Jasprit Bumrah: টি ২০ বিশ্বকাপে নেই বুমরা!

T20 World Cup: ভারতীয় শিবিরে বিরাট ধাক্কা

Jasprit Bumrah: টি ২০ বিশ্বকাপে নেই বুমরা!
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 3:50 PM

মুম্বই : টি ২০ বিশ্বকাপের (T20 World Cup) আগে বড় ধাক্কা ভারতের। পিঠের চোট নিয়ে ছিটকে গেলেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। বিসিসিআই সূত্রে এমনই খবর। চোটের জন্য এশিয়া কাপে খেলতে পারেননি জসপ্রীত বুমরা। সে সময় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব চলছিল। ইন্সটাগ্রাম ভিডিয়োতে রিহ্য়াবের নানা সেশনের কথা জানিয়েছিলেন বুমরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজে টিমেও ফিরেছিলেন। দুটি ম্যাচও খেলেন। কিন্তু তাঁর চোট পুরোপুরি সেরেছে কিনা, তা নিয়ে গুঞ্জন ছিলই। দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বিরুদ্ধে বুধবার তিরুবনন্তপুরমে প্রথম টি ২০ ম্যাচে বুমরাকে বিশ্রাম দেওয়া হয়। তখন থেকেই ভারতের এক নম্বর পেসারকে নিয়ে আলোচনা চলছিল। এমনও বলা হচ্ছিল যে, পিঠের পুরনো চোট নতুন করে ফিরে এসেছে। যে কারণে বুমরা ম্যাচ খেলার ধকল নিতে পারছেন না। ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই তাই সত্যি হল।

অস্ট্রেলিয়ার মাটিতে টি ২০ বিশ্বকাপে সাফল্যের চাবিকাঠি হতে চলেছে পেস ইউনিট। যে টিমের পেস বোলিং ডিপার্টমেন্ট কার্যকর ভূমিকা নিতে পারবে, চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার হবে তারাই। ভারতীয় টিমকে সম্ভাব্য চ্যাম্পিয়নদের তালিকায় রাখার অন্যতম কারণই ছিলেন বুমরা। টি ২০ ফরম্যাটে বুমরা অত্যন্ত সফল বোলার। তাঁর ওই চারটে ওভার ম্যাচের রং অনেকবার বদলে দিয়েছে। এই পরিস্থিতিতে বুমরার না থাকা রোহিত শর্মাদের বেশ চাপে রাখবে, তা নিয়ে সন্দেহ নেই। বুমরা যদি শেষ পর্যন্ত খেলতে না পারেন, কে হবেন তাঁর বদলি, তা নিয়েও চর্চা শুরু হয়ে গিয়েছে। বিশ্বকাপের স্কোয়াডে স্ট্যান্ড বাই রয়েছেন বাংলার মহম্মদ সামি। অস্ট্রেলিয়ার বাউন্সি পিচের কথা ভেবেই অতিরিক্ত হিসেবে তাঁকে টিমের সঙ্গে নিয়ে যাচ্ছে ভারত। বুমরা খেলতে না পারলে সামিই হবেন তাঁর বিকল্প। প্রশ্ন থাকছে, এই সামি দেশের হয়ে টি ২০ ফরম্যাটে নিয়মিত নন। আইপিএলের পর সেই অর্থে আর টি ২০ খেলেননি। সে কথা মাথায় রেখেই অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁকে টিমে রাখা হয়েছিল। কিন্তু কোভিড আক্রান্ত হওয়ায় অজি সিরিজ থেকে শেষ মুহূর্তে ছিটকে যান। প্রোটিয়াদের বিরুদ্ধেও খেলতে পারছেন না। এই পরিস্থিতিতে যদি টিমের ‘এক নম্বর’ বোলার হয়ে উঠতে হয়, তা হলে তাঁকে বেছে নিতে হবে প্রাক বিশ্বকাপ ট্রেনিং সেশন। এবং কয়েকটা প্র্যাকটিস ম্যাচ। পরিস্থিতি যে জটিল, সন্দেহ নেই।

রোহিতদের এমনিতে প্রশ্নের শেষ নেই। টিমের ব্যাটিং লাইন আপ বারবার ধাক্কা খাচ্ছে। ধারাবাহিকতার অভাব ফুটে উঠছে টপ অর্ডারে। ডেথ বোলিং কখনওই স্বস্তি দিতে পারছে না। আরও একটি বিষয় উঠে আসছে, বিশ্বকাপের টিমে তিন স্পিনার রাখা হয়েছে। গতি এবং বাউন্স থাকবে যেখানে, সেখানে স্পিনারদের বাহুল্য কেন?

বুমরার চোট আরও প্রশ্নের মুখে ফেলছে বোর্ডকে। রবীন্দ্র জাডেজার মতো কার্যকর প্লেয়ারের ছিটকে যাওয়া ভারসাম্য অনেকটাই নষ্ট করেছে ভারতীয় টিমের। এ বার বুমরাও যদি না খেলতে পারেন (কেউই বিশ্বাস করছেন না চোট কাটিয়ে ১৫ দিন বিশ্বকাপে নেমে পড়বেন তিনি) তা হলে ভারতকে নতুন করে সবকিছু গোছাতে হবে। সে সময় আর হাতে নেই। একইসঙ্গে এই প্রশ্নের মুখেও পড়তে হচ্ছে, ওয়ার্কলোড ম্যানেজমেন্ট কি তাহলে ঘেঁটে গিয়েছে টিম ম্যানেজমেন্টের? না হলে পরপর এত চোট হবে কেন? প্রশ্ন উঠছে, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ভূমিকা নিয়েও। আধা ফিট বুমরাকে কেন টিমে ফেরার সবুজ সংকেত দেওয়া হল?