India vs South Africa: ধোনি-বিরাটরা যা পারেননি তা কি করতে পারবেন পন্থ?

Rishabh Pant: আজ টিম ইন্ডিয়ার সামনে যেমন বড় পরীক্ষা, তেমনই ক্যাপ্টেন ঋষভ পন্থের কাছেও বড় পরীক্ষা।

India vs South Africa: ধোনি-বিরাটরা যা পারেননি তা কি করতে পারবেন পন্থ?
ঋষভ পন্থImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 1:10 PM

বেঙ্গালুরু: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সফল ক্যাপ্টেনের কথা উঠলে মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) নাম আসা অনিবার্য। তাঁর অধিনায়কত্বে ভারত (India) টি-২০ বিশ্বকাপের অভিষেকেই (২০০৭ সালে) প্রথম চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর মাহির ক্যাপ্টেন্সিতেই এক দিনের বিশ্বকাপেও (২০১১ সালে) জিতেছিল টিম ইন্ডিয়া। ধোনির পরে ভারতের সফল অধিনায়ক হিসেবে যার নাম উঠে আসে তিনি হলেন, বিরাট কোহলি (Virat Kohli)। তাঁর নেতৃত্বে ভারতীয় ক্রিকেট একাধিক সাফল্য পেয়েছে। তবে আইসিসির কোনও ট্রফি ক্যাপ্টেন কোহলির কপালে জোটেনি। কিন্তু তা হলেও ভিকের ক্যাপ্টেন্সি রেকর্ড যথেষ্ট নজরকাড়া। যদিও তিনি বর্তমানে টিম ইন্ডিয়ার অধিনায়কের দায়িত্বে নেই। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপের পর তিনি ভারতের ক্যাপ্টেন্সি ছেড়ে দিয়েছিলেন। এ বার দেশের মাঠে চলতি প্রোটিয়া সিরিজে এমন এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে ঋষভ পন্থ (Rishabh Pant), যা অধিনায়ক গড়তে পারেননি মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি ৫ ম্যাচের টি-২০ সিরিজে অধিনায়কের ভূমিকা পালন করছেন পন্থ। এই মুহূর্তে সিরিজ দাঁড়িয়ে ২-২ ফলাফলে। আজ, বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে নামবে দুই দল। আর এই ম্যাচ জিতলেই মাইলস্টোন গড়বেন ক্যাপ্টেন পন্থ।

তেম্বা বাভুমাদের বিরুদ্ধে চলতি সিরিজের শুরুটা ভালো হয়নি ভারতের জন্য। প্রথম দুটো ম্যাচে হেরেছিলেন পন্থরা। কিন্তু টিম ইন্ডিয়া তৃতীয় ও চতুর্থ ম্যাচে পর পর জিতে সিরিজে সমতা ফিরিয়েছে। আর আজ, যদি ভারত জিততে পারে তবে গড়ে ফেলবে এক নয়া রেকর্ড। দেশের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এর আগে কোনও টি-২০ সিরিজে ভারত জেতেনি। কিন্তু রবিরাতে সেই রেকর্ডই ভেঙে ফেলার সুযোগ রয়েছে মেন ইন ব্লুদের সামনে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেশের মাঠে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ভারতের ভাগ্যে জুটেছিল হার

দক্ষিণ আফ্রিকা প্রথম বার ২০১৫ সালে ভারতে এসে টি-২০ সিরিজ খেলেছিল। তিন ম্যাচের সেই সিরিজে ২-০ ব্যবধানে জিতেছিল প্রোটিয়ারা। ২ অক্টোবর ২০১৫ সালে ধর্মশালায় প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে সাত উইকেটে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এর পর ৫ অক্টোবল কটকে দ্বিতীয় টি-২০ ম্যাচে ছয় উইকেটে জিতেছিল অতিথি দল। তৃতীয় ম্যাচটি ছিল কলকাতায়। কিন্তু ওই ম্যাচে একটি বলও মাঠে গড়ায়নি। ফলে বাতিল হয়ে গিয়েছিল।

বিরাট কোহলির ক্যাপ্টেন্সিতেও প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের মাটিতে জোটেনি জয়

২০১৯ সালে দক্ষিণ আফ্রিকা ফের ভারত সফরে এসেছিল। ওই সময়ও ভারত হারাতে পারেনি প্রোটিয়াদের। সিরিজের প্রথম ম্যাচটি ১৫ সেপ্টেম্বর ধর্মশালায় ছিল। তবে বৃষ্টির কারণে সেই ম্যাচ বাতিল হয়েছিল। এরপর দ্বিতীয় টি-২০ ম্যাচটি ১৮ সেপ্টেম্বর মোহালিতে হয়েছিল। সেই ম্যাচে ৭ উইকেটে হেরেছিল ভারত। ২২ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে সিরিজের শেষ ম্যাচে টিম ইন্ডিয়াকে ৯ উইকেটে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা।