লিঙ্গ বৈষম্য দূর করতে ব্যাটসম্যান এ বার থেকে ব্যাটার

ক্রিকেটে নতুন কোনও নিময় বা আইনের সংশোধন বা সংযোজনের কাজটা বরাবর করে আসছে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব। সার্বিক ভাবে ক্রিকেটকে ছড়ানোর জন্য এই নয়া পন্থা তাদের।

লিঙ্গ বৈষম্য দূর করতে ব্যাটসম্যান এ বার থেকে ব্যাটার
লিঙ্গ বৈষম্য দূর করতে ব্যাটসম্যান এ বার থেকে ব্যাটার (ছবি-আইসিসি টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 6:04 PM

লন্ডন: ক্রিকেটে (Cricket) এতদিন যিনি বা যাঁরা ব্যাট করতে নামতেন, তাঁদের বলা হত ব্যাটসম্যান (Batsman)! এই ‘ব্যাটসম্যান’ শব্দে লিঙ্গ বৈষম্য ছিল। মেয়েদের ক্রিকেটে (Women’s Cricket) যিনি বা যাঁরা ব্যাট করতে নামতেন, তাঁদেরও বলা হত ব্যাটসম্যান। এই শব্দে আপত্তিও উঠেছে। তাই এ বার ক্রিকেট থেকে মুছে যাচ্ছে ব্যাটসম্যান শব্দটা। এ বার থেকে ব্যাট হাতে নামবেন যিনি, ‘ব্যাটার’ বলে ডাকা হবে তাঁকে। ক্রিকেটে লিঙ্গ সাম্যের প্রশ্নে রীতিমতো আইন সংশোধন করে ফেলল এমসিসি (MCC)।

ক্রিকেটে নতুন কোনও নিময় বা আইনের সংশোধন বা সংযোজনের কাজটা বরাবর করে আসছে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব। সার্বিক ভাবে ক্রিকেটকে ছড়ানোর জন্য এই নয়া পন্থা তাদের। ব্যাটসম্যান শব্দটা শুধুই ছেলেদের জন্য প্রযোজ্য। ওই শব্দের ব্যবহারে খেলাটা যে অনেক বেশি পুরুষ কেন্দ্রীক, তারই সাক্ষ্যবহন করছে। ছেলেদের ক্রিকেট যেমন জনপ্রিয়, তেমনই মেয়েদের ক্রিকেটও ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে। মেয়েদের ক্রিকেট দুনিয়ায় প্রতি আকৃষ্ট হচ্ছেন অনেকে। সে কথা ভেবেই এই পরিবর্তন।

ল-সাব কমিটির সভার পর এমসিসির তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ব্যাটার শব্দটা ইতিমধ্যেই ক্রিকেটে চলে এসেছে। যারা খেলাটার সঙ্গে জড়িত, তারা এই শব্দটার সঙ্গে পরিচিত। এটাই সেরা সময় এই শব্দটাকে সরকারি স্বীকৃতি দেওয়ার। সেটাই করা হল।’

আধুনিক ক্রিকেটে ধারাভাষ্যকাররা ছেলে-মেয়ে নির্বিশেষে এই ব্যাটার শব্দটাই ব্যবহার করে। যাতে লিঙ্গ বৈষম্য না থাকে। মিডিয়াতেও এটাই ব্যবহার হয় ইদানীং কালে। ক্রিকেট দেখতে যাঁরা ভালোবাসেন, তাঁদের কাছে এই শব্দটা যাতে আরও পরিচিত হয়ে ওঠে, সেটাই লক্ষ্য এমসিসির।

আরও পড়ুন: Virat Kohli: আইপিএলের মাঝপথেই ক্যাপ্টেন্সি যেতে পারে বিরাটের