IPL 2022: বাটলারের শতরানে স্বপ্নভঙ্গ বিরাটদের, ফাইনালের টিকিট পেল রাজস্থান

বাটলারের শতরানে ভর করে এ বারের আইপিএলের ফাইনালে পৌঁছে গেল রাজস্থান রয়্যালস।

IPL 2022: বাটলারের শতরানে স্বপ্নভঙ্গ বিরাটদের, ফাইনালের টিকিট পেল রাজস্থান
IPL 2022: বাটলারের শতরানে স্বপ্নভঙ্গ বিরাটদের, ফাইনালের টিকিট পেল রাজস্থান
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 11:29 PM

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৫৭-৮ (২০ ওভারে)

রাজস্থান রয়্যালস ১৬১-৩ (১৮.১ ওভারে)

৭ উইকেটে জয়ী রাজস্থান

আমেদাবাদ: আইপিএলের মঞ্চে ফের বিরাট কোহলিদের (Virat Kohli) স্বপ্নভঙ্গ। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে উঠল বাটলার ঝড়। আরসিবিকে হারিয়ে ফাইনালের টিকিট পেয়ে গেলেন জস বাটলাররা (Jos Buttler)। এ বার ১৩ বছরের অপেক্ষার অবসান ঘটানোর জন্য হার্দিকের দলের বিরুদ্ধে ২৯ মে দ্বিতীয় বার ট্রফি জয়ের লক্ষ্যে ঝাঁপাবে সঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। দ্বিতীয় এলিমিনেটরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) বিরুদ্ধে এ বারের আইপিএলে (IPL 2022) চতুর্থ সেঞ্চুরি করে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন বাটলার। ৬০ বলে বাটলারের ১০৬ নট আউট ইনিংসে ছিল ১০টি চার ও ৬টি ছয়।

টসে জিতে শুরুতে বিরাটদের ব্যাট করতে পাঠান রাজস্থানের অধিনায়ক সঞ্জু স্যামসন। আরসিবির ওপেনিং জুটি গুরুত্বপূর্ণ ম্যাচে বড় রান তুলতে ব্যর্থ। দ্বিতীয় ওভারের পঞ্চম বলে বিরাট কোহলির বড় উইকেট তুলে নেন প্রসিধ কৃষ্ণা। মাত্র ৭ রান করে মাঠ ছাড়েন বিরাট। ক্যাপ্টেন ফাফের সঙ্গে প্রাথমিক ধাক্কা সামাল দেওয়ার কাজটা করেন গত ম্যাচে আরসিবিকে জেতানো রজত পাতিদার। দ্বিতীয় উইকেটে ফাফ-রজত জুটিতে ওঠে ৭০ রান। দু’প্লেসি ২৭ বলে ২৫ রান করে ওবেদ ম্যাকয়ের শিকার হন। এরপর গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে জুটি বাঁধেন রজত। তবে কোহলি-দু’প্লেসির পর ম্যাক্সিও দলের জন্য বেশি রান তুলতে পারেননি। ১৩ বলে ২৪ রান করে যান ম্যাক্সি। ১৪তম ওভারের শেষ বলে ট্রেন্ট বোল্ট তুলে নেন অজি তারকা ক্রিকেটারের উইকেট। এলিমিনেটরে ১১২ নট আউট করে যাওয়া রজত আজ রাজস্থানের বিরুদ্ধে করে গেলেন ৫৮ রান। ১৬তম ওভারে রবিচন্দ্রন অশ্বিন ফাঁসান রজতকে। বাউন্ডারির উদ্দেশ্যে রজত বল পাঠালেও, বাউন্ডারি লাইনের সামনে থাকা জস বাটলার ক্যাচ নিতে কোনও ভুল করেননি। এরপর মহীপাল করে যান ৮ রান।

