India vs Pakistan Retro Story: পাক আম্পায়ারের পক্ষপাতিত্বে অগ্নিশর্মা বেদী, ঐতিহাসিক সিরিজ ‘উপহার’ পেল পাকিস্তান

India vs Pakistan Ist ODI Series: এশিয়া কাপে ২৮ অগাস্ট ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ। তার আগে বাইশ গজের এই চিরন্তন দ্বৈরথের কয়েকটি পাতা উল্টে দেখা যাক।

India vs Pakistan Retro Story: পাক আম্পায়ারের পক্ষপাতিত্বে অগ্নিশর্মা বেদী, ঐতিহাসিক সিরিজ 'উপহার' পেল পাকিস্তান
ক্রিকেটের মহারণ
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 15, 2022 | 8:00 PM

আজ সারা দেশ জুড়ে ৭৫তম স্বাধীনতা দিবস পালন করা হচ্ছে। উপমহাদেশ ভেঙে ভারতের জন্ম হয়েছিল ১৯৪৭ সালের ১৫ অগস্ট। ৩০০ বছরেরও বেশি ইংরেজদের দাসত্ব করা নিঃস্ব, রিক্ত একটা দেশ ধীরে ধীরে মাথা তুলে দাঁড়াবে। শিল্প, সংস্কৃতি, বিজ্ঞান, দর্শন, ব্যবসা— সব মহল্লাতেই ছাপ রাখবে নতুন ভারত। আর খেলাতে? সেখানেও সাফল্য কি কম! পাকিস্তানের বিরুদ্ধে ভারতের প্রথম ওয়ান ডে ম্যাচ এখনও অনেকের স্মৃতিতে উজ্জ্বল। স্বাধীনতার ৭৫ বছরের পূর্তিতে সেই গল্প শোনালেন তিথিমালা মাজী

ভারত-পাক মহারণের কথা মাথায় রেখে এই দুই দেশের ক্রিকেট ইতিহাস থেকে বাছাই করা কিছু ঘটনা তুলে ধরল TV9 Bangla। আজ তার দ্বিতীয় কিস্তি।

দেখতে দেখতে ৪৪ বছর! বাইশ গজে সীমিত ওভারের সিরিজে ভারত-পাকিস্তান লড়াই চলে আসছে চার দশকের বেশি সময় ধরে। দেশভাগের বছর পাঁচেকের মধ্যে সীমিত ওভারের ফরম্যাটে দুটি দেশের মুখোমুখি হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে তা সম্ভব হয়নি। এরপর ১৯৭৮-৭৯ সালে পাকিস্তান সফরে গেল ভারতীয় দল। টেস্ট ও ওয়ান ডে মিলিয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলার কথা। দেশবাসীর প্রত্যাশা, পাকিস্তানের মাটিতে ক্রিকেট খেলার স্নায়ুর চাপ- যেন প্রতি পদে পদে জানান দিচ্ছিল ভারতীয় দলের সদস্যদের। অপ্রত্যাশিত ঘটনা, হাইভোল্টেজ ম্যাচ ঘিরে নাটকীয়তার শুরু প্রথম ওয়ান ডে সিরিজ থেকেই। সেই সিরিজে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন বিষেণ সিং বেদী, পাক দলের দায়িত্বে মুস্তাক মহম্মদ।

টেস্ট সিরিজ পাকিস্তান পকেটে পোরার পর ১ অক্টোবর কোয়েটায় তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচ। ভারতের হয়ে অভিষেক হল তিন তরুণের। সুরিন্দর অমরনাথ, চেতন চৌহান এবং কপিল দেব। ৪০ ওভারের ম্যাচ। টস জিতে প্রথমে ব্যাট করে ৭ উইকেট খুইয়ে ভারত তোলে ১৭০ রান। অভিষেক ম্যাচেই অর্ধশতরান হাঁকালেন মহিন্দর অমরনাথ। ৬১ বলে ৫১ রান। ম্যাচে দুটি উইকেটও নেন তিনি। পাকিস্তানের মুখের গ্রাস ছিনিয়ে নেওয়ার মতো ১৬৬ রানে আটকে যায় মুস্তাক মহম্মদের দল। ৪ রানে ভারত বনাম পাকিস্তান ক্রিকেট সিরিজের ইতিহাসের প্রথম ম্যাচ জিতল ভারত। ম্যাচের সেরা মহিন্দর অমরনাথ।

পাক বধ করে ঐতিহাসিক সিরিজ শুরু করলেও শিয়ালকোটে দ্বিতীয় ম্যাচে লজ্জার হার। ৩৪.২ ওভারে মাত্র ৭৯ রানে অলআউট হয়ে যায় ভারত। ১৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় প্রতিপক্ষ। ভারতের যশপাল শর্মা এবং পাকিস্তানো আজমত রানার অভিষেক হয় শিয়ালকোটে।

সিরিজ ১-১। ৩ নভেম্বর তৃতীয় তথা সিরিজ নির্ধারণী ম্যাচ শাহীওয়ালের জাফর আলি স্টেডিয়ামে। টস জিতে প্রথম ব্যাট করে সাত উইকেটের বিনিময়ে পাকিস্তান তোলে ২০৫ রান। সর্বাধিক ৭২ বলে ৬২ রান আসিফ ইকবালের। রান তাড়া করতে নেমে অংশুমান গায়কোয়াড এবং সুরিন্দর অমরনাথের অর্ধশতরানে ম্যাচ ও সিরিজ জয়ের সুবাস ছড়াচ্ছিল ভারতীয় শিবিরে। আসিফ ইকবালের বলে ৭৫ বলে ৬২ রান করে আউট হন অমরনাথ। ক্রিজে তখন গায়কোয়াড় এবং গুন্ডাপ্পা বিশ্বনাথ। ভারতের জয় আটকাতে মরিয়া সরফরাজ নওয়াজ ক্রমাগত বাউন্সার দিয়ে যাচ্ছিলেন। ৩৮তম ওভারে সরফরাজের চারটে বলই ছিল ব্যাটসম্যানের ধরাছোঁয়ার বাইরে। কিন্তু একটিও বল ওয়াইড দেননি আম্পায়ার। একের পর এক বাউন্সার দেওয়া সত্ত্বেও সরফরাজকে সতর্ক করার উদ্যোগ দেখা যায়নি আম্পায়ারের মধ্যে। জয়ের জন্য ১৪ বলে ভারতের প্রয়োজন ২৩ রান। ঘরের মাঠে পাক আম্পায়ারের পক্ষপাতিত্বে রেগে অগ্নিশর্মা হয়ে যান অধিনায়ক বিষেণ সিং বেদী। প্রতিবাদে সরব ক্যাপ্টেন মাঠ থেকে গায়কোয়াড় (৭৮) এবং বিশ্বনাথ (৮)-কে ডেকে নেন। এরপর অনেক অনুরোধেও ব্যাট করতে নামেনি ভারত। এই সুযোগে ম্যাচ ও ঐতিহাসিক সিরিজ দুটোই ‘উপহার’ পেয়ে যায় পাকিস্তান।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla