India vs England: ব্রডের বিরুদ্ধে বিলেতে বিশ্বরেকর্ড বুমরার

টি ২০ বিশ্বকাপে যুবরাজের ছয় ছক্কার পর স্টুয়ার্ট ব্রডের বাবা আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রড ম্যাচের পর দিন যুবরাজ সিংয়ের কাছে গিয়েছিলেন।

India vs England: ব্রডের বিরুদ্ধে বিলেতে বিশ্বরেকর্ড বুমরার
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 4:51 PM

বার্মিংহাম: ছয় ছক্কায় ‘কেরিয়ার’ শেষ হতে চলেছিল। ১৫ বছর পর আবারও এমনই ঘটনার সামনে স্টুয়ার্ট ব্রড (Stuart Broad)। উদ্বোধনী টি ২০ বিশ্বকাপে ব্রডের এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন যুবরাজ সিং (Yuvraj Singh)। সেই ব্রডের বিরুদ্ধেই বিলেতে বিশ্বরেকর্ড জসপ্রীত বুমরার (Jasprit Bumrah)। ভারত অধিনায়ক সবমিলিয়ে করলেন ২৯ রান। মেরেছেন ৪টে বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি। অতিরিক্ত সহ এই ওভারে উঠল ৩৫ রান। ভারতের নেতৃত্ব কি তাতিয়ে দিয়েছে বুমরাকে? টেস্টে এর আগে এক সর্বাধিক রান তোলার রেকর্ড ছিল ব্রায়ান লারা, জর্জ বেইলি এবং কেশব মহারাজের। তাঁরা ২৮ রান তুলেছিলেন। ঘটনা হল, কেশব মহারাজ ছাড়া সবাই বিশেষজ্ঞ ব্যাটার।

টি ২০ বিশ্বকাপে যুবরাজের ছয় ছক্কার পর স্টুয়ার্ট ব্রডের বাবা আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রড ম্যাচের পর দিন যুবরাজ সিংয়ের কাছে গিয়েছিলেন। একটি জার্সিতে যুবির সই নেন। সঙ্গে আক্ষেপ করে বলেছিলেন, ‘তুমি তো আমার ছেলের কেরিয়ারই শেষ করে দিলে।‘ তরুণ স্টুয়ার্ট ব্রড হতাশায় ভেঙে পড়েছিলেন। ধীরে ধীরে ক্রিকেটের মূল আঙিনায় ফেরেন। টেস্টে ৬৫০-র বেশি উইকেট নিয়েছেন। তবে ফের একবার হতাশার সম্মুখীন স্টুয়ার্ট ব্রড। টি ২০-তে যুবরাজ ছয় ছক্কা মেরেছিলেন। টেস্টে বুমরা তাঁকে হতাশার সামনে ফেললেন। অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট বুমরার। তাতেই বিশ্বরেকর্ড। তবে বল হাতে নয়। ক্রিকেটের সব ফরম্যাটেই এখন টেল এন্ডার শব্দটা অবলুপ্তির পথে। লোয়ার অর্ডার ব্যাটার বলা হয়। তার কারণ নিঃসন্দেহে বোলারদের ব্যাটিং দক্ষতা। জাতীয় দলে সুযোগ পাওয়ার পর শুরুর দিকে বোলিং নিয়ে ততটা মাথা ঘামাতেন না বুমরা। ধীরে ধীরে উপলব্ধি করেছেন, ব্যাট হাতেও দলের অবদান রাখা যায়। এর আগে টেস্টে সর্বাধিক ৩৪ রানের ইনিংস ছিল বুমরার। এজবাস্টনে এদিন মাত্র ১৬ বলে ৩১ রানের বিধ্বংসী ইনিংস খেললেন। উল্টোদিকে মহম্মদ সিরাজ আউট না হলে হয়তো আরও বড় ইনিংস দেখা যেতে পারত বুমরার ব্যাটে।