IPL 2022: দলকে ফাইনালে তুলে বিরাটের রেকর্ড স্পর্শ করলেন বাটলার

Jos Buttler: শুক্রবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বাটলার ঝড়ে নাকানিচোবানি খেলেন আরসিবির (RCB) বোলাররা। দুর্ধর্ষ একটা সেঞ্চুরি করে দলকে ফাইনালে তুলে মাঠ ছাড়েন বাটলার। পাশাপাশি বাটলার স্পর্শ করেছেন বিরাট কোহলির (Virat Kohli) রেকর্ড।

IPL 2022: দলকে ফাইনালে তুলে বিরাটের রেকর্ড স্পর্শ করলেন বাটলার
IPL 2022: দলকে ফাইনালে তুলে বিরাটের রেকর্ড স্পর্শ করলেন বাটলার
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 9:10 AM

আমেদাবাদ: এ বারের আইপিএল (IPL 2022) চ্যাম্পিয়ন পাওয়ার অপেক্ষা আর মাত্র একটা দিনের। তার আগে ‘জস দ্য বস’… এই কথাটাই এখন ঘুরছে সকলের মুখে। ইডেনে প্রথম কোয়ালিফায়ারেই রানে ফিরেছিলেন চলতি মরসুমের অরেঞ্জ ক্যাপের মালিক রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) জস বাটলার (Jos Buttler)। কিন্তু সেই ম্যাচে দলকে জেতাতে পারেননি। তবে শুক্রবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বাটলার ঝড়ে নাকানিচোবানি খেলেন আরসিবির (RCB) বোলাররা। দুর্ধর্ষ একটা সেঞ্চুরি করে দলকে ফাইনালে তুলে মাঠ ছাড়েন বাটলার। পাশাপাশি বাটলার স্পর্শ করেছেন বিরাট কোহলির (Virat Kohli) রেকর্ড। রবিরাতে আমেদাবাদে আইপিএল-১৫-র ফাইনালে হার্দিক পান্ডিয়ার গুজরাত টাইটান্সদের বিরুদ্ধে বাটলারের সামনে সুযোগ থাকবে বিরাট কোহলিকে টপকে যাওয়ার।

বিরাট কোহলির কোন রেকর্ড স্পর্শ করে ফেললেন বাটলার?

২০১৬ সালের আইপিএলে বিরাট কোহলির ব্যাটে এসেছিল ৪টি সেঞ্চুরি। আর চলতি আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে বিরাট কোহলির দল আরসিবির বিরুদ্ধে এই মরসুমের চতুর্থ শতরান করলেন বাটলার। সেই সঙ্গে তিনি ছুঁয়ে ফেললেন ভিকেকে।

চলতি মরসুমে কোন দলের বিরুদ্ধে ৪টি শতরান করেছেন জস বাটলার?

এ বারের আইপিএলে যে দলের বিরুদ্ধে চারটি শতরান করেছেন বাটলার সেগুলি হল – মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এর মধ্যে এ বারের আইপিএলে রোহিতের দলের বিরুদ্ধে বাটলার করেন ২টি সেঞ্চুরি। আর শুক্রবার আরসিবির বিরুদ্ধে ৬০ বলে ১০৬ নট আউট থেকে বিরাটের রেকর্ড ছুঁলেন বাটলার। এবং আইপিএলে বিরাট কোহলির শতরানের সংখ্যা ৫টি। শুক্রবার রাতে বিরাটের সমান আইপিএল সেঞ্চুরি হয়ে গেল বাটলারের।

আইপিএলের ইতিহাসে সবথেকে বেশি সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকা —

১) আইপিএলের ইতিহাসে সবথেকে বেশি সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকায় সব চেয়ে প্রথমে রয়েছেন ক্রিস গেইল। তাঁর ব্যাট থেকে এসেছে মোট ৬টি শতরান।

২) দ্বিতীয় স্থানে যুগ্মভাবে রয়েছেন বিরাট কোহলি ও জস বাটলার। দু’জনের নামের পাশেই রয়েছে ৫টি করে সেঞ্চুরি।

৩) তিন নম্বর স্থানে রয়েছেন তিন তারকা ক্রিকেটার। ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন ও কেএল রাহুল। তাঁরা আইপিএলে ৪টি করে শতরান করেছেন।

৪) আইপিএলের ইতিহাসে সবথেকে বেশি সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকায় চার নম্বরে যুগ্মভাবে রয়েছেন এবি ডে ভিলিয়ার্স ও সঞ্জু স্যামসন। তাঁরা ৩টি করে আইপিএল সেঞ্চুরি করেছেন।