IPL 2022 Playoffs Rules: বৃষ্টিতে প্লে-অফের ম্যাচ ধুয়ে মুছে গেলে লিগের কোন নিয়মে বেছে নেওয়া হবে চ্যাম্পিয়ন, জেনে নিন

IPL 2022 Playoffs Rules: বৃষ্টিতে প্লে-অফের ম্যাচ ধুয়ে মুছে গেলে লিগের কোন নিয়মে বেছে নেওয়া হবে চ্যাম্পিয়ন, জেনে নিন
আইপিএল-২০২২ ট্রফি

যদি সত্যিই আজ বৃষ্টি হয় শহরে, তা হলে সেই পরিস্থিতিতে কোন নিয়ম মেনে বেছে নেওয়া হবে জয়ী দলকে জানেন?

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 24, 2022 | 9:00 AM

কলকাতা: আজ, মঙ্গলবার ক্রিকেটের নন্দনকাননে আইপিএলের মহাদ্বৈরথে মুখোমুখি হার্দিক পান্ডিয়ার গুজরাত টাইটান্স (Gujarat Titans) ও সঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। ইডেন (Eden Gardens) সেজে উঠেছে আইপিএল-২০২২ (IPL 2022) এর প্লে অফের জন্য। তবে আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, আজ কলকাতায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি সত্যিই আজ বৃষ্টি হয় শহরে, তা হলে সেই পরিস্থিতিতে কোন নিয়ম মেনে বেছে নেওয়া হবে জয়ী দলকে বা ফাইনালের চ্যাম্পিয়নকে জানেন? এই প্রতিবেদনে সেই বিষয়ে নিম্নে আলোচনা করা হল।

বৃষ্টির কারণে ম্যাচে বাঁধা সৃষ্টি হলে সুপার ওভার করানোর নিয়ম রয়েছে —

যদি বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের মধ্যে ম্যাচ না হয়, তা হলে ১ ওভারের সুপার ওভারের মাধ্যমে জয়ী দলকে বেছে নেওয়া হবে। তবে শুধু প্রথম কোয়ালিফায়ারের জন্য এই নিয়ম নয়। এই একই নিয়ম থাকবে এলিমিনেটর ও দ্বিতীয় কোয়ালিফায়ার এবং ফাইনাল ম্যাচেও।

সুপার ওভার করা না গেলে —

যদি সুপার ওভারও আয়োজন সম্ভব না হয়, তা হলে লিগ টেবল অনুযায়ী ম্যাচের জয়ী দল বেছে নেওয়া হবে। অর্থাৎ গ্রুপ পর্বের শেষে পয়েন্ট টেবলে এগিয়ে থাকা দলগুলো এই নিয়ম লাঘু হলে, বাড়তি সুবিধা পাবে।

আইপিএল কর্তৃপক্ষের পক্ষ থেকে প্রকাশিত হওয়া গাইডলাইনে জানানো হয়েছে —

১) বৃষ্টির জন্য বিঘ্ন ঘটলে ম্যাচের ওভার সংখ্যা কমিয়ে দুই দলকে সর্বনিম্ন পাঁচ ওভার করে ব্যাটিং করার সুযোগ দেওয়া হবে।

২) এলিমিনেটর ও দুটি কোয়ালিফায়ার ম্যাচের ক্ষেত্রে যদি পাঁচ ওভারের ম্যাচও আয়োজন করা সম্ভব না হয়, সেক্ষেত্রে সুপার ওভারের মাধ্যমে ওই ম্যাচটির ফলাফল ঠিক করা হবে।

৩) যদি সুপার ওভারও আয়োজন না করা যায়, তা না হলে সেই ম্যাচের বিজয়ী বাছা হবে পয়েন্ট টেবলে অবস্থানের ভিত্তিতে। সেক্ষেত্রে গ্রুপ পর্বের ৭০টি ম্যাচের শেষে পয়েন্টের নিরিখে এগিয়ে থাকা দলকেই সেই প্লে অফ ম্যাচ কিংবা ফাইনালের জয়ী দল হিসেবে ঘোষণা করা হবে।

৪) দুটি কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচের ক্ষেত্রে যদি এক ইনিংস শেষ হওয়ার পরে বৃষ্টির কারণে ম্যাচে তৈরি বাধা হয়, তা হলে ডিএলএস মেথড কাজে লাগানো হবে।

দুটি কোয়ালিফায়ার ও একটি এলিমিনেটরে জন্যে না থাকলেও, বৃষ্টির আশঙ্কার কারণে ফাইনালের জন্যে একটি রিজার্ভ ডে (৩০ মে) রাখা হয়েছে। ২৯ মে-তে যদি ফাইনাল ম্যাচে একটি বল হওয়ার পরও বৃষ্টির জন্য ম্যাচ স্থগিত হয়ে যায়, সেক্ষেত্রে ৩০ মে ফাইনাল ম্যাচটি ওই জায়গা থেকেই পুনরায় শুরু হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA