Women’s Asia Cup: আটটি সংস্করণে সপ্তমবার চ্যাম্পিয়ন, এশিয়া কাপে চূড়ান্ত সফল ভারতের মেয়েরা

২০০৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা এশিয়া কাপে চ্যাম্পিয়নের শিরোপা উঠেছে ভারতের মুকুটে।

Women's Asia Cup: আটটি সংস্করণে সপ্তমবার চ্যাম্পিয়ন, এশিয়া কাপে চূড়ান্ত সফল ভারতের মেয়েরা
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2022 | 4:51 PM

কলকাতা: রোহিত শর্মারা পারেননি। এশিয়া কাপ থেকে দেশের পুরুষ ক্রিকেট টিম খালি হাতে ফিরলেও, মান বাঁচালেন মেয়েরা। বাংলাদেশের সিলেটে এবছর বসেছিল মহিলাদের এশিয়া কাপের (Women’s Asia Cup 2022) আসর। শনিবার ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে (India vs Sri Lanka) হেলায় হারিয়ে হাসতে হাসতে এশিয়া কাপ ট্রফি জিতে নিল ভারতের মেয়েরা। মহিলা এশিয়া কাপে ভারত অত্যন্ত সফল দল। টুর্নামেন্টের প্রথম সংস্করণ থেকে অংশ নিচ্ছে ভারত। সাফল্যও নজরকাড়া। দেখে নিন এশিয়া কাপে ভারতের সাফল্যের পরিসংখ্যান।

ভারতের মেয়েরা এই নিয়ে অষ্টমবার এশিয়া কাপ টুর্নামেন্ট খেললেন। ২০০৪ সালে এশিয়া কাপের প্রথম সংস্করণ থেকেই খেলতে শুরু করে ভারত। প্রথমবারই চ্যাম্পিয়ন হয় ভারতের মেয়েরা। আটটির মধ্যে চারটি সংস্করণ খেলা হয়েছে ৫০ ওভারে। ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত। ২০১২ সাল থেকে মেয়েদের এশিয়া কাপ টি-২০ ফরম্যাটে খেলা শুরু হয়। নতুন ফরম্যাটেও প্রথম চ্যাম্পিয়ন উইমেন ইন ব্লু। ২০০৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা এশিয়া কাপে চ্যাম্পিয়নের শিরোপা উঠেছে ভারতের মুকুটে।

অঘটন ঘটে যায় ২০১৮ সালের সংস্করণে। সেবার মালয়েশিয়ায় বসেছিল এশিয়া কাপের আসর। কুয়ালালামপুরের কিনরারা অ্যাকাডেমি ওভালের ফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ১১২ রান তোলে ভারত। জবাবে ৭ উইকেট খুইয়ে ম্যাচ জিতে নেয় বাংলাদেশের মেয়েরা। এই একটি সংস্করণ বাদ দিলে টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে সফল দল হিসেবে ভারতের নাম জ্বলজ্বল করছে। এবার বাংলাদেশের সিলেটে বসেছিল এশিয়া কাপের আসর। ঘরের মাঠে ফাইনালে পা রাখতে পারেনি বাংলাদেশ। উল্টে প্রতিবেশী দেশ থেকে চ্যাম্পিয়নের ট্রফি নিয়ে ফিরছেন হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানারা। আটটি সংস্করণের মধ্যে প্রথম চারটিতেই ফাইনালে ভারতের প্রতিপক্ষ থেকেছে শ্রীলঙ্কা। লঙ্কান মেয়েরা অতীতে কোনওদিন এশিয়া কাপ ফাইনালে ভারতকে হারাতে পারেনি। সদ্য সমাপ্ত এশিয়া কাপেও ইতিহাসের অদলবদল হল না। শ্রীলঙ্কার মেয়েদের ৮ উইকেটে হারিয়ে সপ্তমবারের জন্য এশিয়া সেরা এ দেশের মহিলা ক্রিকেট দল।

মহিলাদের এশিয়া কাপে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটার এবং সর্বাধিক উইকেট সংগ্রহকারী ব্যাটারও হলেন দুই ভারতীয়। ভারতের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজের নামের পাশে রয়েছে এই টুর্নামেন্টের সর্বাধিক রান (৫৮৮) সংগ্রহ করার রেকর্ড। পাশাপাশি নীতু ডেভিড এই টুর্নামেন্টে সব চেয়ে বেশি উইকেট (২৬টি) নেওয়া বোলার। এবারের সংস্করণের সর্বাধিক উইকেট সংগ্রহকারী দীপ্তি শর্মা। তাঁর ঝুলিতে ১৩টি উইকেট। সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটার জেমাইমা রডরিগজ। ৮ ম্যাচে ২১৭ রান।