Mitali Raj: বিশ্বকাপেই ধারাভাষ্যকার হিসাবে অভিষেক হবে মিতালির

Commentary: আন্তর্জাতিক ক্রিকেটে দু দশকের বেশি সময় ধরে দাপিয়েছেন মিতালি। ২৩ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে বহু ওঠা-নামার সাক্ষী থেকেছেন তিনি।

Mitali Raj: বিশ্বকাপেই ধারাভাষ্যকার হিসাবে অভিষেক হবে মিতালির
মিতালি রাজ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 9:22 PM

নয়াদিল্লি: ভারতীয় মহিলা দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছেন। তাই বলে ক্রিকেটের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়ে যায়নি তাঁর। এ বার নতুন রূরে দেখা যাবে তাঁকে। ক্রিকেট মাঠে নয়, কমেন্ট্রি বক্সে দেখা যাবে মিতালিকে। চলতি টি২০ বিশ্বকাপেই ধারাভাষ্যকার হিসাবে অভিষেক হবে তাঁর। রবিবার ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচেই প্রথব বার ধারাভাষ্য দেবেন তিনি। নিশ্চিত ভাবে এই দিনটি মিতালির জীবনে স্মরণীয় হয়ে উঠতে চলেছে।

আন্তর্জাতিক ক্রিকেটে দু দশকের বেশি সময় ধরে দাপিয়েছেন মিতালি। ২৩ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে বহু ওঠা-নামার সাক্ষী থেকেছেন তিনি। এই দীর্ঘ কেরিয়ারে প্রচুর রেকর্ড গড়েছেন তিনি। অনেকের রেকর্ড ভেঙেওছেন। ৩৯ বছরের এই ব্যাটার এ বছর জুন মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। নিউজিল্যান্ডে অনুষ্ঠিত মহিলাদের ক্রিকেট বিশ্বকাপ ছিল তাঁর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের শেষ প্রতিযোগিতা। এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে টি২০ ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন।

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটের ৬টি বিশ্বকাপ খেলেছেন মিতালি। যা এক রেকর্ড। তিনি বিশ্বের তৃতীয় ক্রিকেটার যিনি এই রের্কডের অধিকারিনী। এর পাশাপাশি মহিলা বিশ্বকাপের দুটি ফাইনাল খেলেছেন তিনি। ২০০৫ এবং ২০১৭ সালে তাঁর নেতৃত্বেই বিশ্বকাপ ফাইনাল খেলে ভারতীয় মহিলা ক্রিকেট দল।

মহিলা ক্রিকেটার হিসাবে সবথেকে বেশি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড রয়েছে মিতালির ঝুলিতে। ক্রিকেটের ওই ফর্ম্যাটে সর্বোচ্চ রান সংগ্রহকারীও তিনি। ২৩২টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ৭ হাজার ৮০৫ রান করেছেন তিনি। সাতটি সেঞ্চুরিও রয়েছে তাঁর। ১২টি টেস্ট ম্যাচে ৬৯৯ রান করেছেন তিনি। ক্রিকেটের টি২০ ফর্ম্যাটে ৮৯টি ম্যাচ খেলেছেন মিতালি। করেছেন ২ হাজার ৩৬৪ রান। ১৭টি হাফ সেঞ্চুরিও করেছেন তিনি।