Shikhar Dhawan: তরুণদের সাহায্যের হাত বাড়িয়ে রেখেছেন সহ অধিনায়ক

দীর্ঘ সময় পর জাতীয় দলে প্রত্যাবর্তনের সম্ভাবনা থাকলেও চোটের কারণে তা হল না। ওয়াশিংটন সুন্দরের পরিবর্তে প্রথম বার জাতীয় দলে ডাক পেয়েছেন বাংলার বাঁ হাতি স্পিন বোলিং অলরাউন্ডার শাহবাজ আহমেদ। ২০২১-এর ফেব্রুয়ারিতে শেষ বার দেশের হয়ে খেলেছিলেন সুন্দর।

Shikhar Dhawan: তরুণদের সাহায্যের হাত বাড়িয়ে রেখেছেন সহ অধিনায়ক
সাংবাদিক সম্মেলনে শিখর ধাওয়ান। Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 9:00 AM

হারারে : ছিলেন অধিনায়ক। হয়ে গেলেন সহ অধিনায়ক। জিম্বাবোয়ে সফরে শিখর ধাওয়ানকে (Shikhar Dhawan) অধিনায়ক করেই দল ঘোষণা করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। লোকেশ রাহুল (KL Rahul) ফিট হওয়ায় শেষ মুহূর্তে অধিনায়ক বদল। স্কোয়াডে যোগ করা হয়েছে রাহুলকে। অধিনায়কও করা হয়েছে। সহ অধিনায়ক শিখর ধাওয়ান। স্কোয়াডে সবচেয়ে সিনিয়র সদস্য। ১৮ অগস্ট প্রথম ওয়ান ডে। ম্যাচের দুদিন আগে সাংবাদিক সম্মেলনে আসেন ধাওয়ান। কথাও বললেন ‘অভিভাবকের’ মতোই।

শিখর ধাওয়ান বলছেন, ‘দলের তরুণদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নেওয়া সবসময়ই উপভোগ করি। এখানে প্রথম এসেছিলাম ২০১৪ সালে (২০১৩)। সে সময় ভারতীয় দলের কোচ ছিলেন ডানকান ফ্লেচার। তরুণ ক্রিকেটাররা যদি আমাকে কোনও প্রশ্ন করে, আমি অভিজ্ঞতা ভাগ করে নিতে প্রস্তুত। আমি সবসময় ওদের পাশে রয়েছি।’ আগামী ২৭ অগস্ট শুরু হচ্ছে এশিয়া কাপ। জিম্বাবোয়ে সফরের স্কোয়াড থেকে শুধুমাত্র অধিনায়ক লোকেশ রাহুল এবং দীপক হুডা এশিয়া কাপের স্কোয়াডে রয়েছেন। দীপক হুডা আয়ারল্যান্ড, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ সফরেও খেলেছেন। লোকেশ রাহুল দীর্ঘ সময় পর ক্রিকেটে ফিরেছেন। এশিয়া কাপের প্রস্তুতির জন্য এই সিরিজ তাঁর কাছে খুবই গুরুত্বপূর্ণ। শিখর ধাওয়ানও খুশি লোকেশ রাহুল জাতীয় দলে ফেরায়। বলছেন, ‘রাহুল দলে ফিরেছে এবং নেতৃত্ব দেবে, এটা খুবই ভালো দিক। ভারতীয় দলে রাহুল অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়। এশিয়া কাপের আগে ওর জন্য এই সিরিজ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। আমি নিশ্চিত, এই সিরিজ থেকে ও প্রচুর লাভবান হবে।’

সিরিজ থেকে ছিটকে গিয়েছেন ওয়াশিংটন সুন্দর। নিঃসন্দেহে একাদশে থাকতেন এই অলরাউন্ডার। ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে খেলছিলেন সুন্দর। ফিল্ডিংয়ে ডাইভ দেওয়ায় চোট পান সুন্দর। কাঁধের চোটে জিম্বাবোয়ে সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন। দীর্ঘ সময় পর জাতীয় দলে প্রত্যাবর্তনের সম্ভাবনা থাকলেও চোটের কারণে তা হল না। ওয়াশিংটন সুন্দরের পরিবর্তে প্রথম বার জাতীয় দলে ডাক পেয়েছেন বাংলার বাঁ হাতি স্পিন বোলিং অলরাউন্ডার শাহবাজ আহমেদ। ২০২১-এর ফেব্রুয়ারিতে শেষ বার দেশের হয়ে খেলেছিলেন সুন্দর। শিখর ধাওয়ান বলছেন, ‘সুন্দরের জন্য খুবই দুঃখ জনক। দলের জন্য ও খুবই গুরুত্বপূর্ণ সদস্য। চোট হয়। খেলা ধুলার অংশ। আশা করছি ও দ্রুত সুস্থ হয়ে উঠবে। ওর অনুপস্থিতি অনুভব করব। তবে আমাদের দলে কুলদীপ যাদবের মতো স্পিনার রয়েছে। এছাড়া দীপক হুডাও অফ স্পিন করতে পারে।’

শেষ বার ২০১৬-তে জিম্বাবোয়ে সফরে গিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। তুলনামূলক ভাবে অপরিচিত প্রতিপক্ষ। তাদের বিরুদ্ধে সতর্ক থাকার বার্তাই দিচ্ছেন ধাওয়ান। সদ্য বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ খেলেছে জিম্বাবোয়ে। বাংলাদেশের বিরুদ্ধে জিতেছেও জিম্বাবোয়ে। তাদের হালকা নেওয়ার কোনও জায়গাই নেই, এমনটাই মত শিখর ধাওয়ানের।