Bengal Badminton: বাংলায় ব্যাডমিন্টন অ্যাকাডেমির উদ্বোধনে গোপীচাঁদ, কমনওয়েলথ গেমস নিয়ে বললেন…

কমনওয়েলথ গেমসে ভারতীয় পুরুষ শাটলারদের মধ্যে মাত্র তিনজন সোনা জিতেছেন।

Bengal Badminton: বাংলায় ব্যাডমিন্টন অ্যাকাডেমির উদ্বোধনে গোপীচাঁদ, কমনওয়েলথ গেমস নিয়ে বললেন...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 9:12 PM

কলকাতা: বাংলায় ভারতীয় ব্যাডমিন্টন (Badminton) দলের প্রধান কোচ পুল্লেলা গোপীচাঁদ। শনিবার সোনারপুরের হরিনাভীতে স্টার ব্যাডমিন্টন অ্যাকাডেমির উদ্ধোধন হল। উদ্ধোধন করলেন পদ্মভুষণ প্রাপ্ত প্রাক্তন ব্যাডমিন্টন তারকা এবং কোচ পুল্লেলা গোপীচাঁদ (Pullela Gopichand)। উপস্থিত ছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাস। ক্রীড়ামন্ত্রী জানান, এই অ্যাকাডেমি চালু হওয়ার ফলে বাংলার ক্রীড়া পরিকাঠামোতে আরও উন্নতি হল। আগামী দিনে বাংলা পথ দেখাবে। বাংলার জন্য সুখবর, এই অ্যাকাডেমির সঙ্গে যুক্ত থাকবেন গোপীচাঁদও। তিনিও মাঝে মধ্যে এখানে এসে প্রশিক্ষণ দেবেন। বাংলার উঠতি ব্যাডমিন্টন খেলায়াড়রা অভিজ্ঞ এবং সফল এই কোচের পরামর্শে সমৃদ্ধ হতে পারবে। এই অ্যাকাডেমিতে মোট ২৫০ জন প্রশিক্ষণ নিতে পারবেন। সামনেই কমনওয়েলথ গেমস (CWG)। এই প্রতিযোগিতা নিয়ে প্রত্যাশার কথাই শোনালেন পুল্লেলা গোপীচাঁদ।

গত কমনওয়েলথ গেমস হয়েছিল ২০১৮ সালে। ব্যাডমিন্টনে আধডজন পদক জিতেছিল ভারত। এর মধ্যে দুটি সোনার পদক, তিনটি রুপো। এবার কমনওয়েলথ গেমসে ব্যাডমিন্টনে পদক বাড়বে বলেই আশাবাদী গোপীচাঁদ। তিনি বলেন, ‘দল হিসেবে এবার থমাস কাপের পারফরম্যান্স, চ্যাম্পিয়ন হওয়া, খুবই অর্থবহ। এর আগে দল হিসেবে এত ভালো পারফর্ম করিনি আমরা। বিশেষত পুরুষদের ব্যাডমিন্টনে। এটা অনেক বড় বিষয়। থমাস কাপের পারফরম্যান্সের নিরিখে বলতে পারি, কমনওয়েলথ গেমসে গত বারের তুলনায় অনেক বেশি পদক আসবে।‘ আরও যোগ করলেন, ‘গত বার দুটি সোনা জিতেছিলাম। আমরা কি এর চেয়ে ভালো করতে পারি? থমাস কাপের পারফরম্যান্স বিচার করলে, আমি নিশ্চিত, নিজেদের রেকর্ড ভালো করতেই পারি।‘

কমনওয়েলথ গেমসে ভারতীয় পুরুষ শাটলারদের মধ্যে মাত্র তিনজন সোনা জিতেছেন। ১৯৭৮ সালে প্রকাশ পাডুকোন, ১৯৮২-তে সৈয়দ মোদী এবং পারুপল্লী কাশ্যপ। ডাবলসে ২০১৮ সালে ইতিহাস গড়েছে ভারত। ভারতের প্রথম জুটি হিসেবে কমনওয়েলথ গেমসে পদক জেতে চিরাগ শেট্টি এবং সাত্ত্বিক সাইরাজ। ২৮ জুলাই শুরু হবে এবারের কমনওয়েলথ গেমস। চলবে ৮ অগস্ট পর্যন্ত। তবে পিভি সিন্ধুর সাম্প্রতিক ছন্দ হতাশাজনক। অলিম্পিকে জোড়া পদক জয়ী তারকা শাটলারের ছন্দ নিয়ে কিছুটা চিন্তিত গোপীচাঁদও। জানিয়েছেন, সিন্ধুর ব্যক্তিগত কোচ পার্কের সঙ্গে কথা বলবেন।