IPL Media Rights:  প্রতি ম্যাচের নিরিখে ইংলিশ প্রিমিয়ার লিগের অঙ্ককেও ছাপিয়ে গিয়েছে আইপিএল!

প্রতি ম্যাচের নিরিখে ইংলিশ প্রিমিয়ার লিগের অঙ্ককেও ছাপিয়ে গিয়েছে (গত দশ বছরের নিরিখে)। ইপিএলের প্রতি ম্যাচের মিডিয়া স্বত্ব ভারতীয় টাকায় প্রায় ৯০ কোটি। সেখানে আইপিএল সম্প্রচার স্বত্ব টিভি এবং ডিজিটাল মিলিয়ে হল ১০৭.৫ কোটি টাকা।

IPL Media Rights:  প্রতি ম্যাচের নিরিখে ইংলিশ প্রিমিয়ার লিগের অঙ্ককেও ছাপিয়ে গিয়েছে আইপিএল!
Image Credit source: BCCI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 1:24 AM

মুম্বাই: আইপিএল (IPL) সম্প্রচার স্বত্ব নিয়ে ধোঁয়াশা পরিষ্কার হচ্ছে না। ২০২৩-২০২৭, এই পাঁচ মরসুমের আইপিএল সম্প্রচার স্বত্বের জন্য নিলাম শুরু হয়েছিল রবিবার। প্রথম দিনই প্যাকেজ এ এবং বি এর জন্য ম্যাচ পিছু দর উঠেছিল ১০৫ কোটির মতো। এদিন আরও কিছুটা দর উঠেছে। বোর্ডের (BCCI) তরফে সরকারি বিবৃতি না এলেও সূত্রের খবর, প্যাকেজ এ (ভারতীয় উপমহাদেশে টিভি স্বত্ব) বিক্রি হয়েছে ৫৭.৫ কোটি টাকায় (প্রতি ম্যাচ)। ডিজিটাল স্বত্ব অর্থাৎ প্যাকেজ বি (ভারতীয় উপমহাদেশে) বিক্রি হয়েছে ৫০ কোটিতে (প্রতি ম্যাচ)। প্যাকেজ এ ও বি-র নিলাম একই সঙ্গে চলে। প্যাকেজ এ-র জন্য সর্বাধিক দর উঠেছিল ৫৭ কোটি। প্যাকেজ বি ৫০ কোটিতে। প্যাকেজ এ,বি-র মিলিত দর ১০৭.৫ কোটি (প্রতি ম্যাচ)। বিশ্বের অন্যান্য দামি লিগ এনএফএল এবং ইপিএলের (EPL) সঙ্গে একই সারিতে আইপিএলও।

প্রতি ম্যাচের নিরিখে ইংলিশ প্রিমিয়ার লিগের অঙ্ককেও ছাপিয়ে গিয়েছে (গত দশ বছরের নিরিখে)। ইপিএলের প্রতি ম্যাচের মিডিয়া স্বত্ব ভারতীয় টাকায় প্রায় ৯০ কোটি। সেখানে আইপিএল সম্প্রচার স্বত্ব টিভি এবং ডিজিটাল মিলিয়ে হল ১০৭.৫ কোটি টাকা। ৭৪ ম্যাচের নিরিখে আগামী পাঁচ বছরের টিভি স্বত্ব-র প্যাকেজ মোট প্রায় ২১,২৭৫ কোটি। ডিজিটাল স্বত্ব প্রায় ১৮,৫০০ কোটি। সোমবার ই-অকশনের দ্বিতীয় দিন প্রথম ঘণ্টা ডিজিটাল স্বত্ব ৪৮ কোটিতেই আটকে ছিল। তবে প্যাকেজ এ-র দর নিশ্চিত হতেই, ডিজিটাল স্বত্বের দর উঠেছে ৫০ কোটি।

কোন সংস্থা টিভি এবং ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেয়েছে, সরকারি ভাবে তা জানানো হয়নি। সূত্রের খবর, ডিজনি স্টার টিভি স্বত্ব এবং ভায়াকম ১৮ ডিজিটাল স্বত্ব পেয়েছে। প্যাকেজ সি এবং ডি-র নিলাম এখনও বাকি। সে কারণেই সংস্থার নাম ঘোষণা হয়নি। আজ, মঙ্গলবার সন্ধ্যা নাগাদ নিলাম প্রক্রিয়া সম্পূর্ণ হতে পারে।