James Anderson: নেটে ‘বল অফ দ্য সেঞ্চুরি’ মুহূর্ত ফেরালেন অ্যান্ডারসন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Dipankar Ghoshal

Updated on: Sep 08, 2022 | 10:00 AM

Shane Warne: গ্যাটিং কিছুক্ষণ অবাক দৃষ্টিতে বোঝার চেষ্টা করেন, এ কী হল! তাঁর কাছে অবিশ্বাস্য ডেলিভারি। সকলেরই আকর্ষণের কেন্দ্রে ছিল এই ডেলিভারি। ম্যাচের দ্বিতীয় দিনই এতটা টার্ন।

James Anderson: নেটে 'বল অফ দ্য সেঞ্চুরি' মুহূর্ত ফেরালেন অ্যান্ডারসন
Image Credit source: TWITTER

লন্ডন : দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্ট। তার আগে নেটে অনবদ্য মুহূর্ত। ঠিক যেন কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের (Shane Warne) ‘বল অফ দ্য সেঞ্চুরি’ (Ball of The Century) সোশ্যাল মিডিয়ায় আলোচনায় কিং অফ সুইংয়ের অনবদ্য ডেলিভারি। বয়স সংখ্যা মাত্র। জেমস অ্যান্ডারসনের (James Anderson) ক্ষেত্রে বারবার বলা যায়। সবচেয়ে বেশি টেস্ট খেলার নজির রয়েছে লিটল মাস্টার সচিন তেন্ডুলকরের। ২০০ টেস্ট খেলেছেন তিনি। তালিকায় প্রথম দশে ব্যাটসম্যানদের দাপট। দ্বিতীয় স্থানে কিন্তু রয়েছেন একজন বোলার। আরও নির্দিষ্ট করে বলা ভালো, একজন পেসার। ইতিমধ্যেই তাঁর নামের পাশে ১৭৪ টি টেস্ট। প্রায় ২০ বছরের টেস্ট কেরিয়ার। একজন পেসারের ক্ষেত্রে ফিটনেস ধরে রাখা একে বারেই সহজ কাজ নয়। বয়স ৪০ বছর। ফিটনেস ঈর্ষণীয়।

ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট হবে দ্য ওভালে। অনুশীলনে জিমি অ্যান্ডারসন দেখালেন সুইং বোলিংয়ের শিল্প। রাউন্ড দ্য উইকেট বল করছিলেন অ্যান্ডারসন। কোনও ডান হাতি ব্যাটসম্যান নিঃসন্দেহে লেগ স্টাম্পের এত বাইরে পিচ করা ডেলিভারি খেলার চেষ্টা করবেন না। বাঁ হাতি ব্যাটসম্যান, অফ স্টাম্পের এত বাইরের ডেলিভারি ভেবে জাজমেন্ট দিয়ে বল ছাড়তেই পারেন। বাউন্স কম হলে তাঁর উইকেট সুরক্ষিত থাকবে, এই নিশ্চয়তা দেওয়া যাবে না। এতটাই সুইং হয়েছে এই ডেলিভারি যে, ব্যাটসম্যানের মধ্যে দ্বিধা তৈরি হতে বাধ্য।

নেটে জিমি অ্যান্ডারসনের এই ডেলিভারি মনে করায় প্রয়াত শেন ওয়ার্নকে। দু’জনের বোলিং স্টাইল এক নয়। শেন ওয়ার্ন লেগ স্পিনের শিল্পী ছিলেন। জিমি অ্যান্ডারসন সুইংয়ের। ১৯৯৩ অ্যাসেজ সিরিজে এমনই একটা ডেলিভারিতে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছিলেন ওয়ার্ন। ম্যাঞ্চেস্টারে সিরিজের প্রথম ম্যাচ। শেন ওয়ার্নের কেরিয়ারের প্রথম অ্যাসেজ টেস্ট। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে তাঁর প্রথম ডেলিভারি। ওভার দ্য় উইকেট বোলিং করেন শেন। লেগ স্টাম্পের অনেকটা বাইরে পড়ে ইংল্যান্ড ব্যাটসম্যান মাইক গ্যাটিংয়ের উইকেট ছিটকে দেয়। গ্যাটিং কিছুক্ষণ অবাক দৃষ্টিতে বোঝার চেষ্টা করেন, এ কী হল! তাঁর কাছে অবিশ্বাস্য ডেলিভারি। সকলেরই আকর্ষণের কেন্দ্রে ছিল এই ডেলিভারি। ম্যাচের দ্বিতীয় দিনই এতটা টার্ন। তাও আবার লেগ স্টাম্পের অনেকটা বাইরে থেকে। মাইক গ্যাটিং কিছু বুঝে ওঠার আগেই উইকেটে। লেগ স্পিনের শিল্পীর এই ডেলিভারিকেই ‘শতাব্দীর সেরা’ বলা হয়। পরবর্তীতে বেশ কিছু ডেলিভারিকে এর সঙ্গে তুলনা টানা হয়। ওভালের নেটে জিমি অ্যান্ডারসন সুইং বোলিংয়ে তেমনই একটা মুহূর্ত তৈরি করলেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla