IPL 2022: আকর্ষণ বাড়াতে পাল্টাচ্ছে আইপিএলের ফরম্যাট

 এখন লিগ পর্বে প্রত্যেক দল ১৪টা করে ম্যাচ খেলে। বোর্ডের এক কর্তার বক্তব্য, পরের আইপিএলেও (IPL) প্রত্যেক দল ১৪টা করে ম্যাচ খেলবে। কিন্তু পাল্টাবে ফরম্যাট।

IPL 2022: আকর্ষণ বাড়াতে পাল্টাচ্ছে আইপিএলের ফরম্যাট
পরের আইপিএলে নতুন ফরম্যাট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 9:10 AM

মুম্বই: সামনের বছর থেকে দেখা যাবে ১০ দলের আইপিএল (IPL)। আকর্ষণ বাড়াতে আরও নতুন ২ দলের সংযোজন করছে বিসিসিআই (BCCI)। এরই সঙ্গে পাল্টাচ্ছে আইপিএল ১৫-র (IPL-15) ফরম্যাট। ২০২২ আইপিএল (IPL 20222) দেখা যাবে একেবারে নয়া আঙ্গিকে। দিন সংখ্যা কমাতেই এমন উদ্যোগ নিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যদিও এখনও চূড়ান্ত কিছু হয়নি। ৮ দলের আইপিএলে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি দল একে অপরের সঙ্গে হোম (Home) ও অ্যাওয়ে (Away) ম্যাচ খেলে। লিগ শেষে পয়েন্টের বিচারে শেষ করা প্রথম চার দল কোয়ালিফাই করে পরের রাউন্ডে।

তবে ১০ দলের আইপিএল (IPL) এই ফরম্যাটে হবে না। ১০ দলকে দুটো গ্রুপে ভাগ করা হবে। প্রত্যেক গ্রুপে থাকবে পাঁচটা করে দল। ২০১১ সালেও ঠিক এ ভাবে আইপিএল করেছিল বোর্ড (BCCI)। দুটো গ্রুপের প্রত্যেক দল প্রথমে একে অপরের সঙ্গে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে। সবার শেষে অপর গ্রুপের প্রত্যেক দলের বিরুদ্ধে একটা করে ম্যাচ খেলবে। বোর্ড সূত্রের খবর, প্রত্যেক দলই ১৪টা করে ম্যাচ খেলবে। এরপর পয়েন্টের বিচারে প্রথম চার দল খেলবে পরের রাউন্ডে। অর্থাৎ কোয়ালিফায়ার ১ (Qualifier 1), এলিমিনেটর (Eliminator) আর কোয়ালিফায়ার ২ (Qualifier 2)। সবার শেষে ফাইনাল (Final)।

এখন লিগ পর্বে প্রত্যেক দল ১৪টা করে ম্যাচ খেলে। বোর্ডের এক কর্তার বক্তব্য, পরের আইপিএলেও (IPL) প্রত্যেক দল ১৪টা করে ম্যাচ খেলবে। কিন্তু পাল্টাবে ফরম্যাট। কারণ যদি লিগ সিস্টেমে খেলা হত, ৯৪টা ম্যাচ শেষ করতে কমপক্ষে ৭৪ দিনে লাগত। কিন্তু নতুন ফরম্যাটে ৭৪টা ম্যাচ করতে ৫৪ দিন মতো সময় লাগবে।

অনেক দিন ধরে আইপিএল চালানোর পক্ষপাতী নয় আইসিসি (ICC)। এ ছাড়া অন্যান্য দেশের ক্রিকেট বোর্ডও আপত্তি তুলছে তাদের ক্রিকেটারদের এনওসি (NOC) দেওয়া নিয়ে। কারণ দীর্ঘ ফরম্যাটে দর্শক যেমন আকর্ষণ হারাবে তেমনই ক্রিকেটারদেরও চোট সমস্যা বাড়বে। তাই ১০ দলের আইপিএলকে আকর্ষণীয় করতেই এই ভাবনা বোর্ডের (BCCI)।

আইপিএলে (IPL) নতুন ফ্র্যাঞ্চাইজি দলের জন্য ইতিমধ্যেই টেন্ডার ডেকেছে বোর্ড (BCCI)। কয়েকদিন পরেই শুরু হবে নিলাম। নতুন দলের বেস প্রাইস শুরু ২ হাজার কোটি থাকা থেকে। শোনা যাচ্ছে, আদানি গ্রুপ (Adani Group) এবং গোয়েঙ্কা গ্রুপ (Goenka Group) অনেকটাই এগিয়ে আইপিএলে (IPL)। ২০২২ আইপিএলের ফরম্যাট এখনও সরকারি ভাবে না জানালেও, আশা করা হচ্ছে গভর্নিং বডির বৈঠকে এমনই সিদ্ধান্ত নেবে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।