঞ থেকে শুরু করে প্রাক্তন ক্রিকেটাররা সবাই এমন দাবি তুলতে শুরু করেছেন। কেউ কেউ বলছেন, বোর্ডের সেন্ট্রাল চুক্তির আওতায় নিয়ে আসা উচিত তাঁকে। যাতে উমরানকে নজরে রাখা যায়। মহম্মদ সামির মতো অভিজ্ঞ সিনিয়র ক্রিকেটারও বলছেন, গতি তাঁর আছে। এখন উমরানের দরকার বৈচিত্র। আর সেটা সম্ভব সিনিয়রদের পাশে নিয়মিত বোলিং করলে। আইপিএলে সবচেয়ে কম বয়সী বোলারদের মধ্যে ২০ উইকেট পাওয়ার ক্ষেত্রে নতুন রেকর্ড করে ফেলেছেন তিনি। যে ম্যাচে মাঠে নামছেন, সেই ম্যাচেই সেরাটা দিচ্ছেন। বিপক্ষকে টিমকে তাঁর বিরুদ্ধে স্ট্র্যাটেজি তৈরি করতে হচ্ছে। যাতে উমরানকে মানসিক ভাবে ভেঙে দেওয়া যায়।

উমরানেরই রঞ্জি টিমের সতীর্থ, জম্মু-কাশ্মীরের হয়ে খেলা প্রথম জাতীয় ক্রিকেটার পারভেজ রসুল কিন্তু মনে করছেন শোয়েব আখতারের দ্রুততম বলের রেকর্ড ভাঙার ক্ষমতা তাঁর আছে। ‘যে ভাবে উমরান বোলিং করছে আইপিএলে, আমি নিশ্চিত ও শোয়েদের রেকর্ডটা ভেঙে দেবে। উমরান প্রতিভাবান পেসার। আইপিএলে ওর দারুণ পারফরম্যান্স কিন্তু প্রমাণ করছে, এই রকম তরুণরা সুযোগ পেলে সেটাকে কাজে লাগাচ্ছে। ভারতীয় ক্রিকেটের জন্য এটা ভালো দিক।’