Shastri & Shami: থালায় মাংস-ভাতের চূড়া, দেখেই সামিকে তেড়ে ‘গালি’ শাস্ত্রীর!

সামান্য খাওয়া নিয়ে এত কথা? তখনকার মতো হেঁ হেঁ করে পরিস্থিতি লঘু করার চেষ্টা করেছিলেন সামি। আর রাগের বহিঃপ্রকাশ দেখিয়েছিলেন বাইশ গজে।

Shastri & Shami: থালায় মাংস-ভাতের চূড়া, দেখেই সামিকে তেড়ে 'গালি' শাস্ত্রীর!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 12:09 AM

কলকাতা: থালায় এক চূড়া ভাত, সঙ্গে খাসির মাংসের ঝোল। প্লেট নিয়ে সবে আয়েশ করে খেতে বসেছিলেন মহম্মদ সামি (Mohammed Shami)। তখনই প্রবেশ কোচ রবি শাস্ত্রীর। বাংলার পেসারের প্লেটের দিকে তাকিয়েই তেলেবেগুনে জ্বলে উঠলেন। ব্লাডি হেল…। রাগের মাথায় স্বভাবসিদ্ধ ভঙ্গিতে শাস্ত্রীর (Ravi Shastri) মুখ দিয়ে বেরিয়ে এল ‘বাণী’। সরাসরি সামির কাছে গিয়ে বলে ওঠেন, “পেটের যত খিদে এখানেই মিটিয়ে ফেলবে, নাকি উইকেটের জন্যও কিছুটা খিদে বাঁচিয়ে রাখবে?” কথাগুলো তীরের মতো বিঁধেছিল পেসারের গায়ে। সামান্য খাওয়া নিয়ে এত খোঁটা? তখনকার মতো হেঁ হেঁ করে পরিস্থিতি লঘু করার চেষ্টা করেছিলেন সামি। আর রাগের বহিঃপ্রকাশ দেখিয়েছিলেন বাইশ গজে। ঘটনাটি ২০১৮ সালের ভারতীয় দলের দক্ষিণ আফ্রিকা সফরের। কীভাবে তৎকালীন কোচ রবি শাস্ত্রীকে জবাব দিয়েছিলেন সামি, তুলে ধরল TV9 bangla

২০১৮ সালের ভারতীয় দলের দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল ভারত। বিরাট কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়ার মনোবাসনা নিয়ে রংধনুর দেশে গিয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু ফলাফল বদলায়নি সে বারও। কেপটাউন ও সেঞ্চুরিয়নে দুটি টেস্টেই হেরে গিয়েছিল ভারত। কেপটাউনে ২০৮ রান তাড়া করতে পারেনি। সেঞ্চুরিয়নেও জয়ের দোরগোড়া থেকে ফিরতে হয়েছিল। শেষ টেস্ট ছিল জোহানেসবার্গে। জো’বার্গে না জিতলে বিদেশের মাটিতে হোয়াইটওয়াশের লজ্জা নিয়ে ফিরতে হত। ভারতীয় দলের কাছে শেষ টেস্ট তখন মুখরক্ষার লড়াই। ওয়ান্ডারার্স স্টেডিয়ামে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৮৭ রানে অলআউট হয়ে যায় ভারত। এরপর হোম টিম ১৯৪ রানে গুটিয়ে দেন বিরাটরা। প্রথম ইনিংসে ৪৬ রান খরচ করে ১টি উইকেট নেন সামি। দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর ছিল ২৪৭। জয়ের জন্য প্রোটিয়াদের সামনে ২৪১ রানের লক্ষ্য রেখেছিল টিম ইন্ডিয়া।

টেস্টের চতুর্থ দিনের চা-বিরতি পর্যন্ত মোটামুটি অদৃশ্য ছিলেন সামি। ততক্ষণে জয়ের সুবাস পেতে শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। চা বিরতি পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ১৩৬ রান তুলে ফেলেছে তারা। ব্রেকের সময় হেলতে দুলতে এসে এক থালা ভাত ও খাসির মাংস নিয়ে সবে বসেছিলেন সামি। তারপরই শাস্ত্রীর অমন কথা। কোচের কথার তোড়ের জবাবে সামি বলেন, “হ্যাঁ হ্যাঁ, এখানেও খাব, ওখানেও খাব।” সামি-শাস্ত্রীর কথোপকথনের পর ১৮০ ডিগ্রি ঘুরে গিয়েছিল পরিস্থিতি। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ১৭৭ রানে দক্ষিণ আফ্রিকাকে আটকে দিয়েছিলেন সামি। যার জেরে তৃতীয় তথা শেষ টেস্ট জিতে যায় ভারত। সিরিজ শেষ হয় ২-১ ব্যবধানে। গোটা ঘটনাটি নিজের Coaching Beyond: My Days with the Indian Cricket Team বইটিতে উল্লেখ করেছেন ভারতীয় দলের তৎকালীন ফিল্ডিং কোচ আর শ্রীধর।