Captain Changing: আট মাসে ছয় ক্যাপ্টেন ! এভাবে বিশ্বকাপ জিতবে ভারত ? দ্রাবিড় বললেন…

Captain Changing: আট মাসে ছয় ক্যাপ্টেন ! এভাবে বিশ্বকাপ জিতবে ভারত ? দ্রাবিড় বললেন...
Image Credit source: Twitter

আট মাসে ছয় অধিনায়ক ! কোহলি-রোহিতদের হেডস্যার হিসেবে তাঁর আট মাস হল দায়িত্ব নিয়েছেন। এই স্বল্প সময়কালের মধ্যে ছয়জন ভিন্ন অধিনায়কের সঙ্গে কাজ করেছেন রাহুল দ্রাবিড়। দ্য ওয়ালের পরিকল্পনায় যা মোটেও ছিল না।

TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Jun 20, 2022 | 12:33 PM

বেঙ্গালুরু: টিম ইন্ডিয়ার কোচ হিসেবে তাঁকে কী কী দায়িত্ব পালন করতে হবে নোটবুকে টুকেই এসেছিলেন। কিন্তু ভাবেননি সেই পরিকল্পনা সবটাই ওলটপালট হয়ে যাবে। আট মাসের মধ্যে এক, দুই বা তিনজন নয়, খান ছয়েক আলাদা আলাদা অধিনায়কের(Captain) সঙ্গে কাজ করে ফেললেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। গতবছর টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) পর রবি শাস্ত্রী অ্যান্ড কোংয়ের মেয়াদ শেষ হওয়ার পর নভেম্বরে ভারতীয় দলের কোচের পদে আসীন হন দ্রাবিড়। এরপর জৈব বলয় থেকে বিরতি, চোট ও বিভিন্ন কারণে বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মা (Rohit Sharma), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, ঋষভ পন্থ এবং হার্দিক পান্ডিয়া (আয়ারল্যান্ড সফরে নেতৃত্ব দেবেন হার্দিক) জাতীয় দলের (Team India) অধিনায়কের (Captaincy) দায়িত্ব সামলেছেন।

বিষয়টি বেশ চ্যালেঞ্জের হলেও অজানা পরিস্থিতির মুখে পড়ে বিষয়টি বেশ উপভোগ করেছেন কোচ রাহুল দ্রাবিড়। এমন পরিস্থিতির জন্য তৈরি না থাকলেও বাস্তবটাকে স্বীকার করতে আপত্তি নেই বিরাটদের হেডস্যারের। বরং এই ফাঁকে ভবিষ্যৎ ক্যাপ্টেন তৈরির কাজটা এগিয়ে থাকছে বলেই মনে করছেন তিনি। বিরাট কোহলির নেতৃত্ব ছাড়ার পর ক্যাপ্টেন্সি (Captaincy) নিয়ে ডামাডোল চলছে। যদিও তাতে মাঠের পারফরম্যান্সে খুব যে প্রভাব পড়েছে তা বলা যায় না। দ্রাবিড়ের সময়কালের মধ্যে এখনও পর্যন্ত সাদা বলের সিরিজে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে মেন ইন ব্লু। ঘরের মাঠে বৃষ্টি বিঘ্নিত দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ হয়েছে ২-২ ব্যবধানে। কাঁটার মতো ফুটে রয়েছে শুধু প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট ও ওডিআই সিরিজ।

ভারতীয় দলের কোচ বিষয়টিকে মেনে নিলেও টি-২০ বিশ্বকাপের আগে এই ডামাডোল পরিস্থিতি নিয়ে প্রশ্ন উঠছে। কুড়ি বিশের ফরম্যাটে গত ছয় মাসে চারজন অধিনায়ক দলের দায়িত্ব সামলেছেন। গত বছরের বিশ্বকাপের ব্যর্থতা ভুলে দ্রাবিড়ের অধীনে নতুন উদ্যোমে কাপ যুদ্ধে ঝাঁপাবে ভারতীয় দল, এমনটাই আশা রয়েছে। যদিও পরিস্থিতি দেখে ক্রিকেট অনুরাগীদের প্রশ্ন, এভাবে কি আদৌও বিশ্বকাপ জেতা সম্ভব?

এই খবরটিও পড়ুন

গতবছর সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের পরই এই ফরম্যাটে নেতৃত্ব ছেড়েছিলেন বিরাট কোহলি। এরপর রোহিত শর্মাকে দায়িত্ব দেওয়া হয়। যদিও লাগাতার চোট আঘাতের কারণে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটটিতে শর্মাজিকে খুব কমই দেখা গিয়েছে। তাঁর পরিবর্তে দলের ব্যাটন সামলান লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকা সফরে দলের নেতৃত্বে ছিলেন কর্নাটকী ব্যাটার। ঘরের মাঠেও তেম্বা বাভুমাদের বিরুদ্ধে নেতৃত্ব দেওয়ার কথা ছিল রাহুলের। কিন্তু চোটের কবলে পড়ে সিরিজ থেকেই ছিটকে যান। তাঁর পরিবর্তে অধিনায়ক হন ঋষভ পন্থ। পাঁর ম্যাচের টি-২০ সিরিজে প্রথমদিকে পা হড়কালেও সিরিজের বাকি দুটি ম্যাচ জিতে মান রক্ষা করেছেন উইকেটকিপার-ব্যাটার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA