ICC New Rules: মানকাডিং আউট বৈধ, স্থায়ীভাবে নিষিদ্ধ লালা; আইসিসি-র একঝাঁক নতুন নিয়ম

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির সুপারিশে ১ অক্টোবর থেকে ক্রিকেটে একঝাঁক নতুন নিয়ম লাগু হচ্ছে। 

ICC New Rules: মানকাডিং আউট বৈধ, স্থায়ীভাবে নিষিদ্ধ লালা; আইসিসি-র একঝাঁক নতুন নিয়ম
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Sep 20, 2022 | 11:09 PM

দুবাই: বলে লালা-র ব্যবহার থেকে মানকাড আউট। টি-২০ বিশ্বকাপের ঠিক আগে একঝাঁক ক্রিকেটীয় নিয়মে পরিবর্তন আনল আইসিসি (ICC)। কিছু কিছু নিয়মের লঙ্ঘন করলে শাস্তি পর্যন্ত রয়েছে। ১ অক্টোবর থেকে এই নতুন নিয়মগুলি লাগু হবে। নতুন নিয়মগুলিতে সময় বাঁচানোর দিকে বেশি মনোযোগ দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। কোনও ব্যাটার আউট হওয়ার পর তিন মিনিটের মধ্যে বল খেলার প্রস্তুতি নিতে হয় নতুন ব্যাটারকে। সেই সময়টুকুও কমিয়ে দেওয়া হয়েছে। এছাড়া ক্রিকেটের অন্যতম বিতর্কিত মানকাডিং আউটকে (Mankad Out) বৈধ ঘোষণা করেছে আইসিসি। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির সুপারিশে এই নতুন নিয়মগুলি লাগু হচ্ছে।

১ অক্টোবর থেকে বাইশ গজে যে নিয়মগুলি কার্যকর করছে আইসিসি—-

স্থায়ী স্যালাইভা ব্যান: কোভিড-১৯ অতিমারির সময় বলে লালা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। সংক্রমণ ছড়ানো রোধ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। দুটি বছর বলে স্যালাইভা ব্যবহার বন্ধ থাকার পর এর ব্যবহার আর ফিরিয়ে নিয়ে আসতে রাজি নয় আইসিসি। বোলাররা আর কোনওদিন বল পালিশ করতে লালা-র ব্যবহার করতে পারবেন না।

মানকাডিং এখন স্বাভাবিক আউট: ক্রিকেটের সবচেয়ে বিতর্কিত আউট। আগে মানকাডিং আউটকে ক্রিকেটীয় স্পিরিটের পরিপন্থী বলে ধরা হত। ‘আনফেয়ার প্লে’ সেকশন থেকে মানকাডিংকে সরিয়ে এখন থেকে সাধারণ আউট হিসেবেই বিবেচিত হবে এই আউট। বোলার বল ছাড়ার আগেই নন স্ট্রাইকার ব্যাটার যদি পপিং ক্রিজ ছেড়ে বেরিয়ে যান সেক্ষেত্রে বোলার স্ট্যাম্প ভেঙে দিলে মানকাডিং আউট করা হয়। এমন আউটকে অনৈতিক বলে ধরা হত এতদিন। এখন থেকে সাধারণ আউট হিসেবেই ধরা হবে মানকাডিংকে। আর থাকছে না বিতর্কের জায়গা।

ক্যাচ আউটে ব্যাটারের অবস্থান: কেউ রান আউট হলে নতুন ব্যাটারকে ক্রিজে এসেই স্ট্রাইক নিতে হবে। এতদিন এই নিয়ম ছিল না। রান নিতে গিয়ে দুই ব্যাটার ক্রস করলে নন স্ট্রাইকিং প্রান্তে নতুন ব্যাটারকে থাকতে হত।

ফিল্ডারদের অযথা নড়াচড়া: বোলার বল করার সময় দলের কেউ অযথা নড়াচড়া করে জায়গা বদল করলে সেক্ষেত্রে পেনাল্টি দিতে হবে। ওই ডেলিভারিকে ডেডবল এবং ৫ রানের পেনাল্টি দিতে হবে ফিল্ডিং করা দলটিকে।

কমলো ব্যাটিং শুরুর সময়: টেস্ট ও ওয়ান ডে ফরম্যাটে আউট হওয়ার মিনিট দুয়েক মধ্যে নতুন ব্যাটারকে ক্রিজে এসে প্রথম বল খেলার প্রস্তুতি নিতে হবে। আগে এই সময়টা ছিল তিন মিনিট। অন্যদিকে টি-২০তে আগের মতোই ৯০ সেকেন্ডের নিয়ম থাকছে।

বদলে যাওয়া অন্যান্য নিয়মগুলি: চলতি বছর থেকে ইন ম্যাচ পেনাল্টি শুরু করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। এই নিয়ম জারি থাকবে। টি-২০ ম্যাচে সময়ের আগে বোলিং শেষ করতে না পারলে যত বল বাকি থাকবে ততক্ষণ ৩০ গজের বৃত্তের বাইরে একজন কম ফিল্ডার রাখতে পারবে ফিল্ডিং করা দল। ওয়ান ডে ফরম্যাটেও এই নিয়ম চালু হতে চলেছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla