Rohit Sharma: অধিনায়ক রোহিতের ফর্মও চিন্তা বাড়াচ্ছে…

T20 World Cup: ব্যাটসম্যান রোহিতের পারফরম্যান্সেও কি অবনতি হচ্ছে? এ বারের এশিয়া কাপে ৪ ইনিংসে তাঁর রান ১৩৩। একটি মাত্র অর্ধশতরান। টি ২০ ফরম্যাটে শেষ ২০ ম্যাচে মাত্র ৪ টি অর্ধশতরানের ইনিংস রোহিতের ব্যাটে।

Rohit Sharma: অধিনায়ক রোহিতের ফর্মও চিন্তা বাড়াচ্ছে...
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2022 | 8:00 AM

কলকাতা : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে সফলতম অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। তাঁর নেতৃত্বে পাঁচ বার আইপিএল জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তাঁর নেতৃত্বে ভারতীয় দল সাফল্যের শিখরে উঠবে এমনটাই প্রত্যাশা ছিল। এখনও অবধি কি সেই প্রত্যাশা পূরণ হয়েছে? ভারতীয় ক্রিকেটে (BCCI) আইসিসি ট্রফি খরা দীর্ঘ। ২০১৩ সালে শেষবার আইসিসির কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ভারত। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। এরপর শুধু সেমিফাইনাল এবং ফাইনাল থেকেই ফিরতে হয়েছে। অধিনায়ক বিরাট কোহলি দ্বিপাক্ষিক সিরিজে একের পর এক কারনামা করেছেন। তাঁর নেতৃত্বে ইতিহাসে প্রথম বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে ভারত (Indian Cricket)। টেস্ট ক্রমতালিকায় শীর্ষস্থান দখল করেছিল। উদ্বোধনী টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল। কিন্তু ট্রফি নেই।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারতেই বিরাটকে নেতৃত্ব থেকে সরানোর জোরালো দাবি ওঠে। হট সিটের যোগ্য ব্যক্তি মনে হয় রোহিত শর্মাকেই। গত বার টি ২০ বিশ্বকাপের আগেই বিরাট কোহলি ঘোষণা করেন, বিশ্বকাপের পর এই ফরম্যাটে নেতৃত্ব ছাড়বেন। দক্ষিণ আফ্রিকা সফরের আগে বিরাটকে ওয়ান ডে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হারের পরই হঠাৎ এই ফরম্যাটেও নেতৃত্ব ছাড়ার ঘোষণা করেন বিরাট কোহলি। তিন ফরম্য়াটেই পূর্ণ দায়িত্ব দেওয়া হয় রোহিতকে। দ্বিপাক্ষিক সিরিজে আগের মতোই জিতছে ভারত। চোট এবং বিশ্রামে অনেক সিরিজেই পাওয়া যায়নি রোহিতকে। ঘুরিয়ে ফিরিয়ে অনেককে নেতা করা হয়েছে। রোহিতের এবার আইপিএল ভালো যায়নি। নেতৃত্বেও নয়, ব্যাটিংয়েও ব্যর্থ। জাতীয় দলের নেতৃত্বের ক্ষেত্রেও বিরাট জমানা থেকে কোনও পার্থক্য় হয়নি। দ্বিপাক্ষিক সিরিজে সমস্য়া নেই। বহুদেশীয় প্রতিযোগিতা হলেই পরিকল্পনা কাজ করছে না। এ বারের এশিয়া কাপ তার প্রথম উদাহরণ। সামনে টি ২০ বিশ্বকাপ। এশিয়া কাপের পারফরম্য়ান্স চিন্তা বাড়াচ্ছে। বিশেষত, মাঠে অধিনায়ক রোহিতের মেজাজ হারানো ভালো বার্তা দিচ্ছে না।

ব্যাটসম্যান রোহিতের পারফরম্যান্সেও কি অবনতি হচ্ছে? এ বারের এশিয়া কাপে ৪ ইনিংসে তাঁর রান ১৩৩। একটি মাত্র অর্ধশতরান। টি ২০ ফরম্যাটে শেষ ২০ ম্যাচে মাত্র ৪ টি অর্ধশতরানের ইনিংস রোহিতের ব্যাটে। ওয়ান ডে ফরম্যাটে শেষ শতরান ১৯ জানুয়ারি ২০২০ সালে। বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৯ রানের ইনিংস খেলেছিলেন। টেস্টে তাঁর শতরান এসেছে গত বছর সেপ্টেম্বরে। আর টি ২০ তে তিন অঙ্কের রান ২০১৮’র নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ভারতীয় ওপেনারের ক্ষেত্রে যা একেবারেই মানানসই নয়। বিরাটের অফ ফর্মে যা হয়তো ঢাকা পড়ে গিয়েছিল। এশিয়া কাপে ভারতের ফাইনালে না যাওয়ার অন্যতম কারণ টপ থ্রি-র ধারবাহিকতা না দেখাতে পারা। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭২ রানের ইনিংস রোহিতের। বিরাট এই ম্যাচে ব্য়র্থ। বিরাট যে ম্যাচে রান পেয়েছেন দুই ওপেনার রোহিত, রাহুল নজর ভরসা দিতে ব্যর্থ। টপ থ্রি-র চাপ নিতে ব্য়র্থ মিডল অর্ডার। ব্যাটিং বিভাগ হিসেবে পারফর্ম করতে পারেননি রোহিতরা। বিশ্বকাপে ব্য়াটসম্যান রোহিত ধারাবাহিকতা না দেখাতে পারলে, ভুগতে হবে ভারতকে। সঙ্গে বহুদেশীয় প্রতিযোগিতায় নেতা হিসেবে পরিকল্পনা গড়তে না পারলে, ট্রফি খরা এবারও কাটবে না।