New Zealand Cricket: এক খেলা-এক পারিশ্রমিক, নিউজিল্যান্ড ক্রিকেটে যুগান্তকারী সিদ্ধান্ত

পুরুষ-মহিলা উভয় দলই এখন থেকে ওডিআইতে পাবে ভারতীয় মুদ্রায় ৩ লক্ষ টাকার বেশি। আন্তর্জাতিক টি ২০-র ক্ষেত্রে প্রায় ২ লক্ষ টাকা।

New Zealand Cricket: এক খেলা-এক পারিশ্রমিক, নিউজিল্যান্ড ক্রিকেটে যুগান্তকারী সিদ্ধান্ত
বোর্ড কর্তাদের সঙ্গে কাইল জেমিসন, সোফি ডিভাইনরা।
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Jul 05, 2022 | 3:10 PM

ওয়েলিংটন : যুগান্তকারী সিদ্ধান্ত নিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (NZC)। পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের পারিশ্রমিকে সাম্য আনতে পার্থক্য অনেকটাই কমিয়ে আনল। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড, নিউজিল্যান্ড ক্রিকেটারদের সংস্থা এবং আরও ছটি ক্রিকেট সংস্থার মিলিত আলোচনার ফল এই সিদ্ধান্ত। নিউজিল্য়ান্ড ক্রিকেট বের্ডের তরফে ই-মেলে এ কথা জানানো হয়েছে। নিউজিল্য়ান্ড ক্রিকেটে এই সিদ্ধান্তকে ‘মাইলফলক চুক্তি’ বর্ণনা করা হচ্ছে। পুরুষ (Blackcaps) এবং মহিলা (White Ferns) ক্রিকেটারদের মধ্যে বৈষম্য় মেটাতেই এমন সিদ্ধান্ত তাদের। শুধু আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রেই নয়, ঘরোয়া ক্রিকেটেও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশের শীর্ষ সারির মহিলা ক্রিকেটাররা পেতে পারেন বছরে ১৬৩,২৪৬ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি ৩০ লক্ষ। এতদিন এই আর্থিক পরিমাণ ছিল অর্ধেক। তেমন অন্য দুই ক্যাটেগরির ক্ষেত্রে আর্থিক পরিমাণ হতে পারে ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি ১৮ লক্ষ এবং ১ কোটি ১৩ লক্ষ। তেমনই ঘরোয়া ক্রিকেটে শীর্ষ সারির মহিলা ক্রিকেটাররা পারিশ্রমিক পেতে পারেন ভারতীয় মুদ্রায় প্রায় ১৫ লক্ষ-র বেশি। আগে এই পারশ্রমিক ছিল ভারতীয় মুদ্রায় মাত্র ৩ লক্ষ টাকার মতো।

ম্য়াচ ফি-র ক্ষেত্রে পুরুষ ক্রিকেটাররা প্রতি টেস্টে পান ভারতীয় মুদ্রায় ৮ লক্ষ টাকার কিছু বেশি। পুরুষ-মহিলা উভয় দলই এখন থেকে ওডিআইতে পাবে ভারতীয় মুদ্রায় ৩ লক্ষ টাকার বেশি। আন্তর্জাতিক টি ২০-র ক্ষেত্রে প্রায় ২ লক্ষ টাকা। ঘরোয়া ক্রিকেটে চার দিনের ম্য়াচে পুরুষ ক্রিকেটাররা পান প্রায় দেড় লক্ষ টাকা। ওয়ান ডে, টি ২০-র ক্ষেত্রে পুরুষ ও মহিলা উভয় ক্রিকেটাররা পান যথাক্রমে প্রায় ৬৫ হাজার এবং ৪৫ হাজার টাকার মতো।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন নিউজিল্যান্ড মহিলা দলের অধিনায়ক সোফি ডিভাইন। বলছেন, ‘আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটারদের জন্য দারুণ সিদ্ধান্ত। মহিলা ক্রিকেটারদেরও একই রকম স্বীকৃতি দেওয়া হচ্ছে। তরুণ ক্রিকেটারদের জন্য বড় পদক্ষেপ।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla