Asia Cup 2022, IND W vs PAK W: রিচার লড়াই কাজে লাগল না, পাকিস্তানের কাছে হার ভারতের মেয়েদের

পাকিস্তান ঠিক ২৪ ঘণ্টা আগে দুর্বল প্রতিপক্ষ থাইল্যান্ডের কাছে লজ্জাজনক ভাবে হেরেছিল। সেখান থেকে ভারতের মতো দলের বিরুদ্ধে জেতার লক্ষ্য নিয়ে নেমেছিলেন বিসমারা। আর হলও সেটাই।

Asia Cup 2022, IND W vs PAK W: রিচার লড়াই কাজে লাগল না, পাকিস্তানের কাছে হার ভারতের মেয়েদের
ব্যর্থ রিচার লড়াই, এশিয়া কাপে পাকিস্তানের কাছে হার ভারতেরImage Credit source: ACC Media
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 5:24 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্তী

বাইশ গজে ভারত-পাকিস্তান (India vs Pakistan) ম্যাচ মানেই একটা বাড়তি উত্তেজনা। এশিয়া কাপের (Asia Cup 2022) ম্যাচে আজ সিলেটে মুখোমুখি হয়েছিল হরমনপ্রীত কৌরের ভারত ও বিসমা মারুফের পাকিস্তান। জয়ের হ্যাটট্রিকের পর, পাকিস্তানের বিরুদ্ধে নেমেছিল উইমেন্স ইন ব্লু। ফলে হ্যারিদের একটা বাড়তি আত্মবিশ্বাস ছিল। অন্য দিকে, পাকিস্তান ঠিক ২৪ ঘণ্টা আগে দুর্বল প্রতিপক্ষ থাইল্যান্ডের কাছে লজ্জাজনক ভাবে হেরেছিল। সেখান থেকে ভারতের মতো দলের বিরুদ্ধে জেতার লক্ষ্য নিয়ে নেমেছিলেন বিসমারা। আর হলও সেটাই। ব্যাটিং ভরাডুবিই ডোবাল ভারতকে। পাকিস্তানের ইনিংস চলাকালীন অসুস্থ হয়ে মাঠ ছাড়া রিচা ঘোষ, শেষ বেলায় খানিকটা লড়াই করার চেষ্টা করেছিলেন। কিন্তু সেই তীরে এসে তরী ডুবে গেল। এই নিয়ে মাত্র তৃতীয় বার ভারতকে হারাল পাকিস্তানের মেয়েরা। এর আগে ২০১৬ সালে শেষ বার দিল্লিতে টি-২০ বিশ্বকাপের সময় ভারতকে হারিয়েছিল পাকিস্তান।

পাকিস্তান ১৩৭-৬ (২০ ওভার)

ভারত ১২৪ (১৯.৪ ওভার)

টসে জিতে ভারতের বিরুদ্ধে ব্যাটিং বেছে নিয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক। প্রথমে ব্যাটিং করে ৬ উইকেট হারিয়ে ১৩৭ রান তোলে পাকিস্তান। দীপ্তি-পূজারা বড় রান তুলতে দেননি বিসমা মারুফদের। তা সত্ত্বেও নিদার লড়াকু অর্ধশতরানে ভর করে ভারতকে ১৩৮ রানের টার্গেট দেয় পাকিস্তান। টি-২০ ক্রিকেটে ১৩৮ রান তাড়া করাটা সেই অর্থে কঠিন নয়। যেখানে ভারতে স্মৃতি, হরমনপ্রীত, জেমাইমার মতো ব্যাটাররা রয়েছেন। তবে পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের কাছেই হারল ভারত। সিলেটের পিচ খুব স্লো। যার ফলে বড় শট খেলতে সকলেরই সমস্যা হচ্ছিল। আর স্মৃতি-জেমিমারা শুরু থেকেই বড় শটই বেশি নেওয়ার চেষ্টা করছিলেন। বড় শট না খেলে ভারতের মেয়েদের উচিত ছিল খুচরো রান জোগাড় করা। কিন্তু সেটাই করতে দেখা গেল না মেঘনা-হেমলতাদের।

ফিল্ডারদের ওপর চাপটা তৈরি করতেই পারেননি ভারতের মেয়েরা। পাকিস্তানের মত দলের বিরুদ্ধে অধিনায়ক হরমনপ্রীত কেন এত নীচে নামলেন যার কারণও খুঁজছে ক্রিকেটপ্রেমীরা। সাত নম্বরে হ্যারির নামার পিছনে যদি কোনও পরিকল্পনাও থেকে থাকে, তা হলে সেটা একেবারে জলে ডুবে গিয়েছে। মাত্র ১২ রান করে ফেরেন হরমনপ্রীত। পাকিস্তানের ইনিংস চলাকালীন মাঠ ছেড়ে বেরিয়ে যান রিচা। সূত্রের খবর, তাঁর সানস্ট্রোক হয়েছিল। মনে করা হচ্ছিল, তিনি আর ব্যাট করতে নামবেন না। তবে দল চাপে থাকায়, রিচা ঘোষ আট নম্বরে ব্যাট করতে নেমেছিলেন। ৩টে ছয় মেরে রিচা ভারতকে খানিকটা জয়ের আশা দেখিয়েছিলেন। কিন্তু তিনি ১৯ ওভারে আউট হয়ে যান। ২ বল বাকি থাকতেই অল আউট হয়ে যায় ভারত।

পাকিস্তানের ফিল্ডিং জঘন্য হওয়ার পরও সুযোগ নিতে পারেননি জেমাইমারা। তিনটি ক্যাচ মিস করেছিল পাক দল। কিন্তু পরপর বড় শট নিতে গিয়ে উইকেট দিয়ে বসায় ধীরে ধীরে রানের চাপ বাড়তে থাকে হ্যারিদের। পরের দিকে এই রান ভরাট করতে পারেননি ভারতের মেয়েরা। যার ফলে ১৩ রানে ম্যাচ জিতে দারুণ কামব্যাক করলেন নিদারা। ব্যাটে-বলে ভারতের বিরুদ্ধে ছাপ রেখেছেন নিদা। ৪ ওভার বল করে ২৩ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন নিদা। ব্যাট হাতে অপরাজিত ৫৬, ভারতের বিরুদ্ধে এটাই নিদার সর্বাধিক রান। ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন নিদা।

সংক্ষিপ্ত স্কোর: পাকিস্তান ১৩৭-৬ (নিদা দার ৫৬*, বিসমা মারুফ ৩২, দীপ্তি শর্মা ৩-২৭, পূজা বস্ত্রকার ২-২৩)।

ভারত ১২৪ (রিচা ঘোষ ২৬, দয়ালান হেমলতা ২০, নাশরা সান্ধু ৩-৩০, নিদা দার ২-২৩)