Afghanistan Cricket: হঠাৎ ছাঁটাই আফগান বোর্ডের ডিরেক্টর

একে তালিবানি ফতোয়ায় মেয়েদের খেলাধুলো ওই দেশে বন্ধ হয়ে গিয়েছে। যা ব্যাপক ভাবে প্রভাব ফেলেছে আফগান ক্রিকেটে।

Afghanistan Cricket: হঠাৎ ছাঁটাই আফগান বোর্ডের ডিরেক্টর
Afghanistan Cricket: হঠাৎ ছাঁটাই আফগান বোর্ডের ডিরেক্টর (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 8:18 AM

কাবুল: যা আশঙ্কা করা হয়েছিল, তাই ঘটতে শুরু করেছে আফগানিস্তান ক্রিকেটে (Afghanistan Cricket)। বোর্ডের কার্যকরী ডিরেক্টর হামিদ শিনওয়ারিকে ছাঁটাই করে দিল তালিবান। নিজের ফেসবুক পেজেই এই খবর দিয়েছেন তিনি। লিখেছেন, আনাস হাক্কানি হামিদকে সরিয়ে দিয়েছে তাঁর পদ থেকে। এই আনাস আবার তালিবানি সরকারের স্বরাষ্টমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানির ছোট ভাই।

কেন ছাঁটাই করা হল হামিদকে, তা অবশ্য জানানো হয়নি তাঁকে। শুধু এটুকু বলা হয়েছে, তাঁর বদলে ওই পদে বহাল হবেন নাসিবুল্লাহ হাক্কানি। তালিবান ক্ষমতা শুরু হওয়ার পর থেকেই তীব্র আশঙ্কার মধ্যে পড়ে গিয়েছিল আফগান ক্রিকেট সংস্থা। এখন আফগান ক্রিকেটের যিনি চিফ, তিনি আবার এফবিআইয়ের কাছে তালিবানি সন্ত্রাস নিয়ে বিস্তর প্রশ্ন তুলেছিলেন। সেই নাসিবুল্লাহ যদি সিরাজুদ্দিনের আত্মীয়ই হবেন, তা হলে এমন করবেন কেন?

একে তালিবানি ফতোয়ায় মেয়েদের খেলাধুলো ওই দেশে বন্ধ হয়ে গিয়েছে। যা ব্যাপক ভাবে প্রভাব ফেলেছে আফগান ক্রিকেটে। বহির্বিশ্বে আফগান কার্যত একঘরে হয়ে গিয়েছে। অস্ট্রেলিয়ার মতো দেশ ক্রিকেট থেকে রশিদ খানদের নির্বাসনের দাবিও তুলেছে। এই পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছিলেন হামিদ। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সঙ্গে কথাও চালাচ্ছিলেন। সেই তাঁকেই আচমকা সরিয়ে দেওয়ার অর্থই হল, সারা দেশের মতো আফগান ক্রিকেটেরও দখল নিজেদের হাতেই রাখতে চাইছে তালিবান সরকার।

প্রশ্ন হল, দেশের ক্রিকেটে যদি এমন ডামাডোল শুরু হল, রশিদ, নবিদের হাল কী হবে? একেই আফগানিস্তানে আইপিএল (IPL) দেখানো নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। বিশ্বের বিভিন্ন নামী লিগে খেলেন রশিদরা। তাঁদের ক্ষেত্রেও এটা বড় ধাক্কা। গত কয়েক বছরে আফগান ক্রিকেটের দারুণ অগ্রগতি শুরু হয়েছিল। তা হঠাৎ থমকে যেতে বসেছে। যা রীতিমতো উদ্বিগ্ন করে তুলেছে ওই দেশের বুদ্ধিজীবী শ্রেণিকে।

আরও পড়ুন: Afghanistan Cricket: মেয়েদের ক্রিকেটে তালিবান-থাবা, রশিদদের বিরুদ্ধে টেস্ট সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার