Joe Root: এজবাস্টনেই ভেঙে যেতে পারে সচিনের রেকর্ড, প্রস্তুত রুট

Joe Root: এজবাস্টনেই ভেঙে যেতে পারে সচিনের রেকর্ড, প্রস্তুত রুট
স্বপ্নের ফর্মে রয়েছেন জো রুট
Image Credit source: Twitter

স্বপ্নের ফর্মে রয়েছেন প্রাক্তন ইংরেজ অধিনায়ক জো রুট। এজবাস্টনে অবশিষ্ট একমাত্র টেস্টে তাঁর ব্যাট ভারতীয় বোলারদের শাসন করতে প্রস্তুত। সচিন তেন্ডুলকরের একটি বড়সড় রেকর্ড ভাঙার অপেক্ষায় রুট।

TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Jun 22, 2022 | 9:45 AM

লন্ডন: নেতৃত্বের মুকুট খুলে রাখার পর আরও যেন খোলতাই হয়েছে তাঁর ব্যাটিং। ক্রিকেটের সনাতনী ফরম্যাটে সব রেকর্ড ভেঙেচুরে দেওয়ার খেলায় নেমেছেন প্রাক্তন ইংরেজ অধিনায়ক জো রুট (Joe Root)। সম্প্রতি টেস্টে ১০ হাজার রান পূর্ণ করেছেন। এবার ভারতীয় ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) রেকর্ডের দিকে নজর তাঁর। ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেন, কেরিয়ারের সেরা সময়ে রয়েছেন রুট। তাঁর ব্যাট এভাবেই চলতে থাকলে টেস্টে ১৫ হাজার রানের গণ্ডি ছুঁয়ে ফেলবেন তিনি । টেস্টে মাস্টার ব্লাস্টারের রেকর্ড স্পর্শ করতে হলে সময় লাগবে। তার আগে এজবাস্টনে (Edgbaston) সচিনের অন্য একটি রেকর্ডকে পাখির চোখ করছেন রুট।

১ জুলাই এজবাস্টনে ভারতের বিরুদ্ধে করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া একটি টেস্ট খেলবে ইংল্যান্ড। যে ম্যাচে রোহিত শর্মাদের মাথাব্যথার বড় কারণ জো রুট। সম্প্রতি বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে জোড়া শতরান করেছেন। ভারতের বিরুদ্ধে রুটের ব্যাট একইভাবে চলবে বলেই মনে করছে ক্রিকেট অনুরাগীরা। আর তেমনটা হলে এজবাস্টনেই ভেঙে যেতে পারে ইংল্যান্ডের বিরুদ্ধে সচিন তেন্ডুলকরের সর্বোচ্চ রানের রেকর্ড। দুটি দেশের মধ্যেকার টেস্ট ম্যাচে সর্বোচ্চ ২৫৩৫ রান রয়েছে মাস্টার ব্লাস্টারের ঝুলিতে। এই ক্ষেত্রে সচিনের থেকে মাত্র ১৮৩ রানে পিছিয়ে রুট। এই তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন তিনি। তবে তালিকার সক্রিয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার তিনিই। রুটের আগে রয়েছেন কিংবদন্তী সুনীল গাভাসকর এবং ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালেস্টার কুক।

এই খবরটিও পড়ুন

এজবাস্টনে সচিনের রান ছুঁতে না পারলেও গাভাসকরকে ছাপিয়ে যেতেই পারেন ডানহাতি ইংরেজ ব্যাটার। গাভাসকরের থেকে ১৩১ রানে পিছিয়ে রুট। ভারতের বিরুদ্ধে ২৪টি টেস্ট ম্যাচে ৪৩টি ইনিংসে ২৩৫৩ রান করেছেন। গড় ৬০.৩৩। রয়েছে ৮টি শতরান এবং ১০টি অর্ধশতরান। যে কোনও ইংল্যান্ড ব্যাটারের থেকে বেশি। ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রহকারী ইংল্যান্ডের ক্রিকেটার অ্যালেস্টার কুক। তাঁকে ছাপিয়ে যেতে মাত্র ৭৯টি রানের প্রয়োজন। এজবাস্টনে অবশিষ্ট একমাত্র টেস্টে রুটের ব্যাটে যে একাধিক রেকর্ড ভাঙতে পারে তা ধরে নেওয়াই যায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA