Joe Root: বিরাট নন, টেস্টে সচিনের রানের রেকর্ড ভাঙতে পারেন এই ক্রিকেটার!

এ বার অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মার্ক টেলর (Mark Taylor) বলছেন রুটই পারবেন সচিন তেন্ডুলকরের রেকর্ড ভাঙতে।

Joe Root: বিরাট নন, টেস্টে সচিনের রানের রেকর্ড ভাঙতে পারেন এই ক্রিকেটার!
সচিনের রেকর্ড ভাঙতে পারেন রুট, কে বলছেন এমন কথা?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 7:01 PM

লন্ডন: ক্যাপ্টেন্সির দায়ভার কাঁধ থেকে সরে যাওয়ার পরই এক অন্য জো রুটকে (Joe Root) দেখছে ক্রিকেটবিশ্ব। এক মাসের মধ্যে এক ক্রিকেটারকে নিয়ে চাঁচাছোলা ভাষায় আক্রমণ কীভাবে ভালোবাসার পরিণত হয়ে যায় তা দেখালেন রুট। সদ্য নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে ইংল্যান্ডের (England) প্রথম টেস্টে ১০ হাজার রান পূর্ণ করে এলিট ক্লাবে ঢুকে পড়েছেন জো রুট। বিশ্বের ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান করার নজির গড়েছেন রুট। সব থেকে কম বয়সে এই রেকর্ড গড়েছেন রুট। যা এতদিন ছিল সচিন তেন্ডুলকরের দখলে। এ বার অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মার্ক টেলর (Mark Taylor) বলছেন রুটই পারবেন সচিন তেন্ডুলকরের রেকর্ড ভাঙতে। মাস্টার ব্লাস্টারের থেকে রুট এখনও প্রায় ৬০০০ রান দূরে রয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে টেস্টে ক্রিকেটে সবথেকে বেশি রান করেছেন সচিন তেন্ডুলকর। টেস্টে সচিনের মোট রান ১৫,৯২১। রুট বর্তমানে যেমন ছন্দে রয়েছেন, তাতে সচিনের সেই রেকর্ড ভেঙে দেওয়াটা তাঁর পক্ষে অসম্ভব নয় বলেই মনে করেন মার্ক টেলর। সম্প্রতি স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে টেলর বলেন, “রুট এখনও অন্তত পাঁচ বছর খেলবে। তাই আমার মনে হয় ও তেন্ডুলকরের রেকর্ডটা ভেঙে দিতে পারবে। রুট যেমন ব্যাটিং করছে, তেমনই আমি ওকে গত ১৮ মাস থেকে দুই বছর ধরে ব্যাটিং করতে দেখেছি। ও ওর কেরিয়ারের একটা বিশেষ সময়ের মধ্যে রয়েছে। তাই ও যদি সুস্থ থাকে, তা হলে ১৫ হাজারের ওপরে রান ও সহজে করে ফেলবে।”

রবিবার কিউয়িদের বিরুদ্ধে রুট ২৬তম টেস্ট সেঞ্চুরি করেছেন। এবং এর ফলে সচিনের রেকর্ডের একধাপ কাছে পৌঁছেছেন তিনি। তবে এখনও রুটের জন্য অনেকটা পথ বাকি। জো রুটকে নিয়ে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নাসের হোসেন বলেন, “রুটকে সব সময় বিশ্বমানের খেলোয়াড় মনে হয়েছে। ওর কৌশলটা অনেকটা এমনই ছিল, ওর খেলায় একটি সহজ ছন্দ এবং সাবলীলতা রয়েছে। ও রানের স্তুপের মধ্যে রয়েছে।”

টেস্টে ১০ হাজার রানের এলিট ক্লাবে ঢোকা ১৪তম ক্রিকেটার রুট

টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের এলিট ক্লাবে ঢোকা ১৪তম ক্রিকেটার হলেন জো রুট। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক সচিন তেন্ডুলকর (২০০টি টেস্টে ১৫,৯২১ রান)। এরপর যথাক্রমে রয়েছেন রিকি পন্টিং (১৬৮টি টেস্টে ১৩৩৭৮ রান), জ্যাক কালিস (১৬৬টি টেস্টে ১৩২৮৯ রান), রাহুল দ্রাবিড় (১৬৪টি টেস্টে ১৩২৮৮ রান), অ্যালিস্টার কুক (১৬১টি টেস্টে ১২৪৭২ রান), কুমার সঙ্গাকারা (১৩৪টি টেস্টে ১২৪০০ রান), ব্রায়ান লারা (১৩১টি টেস্টে ১১৯৫৩ রান), শিবনারায়ণ চন্দ্রপল (১৬৪টি টেস্টে ১১৮৬৭ রান), মাহেলা জয়বর্ধনে (১৪০টি টেস্টে ১১৮১৪ রান), অ্যালান বর্ডার (১৫৬ টি টেস্টে ১১১৭৪ রান), স্টিভ ওয়া (১৬৮টি টেস্টে ১০৯২৭ রান), সুনীল গাভাসকর (১২৫টি টেস্টে ১০১২২ রান) ও ইউনিস খান (১১৮টি টেস্টে ১০০৯৯ রান), জো রুট (১১৮টি টেস্টে ১০০১৫* রান)