ICC Men’s ODI Player Rankings: শীর্ষস্থান হারালেন বুমরা, ঋষভ-হার্দিকের উন্নতি

ওডিআই ব্যাটারদের ক্রমতালিকায় ২৫ ধাপ উন্নতি হল তাঁর। আপাতত ৫২ নম্বরে ঋষভ। রোহিত পঞ্চম স্থান ধরে রাখলেও, এক ধাপ অবনতি হওয়ায় চতুর্থ স্থানে কোহলি।

ICC Men’s ODI Player Rankings: শীর্ষস্থান হারালেন বুমরা, ঋষভ-হার্দিকের উন্নতি
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 2:54 PM

দুবাই : একদিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় শীর্ষস্থান হারালেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচে চোটের জন্য ছিলেন না জসপ্রীত। শীর্ষস্থান দখল করলেন নিউজিল্যান্ডের বাঁ হাতি পেসার ট্রেন্ট বোল্ট। যদিও রেটিংয়ে মাত্র ১ পয়েন্টের ব্যবধান বোল্ট, বুমরার। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে শতরান রাসি ভ্যান ডার ডুসেনের। স্ট্রাইক রেট ১০০-র উপর। যার সুফল পেলেন আইসিসি ক্রমতালিকাতেও (ICC Ranking)। ব্যাটারদের ক্রমতালিকায় কেরিয়ার সেরা তৃতীয় স্থানে জায়গা করে নিলেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার। চেস্টার লি স্ট্রিটে প্রথম একদিনেরে ম্যাতে ১১৭ বলে ১৩৪ রান করেন রাসি। টি ২০-তেও ব্যাটারদের ক্রমতালিকায় প্রথম তিনে রয়েছেন তিনি। ভারতীয়দের মধ্যে ব্যাটিং ক্রমতালিকায় দারুণ উন্নতি হয়েছে ঋষভ পন্থ (Rishabh Pant) এবং হার্দিক পান্ডিয়ার।

ইংল্যান্ড সফরে টি ২০ সিরিজে ২-১ জিতেছে ভারত। একদিনের সিরিজেও একই ব্যবধানে জয় ভারতের। যদিও সাময়িক আতঙ্ক ছিল। ওভালে প্রথম একদিনের ম্যাচে ১০ উইকেটের বড় ব্যবধানে জেতে ভারত। লর্ডসে হার ১০০ রানের ব্যবধানে। সেখান থেকে ঘুরে দাঁড়ানো সহজ ছিল না। ম্যাঞ্চেস্টারে নির্ণায়ক ম্যাচে প্রথম ব্যাট করে ইংল্যান্ড ২৬০ রানের লক্ষ্য দেয়। দ্রুত ৪ উইকেট হারিয়ে চাপে ভারত। এমন পরিস্থিতিতে বড় রানের জুটি গড়েন ঋষভ পন্থ এবং হার্দিক পান্ডিয়া। অলরাউন্ডার হার্দিক ৫৫ বল ৭১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন ঋষভ। ১১৩ বলে ১২৫ রানের অপরাজিত ইনিংস পন্থের ব্যাটে। ওডিআই ব্যাটারদের ক্রমতালিকায় ২৫ ধাপ উন্নতি হল তাঁর। আপাতত ৫২ নম্বরে ঋষভ। হার্দিক ৪২ তম স্থানে। ব্যাটারদের ওডিআই ক্রমতালিকায় প্রথম দশে রয়েছেন মাত্র দুই ভারতীয় বিরাট কোহলি এবং রোহিত শর্মা। রোহিত পঞ্চম স্থান ধরে রাখলেও, এক ধাপ অবনতি হওয়ায় চতুর্থ স্থানে কোহলি। বোলারদের ক্রমতালিকাতেও ২৫ ধাপ উন্নতি হয়েছে দীর্ঘ সময় পর একদিনের ক্রিকেটে ফেরা হার্দিক পান্ডিয়ার।

ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছে ভারতীয় দল। তিন ম্যাচের ওডিআই সিরিজে বিশ্রামে এক ঝাঁক তারকা ক্রিকেটার। বিরাট কোহলিকে ওডিআই, টি ২০ দুই ফরম্যাটেই বিশ্রাম দেওয়া হয়েছে। রোহিত, বুমরা, ঋষভ পন্থরা ওডিআই-তে না থাকলেও টি ২০ সিরিজে ফিরছেন। তিন ম্যাচের ওডিআই সিরিজ শেষে পাঁচটি টি ২০ খেলবে ভারত। বিরাট ছাড়া বাকিরা সেখানে ফিরছেন। লোকেশ রাহুল এবং কুলদীপ যাদবকেও স্কোয়াডে রাখা হয়েছে। ফিটনেস পরীক্ষায় সফল হলেই পাওয়া যাবে তাদের।