KL Rahul: ইংল্যান্ড সফরে নেই, চোট সারাতে কোথায় যাচ্ছেন লোকেশ রাহুল?

রাহুল ছিটকে যাওয়ায় দুটো ব্যাপার নিয়ে একই সঙ্গে ভাবতে হবে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে।

KL Rahul: ইংল্যান্ড সফরে নেই, চোট সারাতে কোথায় যাচ্ছেন লোকেশ রাহুল?
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 3:50 PM

বেঙ্গালুরু: চোটের কারণে তিনি ইংল্যান্ড (India vs England Series) সফরে যেতে পারবেন কিনা, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। পরিস্থিতি বেশ জটিল ছিলই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজে অধিনায়ক করা হয়েছিল তাঁকে। শুরু হওয়ার আগে দিনই চোটে ছিটকে গিয়েছিলেন। জাতীয় ক্রিকেটে অ্যাকাডেমিতে চোটের রিহ্যাব করছিলেন লোকেশ রাহুল (KL Rahul)। ইংল্যান্ড সফরে যেতে হলে ফিটনেস টেস্ট দিতে হত। তা দেওয়ার পরই বোঝা গিয়েছে, পুরো ফিট হতে সময় লাগবে। ইংল্যান্ড সফরে গত সফরের বাকি থাকা একটা টেস্ট ম্যাচ, টি-টোয়েন্টি ও ওয়ান ডে সিরিজে খেলতে পারবেন না তিনি। তাঁর বিকল্প হিসেবে অন্য কোনও ওপেনারকে পাঠানো হবে ইংল্যান্ড সফরে। রাহুলের আচমকা ছিটকে যাওয়ায় কিছুটা হলেও চাপে পড়েছে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) টিম ম্যানেজমেন্ট। আইপিএলের সময় দারুণ ছন্দে ছিলেন তিনি। তবে চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup)। সে কথা মাথায় রেখে লোকেশ রাহুলের ক্ষেত্রে কোনও ঝুঁকি নিতে চাইছে না বিসিসিআই (BCCI)।

রাহুল কবে ফিট হয়ে টিমে ফিরবেন, এখন সেটাই সবচেয়ে বড় প্রশ্ন। তিনি যাতে দ্রুত ফিট হয়ে ওঠেন তার জন্য জার্মানিতে পাঠানো হচ্ছে। বোর্ড সচিব জয় শাহ বলেই দিয়েছেন, ‘লোকেশ রাহুলের চোট যাতে দ্রুত সেরে ওঠে, তা নিয়ে কাজ শুরু করেছে বোর্ড। ওকে দ্রুত জার্মানি পাঠানো হবে।’ যা জানা যাচ্ছে, তাতে জুনের শেষ কিংবা জুলাইয়ের শুরুতেই তাঁকে জার্মানি পাঠানো হবে। এর বাইরে অবশ্য কোনও কিছু খোলসা করে বলা হয়নি।

রাহুল ছিটকে যাওয়ায় দুটো ব্যাপার নিয়ে একই সঙ্গে ভাবতে হবে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে। এক, ইংল্যান্ড সফরে ভারতের সহ অধিনায়ক বাছতে হবে। রোহিত শর্মার ডেপুটি কে হবেন, তা আপাতত বড় প্রশ্ন। চলতি দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতীয় টিমের নেতৃত্ব দিচ্ছেন ঋষভ পন্থ। প্রথম দুটো ম্যাচ হারের পর পন্থের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছিল। তাঁর সহকারী আবার হার্দিক পান্ডিয়া। এই হার্দিককে আবার আয়ারল্যান্ড সফরে নেতা বাছা হয়েছে। গুজরাত টাইটান্সকে  আইপিএল জেতানোর পর নেতা হার্দিককে নিয়ে প্রশংসার ঝড় বয়ে গিয়েছে। ইংল্যান্ডের মতো গুরুত্বপূর্ণ সফরে কি হার্দিককেই সহকারী নেতা হিসেবে দেখতে চাইছে বোর্ড? দুই, রাহুলের বিকল্প হিসেবে কে জায়গা পাবেন ভারতীয় টিমে?

২০২১ সাল থেকেই ধারাবাহিক ভাবে চোট পেয়েছেন রাহুল। কখনও কবজি, হ্যামস্ট্রিং, থাই মাসলের চোটে ভুগেছেন। টিম থেকে ছিটকেও যেতে হয়েছে। এ বার আবার চোট পেয়েছেন হ্যামস্ট্রিংয়ে। তিনি বারবার কেন এত চোট পান, তা নিয়েও প্রশ্ন উঠছে। সেই কারণেই বোর্ডকে তাঁর ফিটনেস নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে।