Ind vs Aus: ভারতের পিচ আস্তাকুঁড়ের মতো, সিরিজ শুরুর আগেই বিতর্ক তুলে দিলেন কে?

Border-Gavaskar Trophy: ভারতে এসে সরাসরি চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া। একটিও প্র্যাকটিস ম্যাচ খেলেনি তারা। বরং বেঙ্গালুরুতে জোর কদমে অনুশীলন চালিয়ে যাচ্ছে অজি টিম।

Ind vs Aus: ভারতের পিচ আস্তাকুঁড়ের মতো, সিরিজ শুরুর আগেই বিতর্ক তুলে দিলেন কে?
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 3:45 PM

মেলবোর্ন: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ (India vs Australia) শুরুর আগে থেকেই পিচ নিয়ে চলছে জোর বাকবিতণ্ডা। ভারতের পিচ নিয়ে কটাক্ষ ছুঁড়ে দিচ্ছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা। স্টিভ স্মিথের অভিযোগ, ভারতের অনুশীলন পিচ ও আসল পিচের মধ্যে থাকে বিস্তর ফারাক। এমন ‘অপ্রাসঙ্গিক’ পিচে প্র্যাকটিস ম্যাচ খেলতে রাজি হয়নি অস্ট্রেলিয়া। প্রাক্তন অজি ক্রিকেটার ইয়ান হিলিও ভারতের পিচ নিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন। পিচ কিউরেটরদের কটাক্ষ করে ভালো উইকেট তৈরি করার পরামর্শ দিয়েছেন। ভারতীয়রাও চুপ করে নেই। স্মিথ প্রসঙ্গে রবিচন্দ্রন অশ্বিন বলেছেন, “এসব করে প্রতিপক্ষকে চাপে রাখার চেষ্টা ছাড়া আর কিছুই নয়। এটাই অস্ট্রেলিয়ার স্বভাব। এসব কথা কানে তোলার প্রয়োজন মনে করি না।” ভারতের পিচ নিয়ে এই বাকবিতণ্ডা অতিরিক্ত মনে হচ্ছে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ইয়ান চ্যাপেলের (Ian Chappell)। বিস্তারিত TV9 Bangla-য়।  

তিনি বলেছেন, “পিচ নিয়ে বিস্তর উল্টেপাল্টা কথা চলছে। আমি বিশ্বাস করি যে কিছু কিছু দেশে কিউরেটর বা গ্রাউন্ডসম্যান ছাড়া অন্য কেউ বলতে পারে না যে পিচ কেমন হবে। এটা ক্রিকেটার, ম্যানেজার বা কোচ কারও উপর নির্ভর করে না। ভালো কিউরেটররা বলেন, কোনও দল যখন পঞ্চম দিনের চা বিরতির পর জেতে তাহলে সেটাই দারুণ পিচ। আমার মতে পিচ নিয়ে ভুলভাল মন্তব্য করা হচ্ছে। ইয়ান হিলি যেটা বলেছে সেটা অস্ট্রেলিয়া নিজেরাও ঘরের মাঠে করে থাকে। ওরা এখন ভারতে খেলবে। সেক্ষেত্রে ভারত ঘরের মাঠের অ্যাডভান্টেজ যে নেবে না, এটা লোকে ভাবছে কেন?” হিলির বক্তব্য ছিল, “গতবারের মতো এ বারও ভুলভাল পিচ তৈরি করলে ভারত ২-১ ব্যবধানে সিরিজ জিততে পারে। স্পোর্টিং উইকেট হলে অস্ট্রেলিয়ার জয়ের সম্ভাবনা কম।” হিলিকে পাল্টা জবাব দিয়েছিলেন অশ্বিন। এ বার ইয়ান চ্যাপেলও একসময়ের সতীর্থকে একহাত নিলেন।

ভারতে এসে সরাসরি চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া। একটিও প্র্যাকটিস ম্যাচ খেলেনি তারা। বরং বেঙ্গালুরুতে জোর কদমে অনুশীলন চালিয়ে যাচ্ছে অজি টিম। অনুশীলনে গ্রিন টপ উইকেট দেওয়া হয়, এই অভিযোগে অনুশীলন ম্যাচ খেলতে রাজি হননি প্যাট কামিন্সরা।  অজিদের এই সিদ্ধান্ত ব্যুমেরাং হয় কি না তা জানতে আরও দুটো দিনের অপেক্ষা করতে হবে। ৯ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট।