Afghanistan Cricket মহিলা ক্রিকেট নিয়ে চাপে আফগানিস্তান: রামিজ রাজা

পরিস্থিতির বদল না হলে শুধুমাত্র যে ক্রিকেট দুনিয়ায় চাপের মুখে পড়তে হবে তা নয়, ফুটবল মহলেও একঘরে হয়ে যেতে পারে আফগানিস্তান। সে দেশের মহিলা অ্যাথলিটরা একাধিকবার দাবি তুলেছেন তাঁদের খেলার অধিকার ফিরিয়ে দিক আন্তর্জাতিক মহল।

Afghanistan Cricket মহিলা ক্রিকেট নিয়ে চাপে আফগানিস্তান: রামিজ রাজা
ব্যাট হাতে মাঠে ফিরতে পারবে আফগান মেয়েরা? সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 5:36 PM

লাহোর: হাত সময় খুব বেশি হলে ছয় মাস। তার মধ্যেই একটা এসপার ওসপার হবে। আফগানিস্থানকে (Afghanistan) যেন চরম বার্তা দিয়ে দিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা (Ramiz Raza)। আইসিসির (ICC) নিয়মে স্থায়ী সদস্য হতে গেলে সদস্য দেশের পুরুষদের পাশাপাশি মহিলা দল থাকাটাও বাধ্যতামূলক। কিন্তু তালিবান (taliban) শাসন শুরু হওয়ার পর থেকেই অফগানিস্তানের মহিলা দলের অস্তিত্ব কার্যত বিলুপ্ত। এ দিকে আইসিসিও চরম বার্তা দিয়ে দিয়েছে। মহিলা দলকে (women cricket team) ছাড়পত্র না দিলে স্থায়ী সদস্যপদ খারিজ হয়ে যেতে পারে রশিদ খানদের। আফগানিস্তানের ক্রিকেট নিয়ে ইতিমধ্যেই একটি রিভিউ কমিটি তৈরি করেছে আইসিসি। পাক বোর্ডের চেয়ারম্যান রামিজ সেই কমিটির সদস্য। বলছেন,”আইসিসি চাপ দেবে আফগানিস্তানের ওপর। আগামী ছয় মাসের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে তাদের।”

মহিলা ক্রিকেট দলে ছাড়পত্র না দেওয়ায় ইতিমধ্যেই আফগানিস্তানের সঙ্গে টেস্ট ম্যাচ স্থগিত করে দিয়েছে অস্ট্রেলিয়া। পরিষ্কার ভাবে অজি বোর্ড জানিয়েছে, মেয়েদের ক্রিকেটে ছাড়পত্র না দিলে কোনও ভাবেই টেস্ট খেলা যাবে না রশিদ খানদের সঙ্গে। রামিজ রাজা জানিয়েছে, ” অন্য সবার মতই আমরাও আফগানিস্তানকে সময় দিচ্ছি। ওদের পরিস্থিতিটা একটা আলাদা। তাই ওদের পক্ষে এখনই উত্তর দেওয়া সম্ভব নয়। ” সদ্য শেষ হেওয়া টি-২০ বিশ্বকাপে খেলেছেন আফগানিস্থান। কিন্তু মহিলাদের বিশ্বকাপে কি দেখা যাবে? এই প্রশ্নের এখনও উত্তর নেই।

তালিবান হাত যাওয়ার পর থেকেই আফগানিস্তানে মহিলাদের অধিকার নিয়ে প্রশ্ন উঠেছে। বিভিন্ন রিপোর্ট প্রকাশ মহিলাদের অধিকার খর্ব করা হয়েছে। শোনা যাচ্ছে মহিলাদের ক্রিকেট বা ফুটবল দল নিয়েও আপত্তি আছে তালিবানদের। কোনও ভাবেই তারা মেয়েদের খেলায় ছাড়পত্র দিতে রাজি নয়। পরিস্থিতির বদল না হলে শুধুমাত্র যে ক্রিকেট দুনিয়ায় চাপের মুখে পড়তে হবে তা নয়, ফুটবল মহলেও একঘরে হয়ে যেতে পারে আফগানিস্তান। সে দেশের মহিলা অ্যাথলিটরা একাধিকবার দাবি তুলেছেন তাঁদের খেলার অধিকার ফিরিয়ে দিক আন্তর্জাতিক মহল।

আরও পড়ুন : Mohammad Azharuddin: ভিড়ের মধ্য দিয়ে হেঁটে নন্দনকাননে ইডেনের বরপুত্র