শেষবেলায় আশা করা হচ্ছিল ফের একবার দীনেশ কার্তিক আর শাহবাজ আহমেদ জুটির কামাল দেখা যাবে। তবে তা হতে দেননি প্রসিধ। ১৯তম ওভারের প্রথম বলে কার্তিককে আউট করেন প্রসিধ। ওই ওভারেই কার্তিকের উইকেট তুলে নেওয়ার পরের বলেই কৃষ্ণার নিখুঁত ইয়র্কারে ক্লিন বোল্ড হন ভানিন্দু হাসারঙ্গা (০)। শাহবাজ ১২ রানে নট আউট থাকেন। শেষ অবধি ১৫৭ রানে থামে আরসিবি।

প্রথম কোয়ালিফায়ারে যে ভুল হয়েছিল প্রসিধ কৃষ্ণার থেকে তার পুনরাবৃত্তি আর তিনি করেননি। ইডেনে প্রথম কোয়ালিয়াফায়ারে প্রসিধ কৃষ্ণাকে শেষ ওভারে তিন বলে তিন ছয় মেরে ডেভিড মিলার গুজরাত টাইটান্সকে ফাইনালে তুলে দিয়েছিলেন। তবে আজ আমেদাবাদে আরসিবির বিরুদ্ধে সেই কৃষ্ণাই নিলেন তিন তিনটি উইকেট। যার মধ্যে রয়েছে বিরাট কোহলি ও দীনেশ কার্তিকের বড় উইকেটও। ওবেদ ম্যাকয়ও পেয়েছেন তিনটি উইকেট। ৪ ওভারে ৪৫ রান খরচ করেও কোনও উইকেট পাননি যুজবেন্দ্র চাহাল।

ফাইনালের টিকিট পাওয়ার জন্য রাজস্থানকে তুলতে হত ১৫৮ রান। সেখানে জস-যশস্বীর ওপেনিং জুটিতেই তুলে দেয় ৬১ রান। পাওয়ার প্লে-র মধ্যে যশস্বীকে (২১) ড্রেসিংরুমের রাস্তা দেখান জস হ্যাজেলউড। এরপর অধিনায়ক সঞ্জুর সঙ্গে দ্বিতীয় উইকেটে ৫২ রানের পার্টনারশিপ গড়েন বাটলার। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে চেনা ছন্দে ফিরেছিলেন বাটলার। হার্দিকদের বিরুদ্ধে করেছিলেন ৮৯ রান। কিন্তু সেদিন পিঙ্ক আর্মি জেতেনি। আজও নিজের ছন্দ ধরে রেখেছিলেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার বাটলার। ২৩ বলে হাফসেঞ্চুরিও পূর্ণ করে ফেলেন জসি। তৃতীয় উইকেটে বাটলারকে সঙ্গ দেন দেবদত্ত পাড়িক্কাল। ১৭তম ওভারে এসে দেবদত্তের (৯) উইকেট তুলে নেন জস হ্যাজেলউড। তবে বাটলারের ব্যাটে জয় তুলে নেয় গোলাপি শহরের দল। আরসিবির বিরুদ্ধে ৫৯ বলে সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন বাটলার। চলতি মরসুমে এই নিয়ে চতুর্থ বার সেঞ্চুরি করলেন বাটলার। ৬০ বলে ১০৬ রানে নট আউট থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন এ বারের অরেঞ্জ ক্যাপের মালিক। এ বার শুধু রাজস্থানের অপেক্ষা দ্বিতীয় বার ট্রফি ঘরে তোলা।

সংক্ষিপ্ত স্কোর: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৫৭-৮ (রজত পাতিদার ৫৮, ফাফ দু’প্লেসি ২৫, গ্লেন ম্যাক্সওয়েল ২৪, প্রসিধ কৃষ্ণা ৩-২২, ওবেদ ম্যাকয় ৩-২৩)। রাজস্থান রয়্যালস ১৬১-৩ (জস বাটলার ১০৬*, সঞ্জু স্যামসন ২৩, যশস্বী জসওয়াল ২১, জস হ্যাজেলউড ২-২৩, ভানিন্দু হাসারঙ্গা ১-২৬)।